ক্রীড়াঙ্গনকে ডোপিংমুক্ত রাখতে সরকার বদ্ধপরিকর : ক্রীড়া প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

ক্রীড়াঙ্গনকে ডোপিংমুক্ত রাখতে সরকার বদ্ধপরিকর : ক্রীড়া প্রতিমন্ত্রী

বাংলাদেশ সরকার ক্রীড়াঙ্গনকে  ডোপিংমুক্ত রাখতে  জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল । তিনি বলেন, আমরা এটি দমনে নিরলস কাজ করে চলেছি।  

তিনি আরও বলেন, সরকার সবসময় ক্লিন স্পোর্টসের ব্যাপারে মনোযোগী এবং স্বচ্ছ ও পরিচ্ছন্ন খেলাকে উৎসাহ দিয়ে আসছে।মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুস্পষ্ট দিকনির্দেশনায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ক্রীড়াঙ্গনকে ডোপিং মুক্ত করার লক্ষ্যে নিবিড়ভাবে কাজ করছে। আমরা বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা সমূহ থেকে সহযোগিতা আশা করছি। আমরা ওয়ার্ল্ড এন্ট্রিডোপিং এজেন্সির প্রদত্ত নির্দেশিকা অনুসরন করতে অঙ্গীকারাবদ্ধ। 

তিনি আজ বুধবার দুপুরে  ওয়ার্ল্ড  এন্টি-ডোপিং এজেন্সি ( WADA) আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী  বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি ক্রীড়াক্ষেত্রেও দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। আর এটি সম্ভব হয়েছে ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রীর বদৌলতেই। প্রধানমন্ত্রী সব সময় খেলাধূলার প্রতি আগ্রহ দেখিয়েছেন এবং প্রায়ই তিনি নিজ নিজ অঙ্গণে সাফল্যের স্বাক্ষর রাখা ক্রীড়াবিদদের অনুপ্রাণিত করেন। দেশের ক্রীড়াঙ্গণের প্রতি প্রধানমন্ত্রীর তীব্র অনুরাগ সাম্প্রতিক সময়ে বিশ্ব ক্রীড়াঙ্গণে বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। আমাদের যুবারা সম্প্রতি বিশ্বকাপ জিতেছে। দক্ষিণ এশিয়ান গেমসে রেকর্ড সংখ্যক স্বর্ণপদকও অর্জন করেছি আমরা।’

তিনি বলেন, আমরা সকলেই সংক্রামকের বিরুদ্ধে লড়াই করছি। ডোপিং কেবল স্বাস্থ্যের জন্যই নয়, খেলাধুলার চেতনাকেও ব্যাপকভাবে প্রভাবিত করে। আর তাই বিশ্ব ক্রীড়াঙ্গনকে ডোপিংমুক্ত রাখতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সকল অংশীজনের  সম্মিলিত প্রচেষ্টা দরকার।

আলোচনা সভায় ওয়ার্ল্ড  এন্টি-ডোপিং এজেন্সি ( WADA) এর প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট, মহাপরিচালক,  এক্সিকিউটিভ কমিটির সদস্যবৃন্দ ছাড়াও জাপান,  মালদ্বীপ,  কম্বোডিয়া, চীন, ইন্দোনেশিয়া,  ভারত, ভিয়েতনাম,  ভুটানসহ বিভিন্ন দেশের ক্রীড়া মন্ত্রীগণ বক্তব্য প্রদান করেন। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

মহামারির মাঝেই টোকিও অলিম্পিকের ঝমকালো উদ্বোধন

মাহফুজুল ইসলাম

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে, করোনার চোখ রাঙানিকে পাশ কাটিয়ে উদ্বোধন হলো বিগেস্ট শো অন দ্য আর্থ অলিম্পিক গেমস। টোকিওর অলিম্পিক ভিলেজে উদ্বোধনী আয়োজনে জমকালো আলোকসজ্জা আর নিজেদের ঐতিহ্যকে ফুঁটিয়ে তুলতে কমতি রাখেনি আয়োজক জাপান। দর্শকশুন্য গ্যালারিতেও আয়োজনের জাকজমকে ভাটা পড়েনি একটুও। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ব অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রধান থামস বাক ছাড়াও উপস্থিত ছিলেন জাপানের বর্তমান রাজা নারুহিতো। এবারের অলিম্পিকে ৪টি ইভেন্টে অংশ নিচ্ছে বাংলাদেশ। 

অপেক্ষার হয়েছে অবসান। টোকিওর অলিম্পিক স্টেডিয়ামে পর্দা উঠলো বিগেস্ট শো অন দ্য আর্থের।

জমকালো আয়োজনে গ্যালারি ছিলো দর্শকশুন্য। করোনার চোখ রাঙানি উপেক্ষা করে উদ্বোধনের আলোকসজ্জাই বলে দিচ্ছে আয়োজনের সফলতার দ্বারপ্রান্তে জাপান।

বিশ্ব অলিম্পিকের সর্বোচ্চ কর্তা থমাস বাক ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানের অন্যতম আকর্ষন ছিলো জাপানের বর্তমান রাজা নারুহিতোর উপস্থিতি। এরপর জাতীয় সঙ্গীতের সঙ্গে উত্তোলন করা হয় জাপানের জাতীয় পতাকা।

আয়োজনে নিজেদের ঐতিহ্য আর সংস্কৃতির ধারা তুলে ধরে জাপান। ছিলো নতুন জাপান বিনির্মানের গল্প। সমৃদ্ধ্যশালী এক দেশ গড়তে জনগনের পরিশ্রমের গল্পই যেনো ফুটে ওঠে শিল্পিদের পারফর্মেন্সে।

২০৬ দেশের ১১ হাজার অ্যাথলিট। একে একে নিজেদের পরিচয় ফুটিয়ে তোলে প্রতিটি দেশ। সেফ দ্য মিশনের সঙ্গে প্রতিটি দেশের পতাকা বহনকরী অ্যাথলিটরা সারি বেধে আসেন মূল স্টেডিয়ামে।

করোনা বাস্তবতায় দল পরিচিতিপর্বে প্রতিটি দলের মোট ৬ জন কর্মকর্তা উপস্থিত থাকার বাধ্যবাধতা রেখেছে অলিম্পিক কমিটি। আর এ কারণে বাংলাদেশের ১৮ সমস্যের দলের মধ্যে অ্যাথলিট ও কর্মকর্তা মিলিয়ে মোট ৯ জন প্রবেশ করেন উদ্বোধনী অনুষ্ঠানের ভেন্যুতে। বাংলাদেশের পতাকা বহন করেন সাঁতারু আরিফুল ইসলাম।

এবারের আসরে ৪ ইভেন্টে মোট ৬জন অ্যাথলিট লাল সবুজের প্রতিনিধিত্ব করছে। ২৩ জুলাই থেকে শুরু হয়ে ৮ আগস্ট পর‌্যন্ত চলবে অলিম্পিকের এবারের আসর।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান চলছে

অনলাইন ডেস্ক

অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান চলছে

সীমিত আয়োজনে এবং দর্শকশূন্য স্টেডিয়ামে টোকিও অলিম্পিক-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়েছে। শুক্রবার (২৩ জুলাই) বাংলাদেশ সময় বিকেল ৫টায় এ অনুষ্ঠান শুরু হয়।

বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক এই ক্রীড়াযজ্ঞের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত আছেন হাতেগোনা ৯৫০ জন। প্রধান অতিথি হিসেবে আছেন জাপানের সম্রাট নারুহিতো। গত বছরের স্থগিত গেমসের উদ্বোধনী করেছেন তিনি। 

আরও পড়ুন:


নদীতে ভাসছিলো অজ্ঞাত যুবকের মরদেহ

ঝিনাইদহে করোনা ও উপসর্গ নিয়ে দুইজনের মৃত্যু

বাগেরহাটে পিকআপের ধাক্কায় ৬ ইজিবাইক যাত্রী নিহত

কে এই অভিষিক্ত শামীম পাটোয়ারী


উদ্বোধনী অনুষ্ঠানে জাপানের সংস্কৃতি বিশ্বের সামনে তুলে ধরা হচ্ছে। ৬৮ হাজার আসনে নতুন জাতীয় স্টেডিয়াম খাঁ খাঁ করছে দর্শকশূন্যতায়। টোকিওতে এবারের গেমসে সব ভেন্যুতে নিষিদ্ধ করা হয়েছে দর্শকদের।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

অস্ট্রেলিয়ার ব্রিসবেনে হবে ২০৩২ সামার অলিম্পিক

অনলাইন ডেস্ক

২০৩২ সামার অলিম্পিকের আয়োজক শহর হিসেবে অস্ট্রেলিয়ার ব্রিসবেনকে বেছে নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি। ফলে, ৩২ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে ফিরছে ক্রীড়া বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া আসর।

এক টুইটের মাধ্যমে এই ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। অস্ট্রেলিয়া ছাড়াও ২০৩২ সালের অলিম্পিক আয়োজনের আগ্রহ দেখিয়েছিল হাঙ্গেরি, চীন, জার্মানির মতো দেশ।

তবে বাকি শহরগুলোকে পেছনে ফেলে ৭৫-৫ ভোটের ব্যবধানে নির্বাচিত হয় ব্রিসবেন। টোকিও থেকেই আসে এই ঘোষণা। এর আগে ২০০০ সালে অলিম্পিকের আয়োজক শহর ছিল সিডনি। আয়োজক হিসেবে ব্রিসবেনের নাম ঘোষণার পর উল্লাসে ফেটে পড়ে পুরো অস্ট্রেলিয়া। বাজি পোড়ানো হয় ব্রিসবেন শহরে।

আরও পড়ুন:

আনন্দ ভ্রমণে গিয়ে মাদরাসাছাত্রের মৃত্যু

রাস্তায় ফেলে চলে যাওয়া চামড়াগুলোতে পচন ধরে দুর্গন্ধ ছড়াচ্ছে

মুনিয়ার মৃত্যুর সঙ্গে সায়েম সোবহান আনভীরের জড়িত থাকার প্রমাণ পায়নি পুলিশ


 

উচ্ছ্বাস প্রকাশ করেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। ব্রিসবেনের আগে ২০২৮ সালের অলিম্পিক আয়োজিত হবে লস অ্যাঞ্জেলসে। আর ২০২৪ সালের আসর বসবে প্যারিসে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

জিততে ভুলে গেছে শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক

জিততে ভুলে গেছে শ্রীলঙ্কা

ক্রিকেট ইতিহাসে চরম খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। সবশেষ দশটি ওয়ানডে ম্যাচের মধ্যে মাত্র ১টিতে জিতেছে তারা। সেই জয়টিও পেয়েছে বাংলাদেশের কাছে প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ার পর।

সবশেষে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে জয়ের বিশাল সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত আর পারেনি। আগে ব্যাটিং করে ৯ উইকেটে ২৭৫ রান করেছিল শ্রীলঙ্কা। তার জবাবে ১৯৩ রানেই ৭ উইকেট হারায় ভারত। কিন্তু অষ্টম উইকেটে ভারতকে অবিশ্বাস্য জয় এনে দেন দীপক চাহার ও ভুবনেশ্বর কুমার।


আরও পড়ুন:

করোনায় প্রাণ গেলো একজন ভাষা সৈনিকের

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় আসছে অস্ট্রেলিয়া

আগের চেয়েও কঠোর হবে কাল থেকে শুরু হওয়া লকডাউন!

দৌলতদিয়া ফেরি ঘাটে কর্মমুখি-ঘরমুখি উভয় দিকে যাত্রীদের চাপ


জয়ের এত বড় সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারায় দলের ওপর প্রচন্ড হতাশ লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। তার মতে, অনেকদিন ধরেই জিততে ভুলে গেছে শ্রীলঙ্কা। এ কারণেই মূলত জয়ের সুযোগ পেয়েও তা কাজে লাগানো সম্ভব হয়নি।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে অলিম্পিকের সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে অলিম্পিকের সিদ্ধান্ত

জাপানের টোকিও অলিম্পিক কমিটি কোভিড পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। অবস্থা বেগতিক হলে, যে কোনো মুহূর্তে আসর বাতিলের সিদ্ধান্ত হতে পারে বলে মন্তব্য করেছেন কমিটির প্রধান নির্বাহী তশিরো মুতো। 

তবে এখনই কোনো সিদ্ধান্ত হয়নি, সবাইকে বায়োবাবল মেনে ভিলেজে থাকার পরামর্শ দিয়েছেন তিনি। তবে শঙ্কা সত্ত্বেও সফট বল ইভেন্টের মধ্য দিয়ে ফুকুশিমাতে শুরু হয়ে গেছে আসরের আনুষ্ঠানিকতা।

সময় যত গড়াচ্ছে, ততই যেন শঙ্কার মেঘে ছেয়ে যাচ্ছে টোকিওর আকাশ। যেখান থেকে মুক্ত থাকতে পারছে না অ্যাথলিটদের ভিলেজ। একের পর এক কোভিড আক্রান্তের খবরে ভীত হয়ে পড়ছেন অ্যাথলিটরা। এ অবস্থায় স্বাভাবিক খেলা চালানো নিয়েও শঙ্কা দেখা দিয়েছে কর্মকর্তাদের মাঝে।

তবে সামগ্রিক জাপানের কোভিড পরিস্থিতি অন্যান্য দেশের তুলনায় ভালো বলে এখনও আসর নিয়ে নেতিবাচক কিছু ভাবতে চাইছে না কেউ। কিন্তু গত এক সপ্তাহে টানা ছয় দিন এক হাজার রোগী শনাক্ত হওয়ায় কিছুটা ধাক্কা লেগেছে তাদের আত্মবিশ্বাসে।

এ অবস্থায় এখন কতটা সফলভাবে আসর আয়োজন সম্ভব তা নিয়ে প্রশ্ন উঠেছে খোদ অলিম্পিক আয়োজক কমিটিতেই। নিজেদের মধ্যে বৈঠকে আসর বাতিলের প্রস্তাবও এসেছে অনেক সদস্যের কাছ থেকে। তবে এতো দ্রুত কোনো সিদ্ধান্ত নিতে রাজি হচ্ছেন না সেইকো হাসিমুতোর নেতৃত্বাধীন আয়োজন কমিটি। আরও কিছুটা সময় পরিস্থিতি পর্যবেক্ষণের কথা জানিয়েছেন তারা।

অলিম্পিক আয়োজক কমিটির প্রধান নির্বাহী তোশিরো মুতো জানান, করোনা ভাইরাস আক্রান্ত প্রতিদিনই বাড়ছে। তবে অবস্থা এখনও এতোটা খারাপ হয়নি যে আসর বাতিল করে দিতে হবে। তবে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে আমরা অবশ্যই নতুন করে ভাবব। স্পন্সররাও কিছুটা শঙ্কিত। 

আরও পড়ুন


দুটি গরু ও ৬ টি ছাগল কোরবানি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

একটি গরু ও একটি ছাগল কোরবানি দিলেন খালেদা জিয়া

ঈদের নামাজ পড়ে ৪৮ বাংলাদেশি আটক

ভারতে অ্যান্টিবডি বাড়ছে

ঝামেলা এড়াতে বাসার পাশেই কোরবানি


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর