দিনে প্রশাসন ও আইনশৃঙ্খলাবাহিনীর দেখা মিললেও, রাতের চিত্র ভিন্ন

দিনে প্রশাসন ও আইনশৃঙ্খলাবাহিনীর দেখা মিললেও, রাতের চিত্র ভিন্ন

Other

করোনা সংক্রমণরোধে সরকারের বেধে দেয়া বিধিনিষেধ তদারকির জন্য দিনে প্রশাসন ও আইনশৃঙ্খলাবাহিনীর দেখা মিললেও, রাতের চিত্র অনেকটা ভিন্ন। কোনো কোনো শ্রমজীবী মানুষেরা অপেক্ষায় থাকেন যাত্রীর, কিন্তু রাতে মানুষের আনাগোনা দিনের তুলনায় কম। রাজধানীর কোথাও কোথাও ঘুরে বেড়াতে দেখা যায় পথশিশুদের। করোনায় অনেকেই দুস্থদের খাবার দিচ্ছেন, তারাও সেসব খাবারের জন্য মধ্য রাতে পথে।

 

তারা পথশিশু। তাই করোনা কিংবা সাধারণ সময়ের মধ্য রাতে, তাদের জীবনে ঘটে না কোনো ছন্দপতন। কঠোর লকডাউনেও জীবনে নেই কোনো পরিবর্তন। দুই ভাই বোন, সাথে পথে পরিচয় বন্ধু।

এই শিশুদের বেঁচে নেই মা, জানে না বাবার খবর, নেই থাকার কোনো স্থায়ী ঠিকানা।

সারাদিন খাবার জোটেনি। কে বা কারা করোনায় দুস্থদের খাবার দিয়েছেন। তাই তাদের মন জুড়ে খুঁশির আমেজ। ক্ষুধার্থ পেটে খাবার জোটায়, এমন ভুবন ভোলানো হাঁসি।  

করোনায় কঠোর বিধিনিষেধের মধ্যে বাইরে মানুষ কম বের হওয়ায়, এই সব শ্রমজীবীরা মধ্য রাতেও পথে যাত্রীর সন্ধ্যানে। যদিও খুব একটা দেখা মেলে না যাত্রীর। তাই যেনো নিরাশ হয়ে অনেকেরেই ঘরে ফেরা।

মধ্য রাতেও ব্যক্তিগত যানবাহন চলাচল করতে দেখা যায় নির্বিঘ্নে।

পন্যবাহী ট্রাক ঢাকায় প্রবেশ করে দিনের তুলনায় রাতে বেশি। কেউ কেউ আবার অপেক্ষায় থাকেন ঢাকার প্রবেশপথগুলোতে যাত্রীর সন্ধানে। দুই একজন ঢাকা প্রবেশ করেন, কেউ আবার বের হন।

তবে, লকডাউনে দিনের থেকে রাতের চিত্র অনেকটাই ভিন্ন। রাতে মানুষের সংখ্যা কম থাকার পাশাপাশি খুব একটা দেখা মেলেনা, চেকপোস্টের।

news24bd.tv/আলী