পাহাড়ে ম্যালেরিয়ার প্রকোপ, আক্রান্ত ৩২৬

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

পাহাড়ে ম্যালেরিয়ার প্রকোপ, আক্রান্ত ৩২৬

রাঙামাটিতে দ্রুত বাড়ছে ম্যালেরিয়া রোগের আক্রান্তের সংখ্যা। জেলা সদরের চেয়ে এ রোগের প্রকোপ উপজেলায় সবচেয়ে বেশি। গত আড়াই মাসে পাহাড়ে ভয়াবহ আকার ধারণ করেছে ম্যালেরিয়া। এতে চরম উদ্বেগ ও উৎকন্ঠা দেখা দিয়েছে স্থানীয়দের মধ্যে। একদিকে করোনা রোগের ঊর্ধ্বমুখিতা, অন্যদিকে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব।

সব মিলে হিমশিম খাচ্ছে রাঙামাটি জেলা স্বাস্থ্য বিভাগ। তবে প্রত্যান্ত অঞ্চলগুলোতে ম্যালেরিয়া রোগীদের চিকিৎসা ব্যবস্থায় গঠন করা হয়েছে একাধিক মেডিকেল টিম।

রাঙামাটি জেলা স্থাস্থ্য বিভাগের সূত্রে জানা যায়, চলতি বছরের আড়াই মাসে রাঙামাটি জেলায় ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়েছে প্রায় ৩২৬জন। যা এখনো বাড়ছে। রাঙামাটি জেলার মধ্যে সব চেয়ে বেশি ম্যালেরিয়ার রোগের আক্রান্ত জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে সীমান্তবর্তী অঞ্চল বাঘাইছড়ি, বরকল, বিলাইছড়ি ও জুড়াছড়ি। এসব উপজেলায় ম্যালেরিয়ার প্রকোপ সবচেয়ে বেশি। তাই জেলা স্থাস্থ্য বিভাগের পক্ষ থেকে এ ৪টি উপজেলাকে ম্যালেরিয়ার জন্য ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসেবে চিহ্নিত করে গঠন করা হয়েছে মেডিকেল টিম। একই সাথে ম্যালেরিয়া রোগীদের চিকিৎসা সেবা দিতে স্বাস্থ্য পাঠনার হিসেবে কাজ করছে বেসরকারি এনজিও সংস্থা ব্র্যাক।

রাঙামাটি জেলার সিভিল সার্জন ডা. বিপাশ খীষা জানান, প্রতি বছর বছরের চার মাস অর্থাৎ মে, জুন, জুলাই ও আগষ্ট মাসে পার্বত্যাঞ্চলে ম্যালেরিয়ার প্রকোপ বেড়ে যায়। কারণ বর্ষার কারণে ম্যালেরিয়ার মশার উপদ্রব বৃদ্ধিপাই। এছাড়া রাঙামাটি পাহাড়ি অঞ্চল জঙ্গল ও জোপ ঝাড়ের কারণে এ মশা সহজে মানুষকে আক্রান্ত করতে পারে।

তবে গত ২০১৯-২০২০ সালের তুলনায় এ বছর ম্যালেরিয়া রোগি তুলনামূলকভাবে কমে এসেছে।

কারণ ২০১৯ সালে ঠিক এ সময় এক হাজার ৪০০ ও ২০২০ সালে প্রাছ ৭০০ ম্যালেরিয়া রোগী ছিল এ সময়। কিন্তু এ
বছর আড়াই মাসে মাত্র ৩২৬জন আক্রান্ত। তবে ম্যালেরিয়ার রোগে আক্রান্ত হয়ে গত তিন বছরে কেউ মারা যায়নি। তাই আমরা দাবি করতে পারি ম্যালেরিয়া রোগে মৃত্যু শূণ্যের কোটাই। রাঙামাটি পুরো জেলায় ম্যালেরিয়া রোগি নেই। শুধু মাত্র ৪টি উপজেলা ছাড়া। জেলার বাঘাইছড়ি, জুরাছড়ি, বিলাইছড়ি ও বরকল উপজেলায় ম্যালেরিয়া রোগী সবচেয়ে বেশি পাওয়া যায়। তাদের চিকিৎসা সেবা দিকে কাজ করছে বেশ কিছু মেডিকেল টিম। একই সাথে স্বাস্থ্য পাঠনার হিসেবে ব্র্যাকও যথেষ্ট সহযোগিতা করে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০০৮ সালে এ তিন পার্বত্য জেলা অর্থাৎ রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ র্কমসূচী চালু হওয়ার পর ২০১৩ সাল পর্যন্ত ম্যালেরিয়া রোগ নিয়ন্ত্রণে ছিল। কিন্তু ২০১৪ সালের পর ম্যালেরিয়া নিয়ন্ত্রণ হারাই পাহাড়ে।

ম্যালেরিয়া রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাই উল্লেখযোগ্য হারে। তবে কেন পার্বত্যাঞ্চলে ম্যালেরিয়ার রোগ বেড়ে চলেছে তার কোন সঠিক উত্তর দিতে পারেনি জেলা স্বাস্থ্য বিভাগ।

রাঙামাটি ব্র্যাকের জেলা সমন্বয়কারী মো. হাবিবুর রহমান জানান, রাঙামাটি ১০টি উপজেলায় ৩৫টি কার্যলয় আছে ম্যালেরিয়ার বিষয়ক কাজ করার জন্য। এসব কার্যলয়ে এক হাজার ২০০ স্বাস্থ্য সেবিকা রয়েছে। ২৯৪জন স্বাস্থ্য কর্মী রয়েছে। তারা ম্যালেরিয়া প্রবণ এলাকায় স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে। মাঠ পর্যায়ে কাজ করতে এসব স্বাস্থ্য কর্মীদের নিয়োগ দেওয়া হয়েছে। শুধু জেলা বা উপজেলায় নয় ইউনিয়নেও ব্র্যাক স্বাস্থ্য কর্মীরা ম্যালেরিয়া নিয়ন্ত্রণে কাজ করছে। যার কারণে ম্যালেরিয়ায় মৃত্যু সংখ্যা একে বারে নেই।

তবে সংশ্লিষ্টরা বলছেন, ম্যালেরিয়া রোগে মৃত্যু সংখ্যা কমলে হবে না, আক্রান্তের সংখ্যা একে বারের কমানোর জন্য এ রোগের চিকিৎসায় আরও আন্তরিক হতে হবে জেলা স্বাস্থ্য বিভাগকে।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

কক্সবাজারে ৪ লাখ ১০ হাজার পিস ইয়াবা উদ্ধার

অনলাইন ডেস্ক

কক্সবাজারে ৪ লাখ ১০ হাজার পিস ইয়াবা উদ্ধার

কক্সবাজারের উখিয়ায় থেকে ৪ লাখ ১০ হাজার পিস বার্মিজ ইয়াবা উদ্ধার করেছ কক্সবাজার ব্যাটালিয়ান (৩৪ বিজিবি)। আজ দুপুর ১২ টায় ৩৪ বিজিবি'র পরিচালক (অধিনায়ক) আলী হায়দার আজাদ আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বৃহস্পতিবার মধ্যরাতে কক্সবাজার ব্যাটালিয়ন'র (৩৪ বিজিবি) একটি আভিযানিক দল ইয়াবা ব্যবসায়ীদের পাচারকৃত বিপুল পরিমাণ ইয়াবা লুকিয়ে রাখার খবর জানতে পেরে হানা দেয়। ওই স্থানে ব্যাপক তল্লাশি করে পাহাড়ে লুকায়িত অবস্থায় বস্তা ভর্তি ৪ লাখ ১০ হাজার পিস বার্মিজ ইয়াবা উদ্ধার করা হয়।

এ ঘটনায় কাউকে আটক করা হয়নি। তবে এ ব্যাপারে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানা যায়। 

আরও পড়ুনঃ

দিনাজপুরে হেরোইন-ইয়াবাসহ মা, মেয়ে ও ছেলে আটক

আবারও বাংলাদেশের জয়কে কটাক্ষ ভারতীয় সংবাদমাধ্যমের

পর্নোগ্রাফি: আঁচল-নায়লা নাঈম ও শিলাসহ অনেকেই র‍্যাবের নজরদারিতে

বেরিয়ে আসছে পরীমনির অন্ধকার জগতের চাঞ্চল্যকর তথ্য


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

রাঙামাটিতে কর্মহীন শিল্পীদের জেলা পরিষদের অর্থ সহায়তা প্রদান

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

রাঙামাটিতে কর্মহীন শিল্পীদের জেলা পরিষদের অর্থ সহায়তা প্রদান

করোনায় কর্মহীন শিল্পীদের নগদ অর্থ সহায়তা দিয়েছে রাঙামাটি জেলা পরিষদ। বৃহষ্পতিবার সকালে জেলা পরিষদের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে এ অর্থ সহায়তা তুলেদেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য দীপংকর তালুকদার।

এসময় রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রæ চৌধুরী, জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা আশরাফুল ইসলাম, পরিষদ সদস্য প্রবর্তক চাকমা, সদস্য রেমলিয়ানা পাংখোয়া, সদস্য সবির কুমার চাকমা সদস্য ঝর্ণা খীসা উপস্থিত ছিলেন।

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য দীপংকর তালুকদার বলেন, করোনা মহামারিতেও পার্বত্যাঞ্চলের মানুষকে যে কোন সহায়তা থেকে কোন অংশে বাদ দেয়নি সরকার। নানা প্রতিকূলতার মধ্যেও সরকার পার্বত্যাঞ্চলে মানুষের জন্য আন্তরিক। চলমান লকডাউনে মানুষের ঘরে ঘরে পৌঁছে দিয়েছেন খাদ্য সহায়তা। এছাড়া যারা কর্মহীন বেকার রয়েছে তাদেরও দেওয়া হচ্ছে নগদ অর্থ সহায়তা। সরকার আরও বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছেন পার্বত্যাঞ্চলকে উন্নত করতে। গৃহহীনদের করে যেওয়া হচ্ছে বাড়ি ঘর। সরকারের এ উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে সবাইকে বিধি নিষেধ মেনে করোনা প্রতিরোধে কাজ করার আহবান জানান তিনি।

আরও পড়ুনঃ

দিনাজপুরে হেরোইন-ইয়াবাসহ মা, মেয়ে ও ছেলে আটক

আবারও বাংলাদেশের জয়কে কটাক্ষ ভারতীয় সংবাদমাধ্যমের

পর্নোগ্রাফি: আঁচল-নায়লা নাঈম ও শিলাসহ অনেকেই র‍্যাবের নজরদারিতে

বেরিয়ে আসছে পরীমনির অন্ধকার জগতের চাঞ্চল্যকর তথ্য


পরে রাঙামাটি জেলা পরিষদের পক্ষ থেকে বিভিন্ন ক্যাটাগরীর ১৩৩ জন শিল্পীকে ৩ হাজার টাকা করে ৩ লক্ষ ৯৯ হাজার টাকা প্রদান করেন তিনি।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

নরসিংদীতে শেখ কামালের ৭২ তম জন্মদিন পালিত

অনলাইন ডেস্ক

নরসিংদীতে শেখ কামালের ৭২ তম জন্মদিন পালিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, ক্রীড়া সংগঠক ও মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে নরসিংদী জেলা যুবলীগের উদ্যোগে দেয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল ১১ টায় জেলা যুবলীগের কার্যালয়ে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

এর আগে জেলা আওয়ামী লীগ প্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নেতাকর্মীরা।

জেলা যুবলীগের সভাপতি বিজয় কৃষ্ণ গোস্বামীর সভাপতিত্বে দোয়া ও মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুবলীগের কার্যকরী সদস্য উদ্দিন সূজন, শহর যুবলীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সোহেল ভূইয়া, সাংগঠনিক সম্পাদক ফখরুল ইসলাম মিতু, প্রচার সম্পাদক সঞ্জয় গোস্বামী এলটন, দুর্যোগ ও ত্রাণ বিষয়ক সম্পাদক নুরুল ইসলাম, কার্যকরী সদস্য ইজায়েত রিফাত সহ জেলরা ও শহর যুবলীগের নেতাকর্মীরা।

এ সময় শহীদ শেখ কামালের ররুহের মাগফেরাত কামনা করে বিশেষ দেয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:


বিকৃত যৌনাচারে ব্যবহৃত হত 'বিশেষ' খাট!

কোভিড ডেডিকেটেড হওয়ায়, ব্যহত হচ্ছে ডেঙ্গু আক্রান্ত রোগীদের

পাবনায় মেডিকেল ছাত্রীকে খালি সিরিঞ্জ পুশের অভিযোগ

হলি আর্টিজানের ঘটনায় সিনেমা, জাহান কাপুরের অভিষেক


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

দিনাজপুরে হেরোইন-ইয়াবাসহ মা, মেয়ে ও ছেলে আটক

অনলাইন ডেস্ক

দিনাজপুরে হেরোইন-ইয়াবাসহ মা, মেয়ে ও ছেলে আটক

দিনাজপুরের হিলিতে মাদকবিরোধী এক অভিযান চালিয়ে ১১ হাজার ১০০ পিস ইয়াবা ও ৮৩ গ্রাম হিরোইনসহ মা, মেয়ে ও ছেলেকে আটক করেছে হাকিমপুর থানা পুলিশ। আজ (৫ আগস্ট) বৃহস্পতিবার সকাল ৮ টার দিকে উপজেলার দক্ষিণবাসুদেবপুর মহল্লা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন, উপজেলার দক্ষিণবাসুদেবপুর মহল্লার লিয়াকত আলীর স্ত্রী চায়না বেগম (৪৫), মেয়ে শাহিনুর রহমান স্মৃতি (২৬) ও ছেলে মহাব্বত আলী (১৮)।

হাকিমপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) ফেরদৌস ওয়াহিদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি যে, উপজেলার দক্ষিন বাসুদেবপুর (ক্যাম্পপট্রি) এলাকায় একটি বাড়িতে মাদক বিক্রি করছে। পরে সেখানে পুলিশের একটি টিম পাঠিয়ে দিয়ে মা, মেয়ে ও ছেলেকে হাতেনাতে ৮৩ (তেরাসি) গ্রাম নেশা জাতীয় হেরোইন ও ১ হাজার ১শ পিচ নেশা জাতীয় মাদকদ্রব্য ইয়াবাসহ তাদের আটক করা হয়।

আরও পড়ুনঃ

অসংখ্য তরুণীর পর্নো ভিডিও পরীর গডফাদার রাজের মোবাইলে

দক্ষিণ চীন সাগরে বেশ কয়েকটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত

পর্নোগ্রাফি: আঁচল-নায়লা নাঈম ও শিলাসহ অনেকেই র‍্যাবের নজরদারিতে

বেরিয়ে আসছে পরীমনির অন্ধকার জগতের চাঞ্চল্যকর তথ্য


তিনি আরও জানান, আটককৃতরা নিয়মিত মাদকের চালান এসে এলাকায় বিক্রি করে থাকেন। এমন সংবাদের ভিত্তিতে তাদের বাড়িতে অভিযান চালিয়ে ইয়াবা ও হোরোইন উদ্ধার করা হয়। এবং এ অভিযোগে তাদের আটক করা হয়।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে ও গুলি করে হত্যা

সাইদুল ইসলাম পাবেল, লক্ষ্মীপুর

আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে ও গুলি করে হত্যা

লক্ষ্মীপুরের বশিকপুরে আওয়ামী লীগ নেতা হারুনুর রশিদকে কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়েছে। এ ঘটনায় বৃহস্পতিবার (০৫ আগষ্ট) দুপুরে স্থানীয় চন্দ্রগঞ্জ থানায় অজ্ঞাতনামা ৬-৭ জনকে আসামী করে নিহতের পরিবার মামলা দায়ের করেন।

এর আগে বুধবার রাত সাড়ে ৮ টার দিকে  সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের আলমপুর গ্রামে চায়ের দোকানে আড্ডারত অবস্থায় ৪-৫ জন দূর্বৃত্ত তার উপর অতর্কিত হামলা চালিয়ে রক্তাক্ত জখম করে। পরে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা নেয়ার পথে রাতেই মারা যান তিনি।

তার মরদেহ ময়না তদন্তের জন্য লক্ষ্মীপুর সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে। নিহত হারুন স্থানীয় ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও মৃত হোসেন আহমদের ছেলে।

পুলিশ ও স্বজনরা জানায়, স্থানীয় আওয়ামীলীগ নেতা হারুন তার বাড়ীর পাশে চায়ের দোকানে বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়ার টি টুয়েন্টি খেলা দেখছিলেন। হঠাৎ সিএনজিযোগে ৪-৫ জনের সন্ত্রাসী দল এসে তার উপর অতর্কিত হামলা চালায়। এসময় তাকে এলোপাতাড়ি কুপিয়ে তার দুই হাতের কব্জি, পা ও মাথা রক্তাক্ত জখম করে। আতঙ্ক ছড়াতে কয়েকটি ফাঁকা গুলি ও ককটেল বিস্ফোরণ ঘটানো হয় বলে জানান স্থানীয়রা।

পরে তাকে রক্তাক্ত অবস্থায় স্থানীয়রা উদ্ধার করে প্রথমে স্থানীয় একটি হাসপাতালে ও পরে লক্ষ্মীপুর হাসপাতালে ভর্তি করানো হয়। এরপর অবস্থার অবনতিতে রাত সাড়ে ১০টার দিকে তাকে ঢাকায় প্রেরণ করা হয়। পরে কুমিল্লার বিশ্বরোড এলাকায় পৌঁছালে মারা যান তিনি।

এদিকে এ হামলার সুনির্দিষ্ট কোন কারণ এখনো পর্যন্ত জানাতে পারেনি কেউ। বৃহস্পতিবার সকালে ঘটনাস্থল এলাকায় গিয়ে দেখা যায় দোকানের আশে পাশে বেশ কয়েকটি গুলির চিহ্ন রয়েছে। দোকানের আঙ্গিনা রয়েছে এখনো রক্তাক্ত। এসময় নিহতের স্বজনরা আশে পাশের এলাকায় বার বার কান্নায় ভেঙ্গে পড়তে দেখা গেছে।

স্বজনরা ঘটনার বিচার দাবী করেন। এদিকে এ ঘটনায় স্থানীয় চন্দ্রগঞ্জ থানায় অজ্ঞাতনামা ৬-৭ জনকে আসামী করে মামলা করেন নিহতের ছেলে আল আমিন হৃদয়।

অন্যদিকে এ হত্যাকান্ডকে রাজনৈতিক হত্যাকান্ড দাবী করে বিএনপি-জামায়াতকে দায়ী করছে স্থানয়ি আওয়ামীলীগ।

জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও লক্ষ্মীপুর-২ আসনের এমপি নুর উদ্দিন চৌধুরী নয়ন বলেন, আওয়ামীলীগ নেতার উপর সন্ত্রাসী হামলায় বিএনপি জামায়াত জড়িত। তারা শান্তিপূর্ণ পরিবেশকে আবারো নষ্ট করতে চাইছে। জড়িতদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেন এ নেতা। তবে বিএনপি তা অস্বীকার করে এটি আওয়ামীলীগের অভ্যান্তরীন কোন্দল বলছে।

আরও পড়ুনঃ

অসংখ্য তরুণীর পর্নো ভিডিও পরীর গডফাদার রাজের মোবাইলে

দক্ষিণ চীন সাগরে বেশ কয়েকটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত

পর্নোগ্রাফি: আঁচল-নায়লা নাঈম ও শিলাসহ অনেকেই র‍্যাবের নজরদারিতে

বেরিয়ে আসছে পরীমনির অন্ধকার জগতের চাঞ্চল্যকর তথ্য


জেলা বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট হাসিবুর রহমান বলেন, আওয়ামী লীগের অভিযোগ প্রত্যাখান করছে বিএনপি। নিজেদের অভ্যান্তরীণ কোন্দলের জের ধরে এ হত্যাকান্ড ঘটেছে বলে দাবী করেন এ নেতা।

লক্ষ্মীপুরের পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান বলেন, সিএনজিযোগে এসে ৪/৫ জন দুর্বৃত্ত এসে হারুনের উপর অতর্কিত হামলা চালায়। পরে সে মারা যায়। এ ঘটনায় মামলা হয়েছে ঘটনার তদন্তসহ জড়িতদের ধরতে পুলিশ কাজ করছে বলে জানান জেলা পুলিশ প্রধান।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর