হযরত খানজাহানের মাজার দিঘীর অসুস্থ কুমিরের চিকিৎসা শুরু

হযরত খানজাহানের মাজার দিঘীর অসুস্থ কুমিরের চিকিৎসা শুরু

Other

দেশের দ্বিতীয় আধ্যাতিক রাজধানী বাগেরহাটে খানজাহান (রহ.) মাজার দিঘীর একটি অসুস্থ কুমিরের চিকিৎসা শুরু হয়েছে। বুধবার দুপুরে এরআগে স্থানীয়দের সহায়তায় দিঘী থেকে কুমিরটিকে উপরে ওঠানো হয়। পরে বাগেরহাট জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. লুৎফর রহমানের তত্ত্বাবধায়নে খানহাজান আলী দিঘীর পূর্ব পাশের ঘাট সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কর্মকর্তা ও কুমির বিশেষজ্ঞ আজাদ কবির কুমিরটিকে পরীক্ষা-নিরীক্ষা করে তাৎক্ষনিকভাবে দুটি ইনজেকশন ও বেশ কিছু ওষুধ প্রয়োগ করা হয়। পর্যবেক্ষণের জন্য কুমিরটিকে আগামী দশ দিন খানহাজান আলীর দিঘী পাড়ে একটি বাড়িতে রাখা হবে।

এরআগে খানহাজান আলী দিঘীর জালে আটকা পড়ে একাধিক কুমিরের মৃত্যু হয়েছে।

তবে, এবার জেলা বাগেরহাটের জেলা প্রশাসকের নির্দেশে আহত কুমিরটিকে দিঘী থেকে তুলে চিকিৎসা দেওয়া হচ্ছে।

মিঠাপানি প্রজাতির পুরুষ এই কুমিরটি গত ১৫ দিন খানজাহান আলীর দিঘীর জালে আটকা পড়ে। এরপর দিঘীকে অবৈধ উপায়ে জাল পাতা ওই চক্রটি কুমিরের চোখসহ শরীরে আঘাত করে জাল ছাড়িয়ে নেয়।

এরপর থেকে কুমিরটি অসুস্থ হয়ে পড়ে এবং খাওয়া দাওয়া বন্ধ করে দেয়। বিষয়টি নজরে আসার পর দিঘীর পূর্ব পাড়ের বাসিন্দা বিনা বেগম বিষয়টি জানিয়ে কুমিরটির সুচিকিৎসার জন্য ২৯ জুন বাগেরহাটের জেলা প্রশাসকের কাছে আবেদন করেন। এরপর জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমানের নির্দেশে প্রানি সম্পদ কর্মকর্তা কুমিরটিকে দেখতে আসলেও পানি থেকে কুমিরটি তুলতে না পারার কারণে চিকিৎসা দিতে পারেননি। সকলের চেষ্টায় উপরে ওঠানোর পরে কুমিরের চিকিৎসা শুরু করেছেন প্রাণিসম্পদ দপ্তর। পরে জেলা প্রশাসক সুন্দরবন বিভাগের মাধ্যমে করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রে কুমির বিশেষজ্ঞ আজাদ কবিরকে অসুস্থ্য বলেন। আজান কবির দুদিন চেষ্টোর পর স্থানীয়দের সহায়তায় বুধবার দুপুরে দিঘী থেকে কুমিরটিকে উপরে ওঠাতে সক্ষম হন।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও কুমির বিশেষজ্ঞ আজাদ কবীর বলেন, কুমিরটিকে উপরে উঠানোর পরে আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি। কুমিরটির চোয়ালের মাঝে যে ক্ষত ছিলো সেটি সেরে উঠেছে। তবে কুমিরটি একটি চোখে মোটেও দেখতে পাচ্ছে না। অন্য চোখটিতেও ঝাপসা দেখছে। তাই জেলা প্রাণীসম্পদ কর্মকর্তার সাথে পরামর্শক্রমে দশ দিন পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আহত কুমিরটি বয়স অন্তত ৪০ থেকে ৫০ বছর। যার ফলে এটির ওজন অনেক বেড়ে গেছে। যা ৮০০ থেকে ৯০০ কেজির মত হবে। অপ্রয়োজনীয় চর্বি কমানোর জন্য কুমিরটিকে পরিমিত খাবার দেওয়া প্রয়োজন বলে জানান তিনি।

বাগেরহাট জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. লুৎফর রহমান বলেন, কুমিরটিকে উপরে উঠানোর পরে আমরা তাৎক্ষনিক কিছু ওষুধ প্রয়োগ করেছি। কুমিরটির চোখ বেশ ক্ষতিগ্রস্ত। আমরা আরো পরীক্ষা-নিরীক্ষা করে দেখবো। এবং তাকে প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়া হবে।

হযরত খানজাহানের মাজার শরীফের প্রধান খাদেম ফকির শের আলী বলেন, মিঠা পানি প্রজাতির এই কুমির দেশের একটি ঐতিহ্য। হযরত খানজাহানের সময় থেকেই এই দিঘীতে মিঠাপানির কুমির বসবাস করে আসছে। দেশে-বিদেশের অনেকে মাজার শরীফে এস কুমির দেখে থাকে। স্থানীয় কিছু অসাধু মানুষ দিঘীতে জাল পাতার কারনে কুমির আহত হয়েছে। তাদের বিরুদ্ধে প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার আহবান জানান মাজার শরীফের এই প্রধান খাদেম।

আরও পড়ুন:


দিলীপ কুমারের প্রকৃত নাম মোহাম্মদ ইউসুফ, দাফন করা হবে মুম্বাইয়ের কবরস্থানে

একদিনে ১১ হাজার ১৬২ জনের করোনা শনাক্ত

রেকর্ড মৃত্যুর দিনে দেশে করোনা শনাক্তের হার ৩১.৩২ শতাংশ

পাহাড়ে ম্যালেরিয়ার প্রকোপ, আক্রান্ত ৩২৬

সিলেটে বজ্রপাতে ঝরল দুই প্রাণ


news24bd.tv / তৌহিদ