দেশে মিললো বিশ্বের সবচেয়ে ছোট গরুর সন্ধান (ভিডিও)

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে ছোট গরুর সন্ধান মিলেছে সাভারের আশুলিয়া উপজেলার চারি গ্রামে। বক্সার জাতের খর্বাকার ছোট গরুটির নাম রাখা হয়েছে রানী। ওজন মাত্র ২৬ কেজি আর উচ্চতা ২০ ইঞ্চি। বিশ্বের সবচেয়ে ছোট গরুর সনদ পেতে গরুর মালিকপক্ষ এরইমধ্যে গিনেস বুক কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন।

নাজমুল হুদার তথ্য ও চিত্রে আরো জানাচ্ছেন নয়ন বিশ্বাস।  

শিকড় অ্যাগ্রো নামে এক প্রতিষ্ঠান এই খর্বাকার জাতের গরুর মালিক। বছর দুয়েক আগে নওগাঁর এক খামার থেকে এটি কেনা হয়। গরু প্রজাতির জন্য দুই দাঁত উঠলেই প্রাপ্তবয়স্ক বিবেচনা করা হয়।

সে হিসেবে রানীর দুটি দাঁত থাকলেও তাকে দেখলে বাছুর বলে মনে হয়।

গলায় বাধা ঘণ্টায় টুংটুং করে শব্দ করে যখন হাঁটে তখন পায়ের দিকে একটু মনোযোগ দিয়ে তাকালে মনে হয়, হয়তো কোন জন্মগত ত্রুটি রয়েছে। বাছুর যেমন জন্মের পর হাঁটতে গিয়ে এদিক ওদিক দুলতে থাকে, রানীর হাঁটাও কিছুটা তেমন।

শিকড় এগ্রো ফার্মের শ্রমিকরা জানান, গরুটিকে দিনে দুই বেলা খাবার দিতে হয়। অন্যান্য গরুর তুলনায় এটির খাবারও খায় অনেক কম।

প্রতিষ্ঠানের মালিক অনুসন্ধান করে পেয়েছেন এটিই পৃথিবীর সবচেয়ে ছোট গরু। কোরবানির উপযুক্ত হলেও এই মুহূর্তে বিক্রির কথা ভাবছেন না।

সাভার উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা বলেন, এই গুরুটি ছোট জাতের মধ্যেও ছোট। বর্তমানে পুরোপুরি সুস্থ এবং এর উচ্চতা ও ওজন বাড়ার সম্ভাবনা নেই।

এরই মধ্যে গরুটির দাম উঠেছে প্রায় ১০ লাখ টাকা। রানীকে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে রেকর্ডভুক্ত করতে গেল ২ জুলাই আবেদন করা হয়।

আরও পড়ুন

এবার চট্টগ্রাম ও সিলেটে করোনা সংক্রমণ উর্ধ্বগতি

জুলাই মাসে করোনা সংক্রমণ ভয়াবহ হতে পারে

আর্থিক প্রতিষ্ঠান খোলা থাকবে যে সময়

ফ্রান্সে সাইবার বুলিং এ ১১ জনকে দোষী সাব্যস্ত করে জরিমানা

কাউকে সাহায্য করার চেয়ে তাকে সহযোগিতা করায় অধিক মহত্ব

news24bd.tv/এমিজান্নাত