সাতক্ষীরায় ফ্রি অক্সিজেন ব্যাংক সেবা প্রদান করে প্রশংসায় ভাসছেন যারা

সাতক্ষীরায় ফ্রি অক্সিজেন ব্যাংক সেবা প্রদান করে প্রশংসায় ভাসছেন যারা

Other

সাতক্ষীরায় সরকারি-বেসরকারি হাসপাতাল গুলোতে যখন আসন ও অক্সিজেন সংকট। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা নিয়ে ডাক্তর ও রোগীর স্বজনরা হিমশিম খাচ্ছেন। করোনা ডেডিকেটেড ২৫০ শয্যা মেডিকেল কলেজ হাসপাতালে আসন সংকুলানে রোগী ভর্তি করতে না পেরে বাসা-বাড়ীতে চিকিৎসা সেবা নিচ্ছেন। ঠিক সেই সংকট মুহুর্তে অসহায় আক্রান্ত মানুষকে বাঁচাতে অক্সিজেন ব্যাংক খুলে বিনা মূল্যে অক্সিজেন সেবা ও ঔষধ সরবরাহ কার্যক্রম করে সাতক্ষীরা জেলায় বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন সাতক্ষীরা-৯৩ এর এসএসসি’র শিক্ষার্থী ও সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের এক্স স্টুডেন্ট এ্যাসোসিয়েশন।

অক্সিজেন সংকটের খবর তাদের কাছে আসলেই অক্সিজেন সিলিন্ডার নিয়ে পৌছে যাচ্ছেন হাসপাতাল কিংবা বাসা-বাড়ীতে। শুধু অক্সিজেন সেবা নয় চিকিৎসা পরামর্শ ও প্রয়োজনীয় ঔষধ সামগ্রী, মাক্স বিতরণ অব্যাহত রেখেছেন। করোনার দুর্দিনে সংগঠন দু’টির এই সেবা কার্যক্রম জেলা ব্যাপী প্রসংসা কুড়িছে। বিনা মূল্যে অক্সিজেন সেবা কার্যক্রমে খুশি রোগীর স্বজন ও জেলা প্রশাসন।

দেশের সর্ব দক্ষিণ-পশ্চিমের জনপদ সাতক্ষীরায় উদ্বেগজন হারে বৃদ্বি পেয়েছে করোনা সংক্রমণ। প্রতিদিনই মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। করোনার শুরু থেকে এ পর্যন্ত উপসর্গে ৩৭৫ জনের মৃত্যু আর আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও ৭৫ জন। স্থানীয় স্বাস্থ্য বিভাগের তথ্য মতে বর্তমানে সাতক্ষীরায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৯৯৯ জন। এর মধ্যে ৪১০ সাতক্ষীরা করোনা ডেডিকেটেড মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলার বিভিন্ন বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন। বাকীরা আসন সংকটে বাধ্য হয়ে বাসা-বাড়ীতে চিকিৎসা নিচ্ছেন। ফলে দিন দিন আক্রান্তের হার বৃদ্বি পাওয়ায় অক্সিজেন সংকট তীব্র আকার ধারণ করেছে।

ঠিক এই সংকট মুহুর্তে সাতক্ষীরায় এসএসসি-৯৩ ব্যাচের শিক্ষার্থীরা ফ্রি অক্সিজেন ব্যাংক সেবা কার্যক্রম চালু করেছে। সাতক্ষীরা-৯৩ ব্যাচের এসএসসির সাবেক শিক্ষার্থী বিশিষ্ট ব্যবসায়ী ওবায়েদুর রহমান লিটন, সাংবাদিক সৈয়দ মহিউদ্দিন হাশেমি তপু,এক্সিম ব্যাংকের আইটি প্রধান শেখ নাজমুর রহমান, নওরোজ বুক প্রকাশনির মঞ্জুর খান চৌধুরী চঞ্চল, প্রফেসার হাবিবুল্লাহ, ডেইলি অবজারভাব পত্রিকার ক্রাইমের চিফ সাংবাদিক মামুনুর রশিদ, খুলনা মেডিকেল কলেজের নিউরোভিাগের প্রধান মোঃ শহিদুল ইসলাম, এম আলী এন্টার প্রাইজের সত্বাধিকারী শাহিনুর রহমান বাবু,ব্যবসায়ী মাসুদ বাবুসহ তাদের এসএসসি সাতক্ষীরার-৯৩ ব্যাচের বন্ধুরা প্রাথমিক ভাবে ৩০টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে অক্সিজেন ব্যাংক সেবা কার্যক্রম শুরু করেছে। এই অক্সিজেন সেবা কার্যক্রম উদ্বোধন করেন নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ন কবির। শহরের নিউমার্কেট সংলগ্ন এলাকায় সাতক্ষীরা-৯৩ নামে একটি অফিস নিয়ে সংগঠনটি তাদের সেবা কার্যক্রম পরিচালনা করে আসছে।

এদিকে এপ্রিল ও মে মাসে জেলায় অক্সিজেন সংকটে মানুষের মৃত্যু ও সংক্রমের হার বৃদ্ধি হার যখন চরমে। অক্সিজেন সংকট ও চিকিৎসা সেবা নিয়ে হিমশিম খাচ্ছেন হাসপাতালগুলো। ঠিক সেই মূহুর্তে মানব কল্যাণে এগিয়ে আসেন সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের এক্স স্টুডেন্ট এ্যাসোসিয়েশন। নিশ্চিন্তে নিঃশ্বাস এই স্লোগান নিয়ে তারা গ্রামের অসহায় মানুষের দারে দারে পৌঁছে দিচ্ছেন বিনামুল্যে অক্সিজেন সেবা ও ঔষধ সরবরাহ কার্যক্রম।

আরও পড়ুন


যশোরে জেনারেল হাসপাতালে মৃত্যু ১৪, শনাক্ত ২৫৩

মাদারীপুরে দুই কিশোরীকে ধর্ষণ, গ্রেপ্তার দুই

অর্থনীতির চাহিদা-সরবরাহ তত্ত্বের কিছু ব্যতিক্রমী দৃষ্টান্ত

সাতক্ষীরা মেডিকেলে আরও ৯ জনের মৃত্যু, শনাক্ত ৬৪


করোনাকালিন গড়ে উঠা এই সেচ্ছাসেবী সংগঠনের এডমিন কামরুজ্জামান রাসেল ও জিবি মীর তাজুল ইসলাম রিপন, লস্কর টেডার্সের সত্বাধিকারি জুনাইদ হোসেন বায়রন, স্থানীয় দৈনিক যুগেরবার্তা পত্রিকার সম্পাদক ও প্রকাশক সাংবাদিক আ.ন.ম মো: আবু সাঈদ, শিশু বিশেষজ্ঞ ডাক্তার এস এম জাকির হোসেন জানান, এই মূহুর্তে তাদের ৯২টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে মানবসেবা দিয়ে যাচ্ছেন। ২০৩ জন করোনা আক্রান্ত রোগীকে সেবা প্রদান করেছেন। অক্সিজেন রিফিল করেছেন সাড়ে ৪০০। অক্সিজেন সংকট ও টাকার অভাবে অক্সিজেন ও ঔষধ কিনতে পারছেন না এমন সংবাদ পেলেই খোঁজ খবর নিয়ে নিজেদের দায়িত্বে পৌঁছে দিচ্ছেন ফ্রি অক্সিজেন সিলিন্ডার। অসচ্ছল ও হতদরিদ্রদের মাঝেও ঔষধ সামগ্রী পৌছে দিয়ে জেলা ব্যাপী প্রশংসা কুড়িয়েছে সংগঠনটি।

এদিকে এসএসসি সাতক্ষীরা-৯৩ ব্যাচ ও সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের পৃথক এই সমাজসেবা ও মানবকল্যাণ কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ন কবির ও জেলা সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়াত। জেলা শহর বা গ্রামগঞ্জে অক্সিজেন সংকটের খবর আসলেই জেলা সদরের কার্যালয় থেকে অক্সিজেন সিলিন্ডার নিয়ে পৌঁছে যাচ্ছে হাসপাতাল কিংবা বাসা-বাড়ীতে। ফ্রি অক্সিজেন সেবা পেয়ে খুশি আক্রান্ত রোগীর স্বজনরা।

মানুষ মানুষের জন্য, তাই করোনা মাহামারির এই সংকটে সরকারের পাশাপাশি অসহায় মানুষের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান সাতক্ষীরা এসএসসি’র-৯৩ ব্যাচ ও সাতক্ষীরা গভমেন্ট হাই স্কুলের এক্স স্টুডেন্ট এ্যাসোসিয়েশনের।

news24bd.tv এসএম