লকডাউনে বিপাকে চট্টগ্রামের দুগ্ধ খামারিরা

নয়ন বড়ুয়া জয়

চট্টগ্রামের লকডাউনে মিলছেনা দুধের কাঙ্ক্ষিত দাম। ২০ টাকা লিটারেও মিলছেনা ক্রেতা। মিষ্টির দোকান বন্ধ থাকায় দুধের তেমন চাহিদা না থাকায় হতাশ খামারিরা। তবুও খামারিরা প্রণোদনা চাননা এবার, গো খাদ্যের উপর ভর্তুকি চান তারা।

চট্টগ্রামে সাড়ে তিন হাজার দুগ্ধ খামারে দুধের উৎপাদন দশ লাখ লিটার। অধিকাংশ খামার গ্রামাঞ্চলে হওয়ায় বিক্রির জন্য আনতে হয় শহরে। লকডাউনে যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় খামারিরা পড়েছেন মহা বিপাকে। ৭০ টাকা লিটারের দুধ বিক্রি হচ্ছেনা ২০ টাকায়ও।

এদিকে সরকারি দুগ্ধ উৎপাদনকারী প্রতিষ্ঠান মিল্ক ভিটাও কিনছে না অতিরিক্ত দুধ।

এ দুরাবস্থার সাথে গো খাদ্যের দাম লাগামহীন বাড়ায় সরকারি ভর্তুকি ছাড়া খামার চালানো প্রায় অসম্ভব বলছেন ব্যবসায়িরা। তবে চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ অফিস বলছে,লকডাউনে ক্ষতিগ্রস্ত খামারিদের পাাশে থাকবে সরকার।

গত বছর টানা লকডাউনে দুধ বিক্রি করতে না পেরে চট্টগ্রামের খামারিরা রাস্তায় দুধ ফেলে প্রতিবাদ জানিয়েছিলেন। লোকসান এড়াতে এবারের কঠোর লকডাউনেও আগের মতো ভ্রাম্যমান গাড়িতে দুধ বিক্রির সুযোগ চান খামারিরা।

আরও পড়ুন


একদিনে এতো মৃত্যু দেখেনি বাংলাদেশ

দেশের যেসব জেলায় মৃত্যু সব রেকর্ড ছাড়াল আজ

বাবা’র লাশ সামনে রেখে জমি ভাগাভাগিতে ব্যস্ত সন্তানেরা

দিলীপ কুমারের মৃত্যুতে ইমরান খানের শোক, মায়ের নামে ক্যানসার হাসপাতাল


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

আজ থেকে বেনাপোলে আমদানি-রপ্তানি শুরু

অনলাইন ডেস্ক

আজ থেকে বেনাপোলে আমদানি-রপ্তানি শুরু

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত টানা চার দিন বন্ধ ছিলো বেনাপোল স্থলবন্দর। এসময় ভারতের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্যিক কার্যক্রম পুরোপুরি বন্ধ ছিলো। 

ছুটি শেষ হয়ে যাওয়ায় আগামীকাল থেকে আবারও দুই দেশের মধ্যে বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে। 

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন:


নদীতে ভাসছিলো অজ্ঞাত যুবকের মরদেহ

ঝিনাইদহে করোনা ও উপসর্গ নিয়ে দুইজনের মৃত্যু

বাগেরহাটে পিকআপের ধাক্কায় ৬ ইজিবাইক যাত্রী নিহত

কে এই অভিষিক্ত শামীম পাটোয়ারী


তিনি বলেন, ২০ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত ঈদের ছুটি থাকায় আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ছিলো। ২৪ জুলাই থেকে আবারও দুই দেশের মধ্যে বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

কঠোর লকডাউনে খোলা থাকবে যেসব শিল্প কারখানা

অনলাইন ডেস্ক

কঠোর লকডাউনে খোলা থাকবে যেসব শিল্প কারখানা

আজ থেকে শুরু হচ্ছে কঠোর বিধিনিষেধ। যা চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত। এই ইস্যুতে গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন।

১৪ দিনের কঠোর এই বিধি-নিষেধ চলাকালে খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ মিল কারখানা খোলা থাকবে। এছাড়া কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপদনকারী শিল্পকারখানা খোলা থাকবে।

কঠোর বিধিনিষেধের আওতামুক্ত থাকবে যেসব খাত:

১) খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ শিল্পকারখানা খোলা থাকবে।

২) কোরবানির পশুর চামড়া পরিবহন, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ শিল্প কারখানা খোলা থাকবে।

৩) ওষুধ, অক্সিজেন ও কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্প কারখানা খোলা থাকবে।

আরও পড়ুন:


হজে প্রথমবারের মতো নিরাপত্তার দায়িত্বে সৌদি নারী সেনা

ফরজ গোসল অবহেলার শাস্তি

আমেরিকাকে প্রতিহত করতেই রাশিয়া হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র নির্মাণ করছে: পেসকভ

৫০ হাজার টাকা বেতনে লোক নেবে আকিজ বিড়ি ফ্যাক্টরি


গত ১৩ জুলাই বিধিনিষেধে আরোপ করার পর গত ১৯ জুলাই এই আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

উল্লেখ্য, সার্বিক চলাচলে জরুরি সেবা সার্ভিস আগের মতোই চালু থাকবে। এছাড়া কঠোর বিধিনিষেধ চলাকালে জরুরি প্রয়োজনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের দপ্তর সীমিত আকারে খোলা থাকবে। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

লকডাউনে ব্যাংক চালুর বিষয়ে যা জানালো বাংলাদেশ ব্যাংক

অনলাইন ডেস্ক

লকডাউনে ব্যাংক চালুর বিষয়ে যা জানালো বাংলাদেশ ব্যাংক

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ঈদের পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ১৪ দিনের জন্য কঠোর লকডাউন শুরু হবে। এ সময় গার্মেন্টসহ সব ধরনের শিল্পকারখানাসহ সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে

এদিকে কঠোর লকডাউনেও আগামী রোববার (২৫ জুলাই) থেকে গ্রাহক চাহিদামতো ব্যাংকগুলো তাদের শাখা খোলা রাখবে। কঠোর বিধিনিষেধের এই সময়ে ব্যাংকে লেনদেন সকাল ১০টা থেকে শুরু হয়ে বেলা দেড়টা পর্যন্ত চলবে।

ব্যাংকিং সেবা চালু রাখা নিয়ে গত ১৩ জুলাই এক প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। 

এতে বলা হয়, সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত বিধিনিষেধ চলাকালে সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে। এই সময়ে মাস্ক পরিধানসহ সব ধরনের স্বাস্থ্যবিধি কঠোরভাবে পরিপালন করে সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে ব্যাংকের প্রধান কার্যালয়ের জরুরি বিভাগসহ প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখতে পারবে ব্যাংকগুলো। শাখা খোলা রাখার ব্যাপারে বলা হয়েছে, নিজ বিবেচনায় খোলা রাখা যাবে। এই সময়ে ব্যাংকে লেনদেন সকাল ১০টা থেকে শুরু হয়ে বেলা দেড়টা পর্যন্ত চলবে।

আরও পড়ুন:


খুলনায় করোনায় মৃত্যু ফের দুই অঙ্কের কোটায়

হজে প্রথমবারের মতো নিরাপত্তার দায়িত্বে সৌদি নারী সেনা

ফরজ গোসল অবহেলার শাস্তি

৫০ হাজার টাকা বেতনে লোক নেবে আকিজ বিড়ি ফ্যাক্টরি


 

এই সময়ে কার্ডের মাধ্যমে লেনদেন ও ইন্টারনেট ব্যাংকিং সেবা সার্বক্ষণিক চালু রাখার নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ সার্বক্ষণিক সেবা চালু রাখতে হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

শুক্রবার দুপুর থেকে ঢাকায় আনা যাবে কোরবানীর চামড়া

অনলাইন ডেস্ক

শুক্রবার দুপুর থেকে ঢাকায় আনা যাবে কোরবানীর চামড়া

রাজধানী ঢাকায় কোরবানীর চামড়া আনা নিয়ে নির্দেশনা জারি করেছে শিল্প মন্ত্রণালয়। ঈদের দিন অর্থ্যাৎ বুধবার (২১ জুলাই) জারি করা সেই নির্দেশনায় বলা হয়, শুক্রবার (২৩ জুলাই) দুপুর ২টার পর থেকে কোরবানীর চামড়া ঢাকায় আনা যাবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, কোরবানির পর গবাদি পশুর চামড়ায় চার থেকে পাঁচ ঘণ্টার মধ্যে পর্যাপ্ত পরিমাণ লবণ দিয়ে সংরক্ষণ করতে হবে।

এদিকে, গত ১৯ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে ২৩ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ চলাকালে কোরবানির পশুর চামড়া পরিবহণ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ বিধিনিষেধের আওতামুক্ত রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তিনটি বিষয়কে বিধিনিষেধের আওতামুক্ত ঘোষণা করা হয়েছে।

১. খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ মিল কারখানা।

২. কোরবানির পশুর চামড়া পরিবহণ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ।

৩. ওষুধ, অক্সিজেন ও কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্প।

এর আগে মন্ত্রিপরিষদ বিভাগের অপর এক প্রজ্ঞাপনের মাধ্যমে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হয়।  মন্ত্রিপরিষদ বিভাগের ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়, ২৩ জুলাই ভোর ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত ফের কঠোর বিধিনিষেধ কার্যকর থাকবে।

সরকার এবার চামড়ার দাম বাড়ানোর পাশাপাশি বিদেশে রপ্তানি করার অনুমতি দিয়েছে। ফলে চামড়া শিল্পে আবার সুদিন ফিরে আসবে এমনটিই আশা করছেন বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আরও পড়ুন:


বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

পশু কোরবানীর আগে ও পরে কিছু সতর্কতা

ঈদুল আজহার নামাজের নিয়ত ও পড়ার নিয়ম


এ বছর ঢাকার জন্য লবণযুক্ত কাঁচা চামড়ার দাম গরুর প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ ছাড়া প্রতি বর্গফুট খাসির চামড়া ১৫ থেকে ১৭ টাকা, বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

চামড়া ব্যবসায়িরা কিনছেন গড়ে ৪ শ থেকে ৬শ টাকা দরে

তৌহিদ শান্ত

মৌসুমি ব্যবসায়ীরা এবার কোরবানীর গরুর চামড়া সংগ্রহ করেছেন গড়ে ৪শ থেকে ৬শ টাকায়। সেই কাঁচা চামড়া বিক্রি হচ্ছে গড়ে সাতশো থেকে সাড়ে সাতশো টাকাতেও। 

কোরবানীর দিনে রাজধানীর পথে পথে ঘুরে দেখা গেছে গেলো দুই বছরের তুলনায় এবার কাঁচা চামড়ার মূল্য বেড়েছে। চট্টগ্রামে চামড়ার মূল্য নিয়ে হতাশ হলেও রাজশাহীর মৌসুমী ব্যবসায়ীরা গেলো বছরের তুলনায় এবার দাম বেশী পেয়েছেন। 

ধানমন্ডী ৬ নম্বর রাস্তা থেকে শুরু হয়ে সাইন্সল্যাবরেটরী মোড় পর্যান্ত, মিরপুর রোডের এক পাশে বেলা ১২টা থেকেই  কোরবানীর পশুর চামড়া এভাবে জড়ো হতে শুরু করে। মৌসুমী ব্যবসায়ীরা রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এসব কাঁচা চামড়া সংগ্রহ করে নিয়ে আসেন।

এবার মৌসুমী ব্যবসায়ীরা গড়ে এক একটি গরুর চামড়া কিনেছেন ৪ শো থেকে ৬ শোতে। এতিমখানা, মসজিদে দান করা চামড়া নিয়েও এসেছেন। বলছেন, বিক্রি করেছেন ৭ শো থেকে সাড়ে ৭শোয়।

ছোট ছোট ট্যানরির নিয়োগ করা কিছু ক্রেতা এসব চামড়া কিনছেন। ছিলো মধ্যস্বত্বভোগী ফড়িয়ারাও। অবশ্য চট্টগ্রামের মৌসুমী ব্যবসায়ীদের দাবি সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অনেক কমে গরুর চামড়া কিনছেন আড়তদাররা। তবে গেলো বছরের তুলনায় চামড়ার দাম বেশী পেয়েছেন রাজশাহীর মৌসুমী ব্যবসায়ীরা।

রাজধানীতে চামড়ার এবারের বেঁচাবিক্রি থেকে বিশেষজ্ঞরা প্রাথমিকভাবে মনে করছেন এবছর অন্তত ২০১৯ এবং ২০ সালের মতো বিপর্যয়ের মুখে হয়তো পড়বে না চামড়ার বাজার।

আরও পড়ুন


দুটি গরু ও ৬ টি ছাগল কোরবানি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

একটি গরু ও একটি ছাগল কোরবানি দিলেন খালেদা জিয়া

ঈদের নামাজ পড়ে ৪৮ বাংলাদেশি আটক

ঝামেলা এড়াতে বাসার পাশেই কোরবানি


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর