সক্ষমতা বৃদ্ধিতে মোংলা বন্দরে কেনা হয়েছে অত্যাধুনিক ৫টি হারবার ক্রেন

সক্ষমতা বৃদ্ধিতে মোংলা বন্দরে কেনা হয়েছে অত্যাধুনিক ৫টি হারবার ক্রেন

Other

আগামী বছর পদ্মা সেতু চালু হলে রাজধানীর ঢাকার সঙ্গে যোগাযোগ বৃদ্ধি পাওয়ায় মোংলা বন্দরে আমদানী-রপ্তানী বাণিজ্যের চাপ বাড়বে। এই অবস্থায় মোংলা বন্দরের সক্ষমতা দ্বিগুন করতে জার্মানি থেকে কেনা হয়েছে অত্যাধুনিক ৫টি মোবাইল হারবার ক্রেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষ প্রথমে ১৫ জুন দুটি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন আমদানী করে। বুধবার বিকালে অবশিষ্ট ৩টি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন নিয়ে বন্দর জেটিতে ভিড়েছে বিদেশি জাহাজ ‘ইমকি’।

জার্মানের রকস্ট্রক বন্দর থেকে ছেড়ে আসা ইতালি পতাকাবাহী এ জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙ্গর করার পর আজ বৃহস্পতিবার সকাল থেকে খালাস শুরু হয়েছে ৩টি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেনসহ ৮০টি প্যাকেজে করে আনা ক্রেনের মূল্যবান যন্ত্রাংশ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের যান্ত্রিক ও তড়িৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সোহেল রানা এ তথ্য নিশ্চিত করে জানান, সকাল থেকে ১৩ শত ৩২ মেট্টিক টন ওজনের ৩টি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেনসহ ৮০টি প্যাকেজে করে আনা ক্রেনের মূল্যবান যন্ত্রাংশ খালাস করা হচ্ছে। পাঁচ দিনের মধ্যে জাহাজ থেকে খালাসের পর প্রথম চালানে আসা আরো ২টিসহ ৫টি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন জার্মানের প্রকৌশলীদের দিয়ে এটি বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে। জার্মানির লিভার কোম্পানি তৈরী অত্যাধুনিক নতুন এই ৫টি মোবাইল হারবার ক্রেন কিনতে মোংলা বন্দরের ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা।

সাইফ পাওয়ার লিমিটেড এই ক্রেন সরবরাহ করেছে। এই ক্রেন দিয়ে বন্দরে ১২ সারিতে রাখা কন্টেইনারবাহী জাহাজের কন্টেইনার একসাথে হ্যান্ডেলিং করা সম্ভব হবে। এত করে মোংলা বন্দরের সক্ষমতা দ্বিগুন হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, করোনা মহামারির মধ্যেও দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা নতুন রেকর্ড গড়েছে। বিদায়ী অর্থবছর (২০২০-২১) মোংলা বন্দরে সর্বোচ্চ ৯৭০টি জাহাজ আগমনে নতুন রেকর্ড সৃষ্টির পাশাপাশি এসময়ে রেকর্ড পরিমান ১১৯ কোটি ৪৫ লাখ মেট্রিক টন পণ্য হ্যান্ডলিং ও (ওঠানামা) খালাস করেছে। রিকন্ডিশন গাড়ী এসেছে ১৪ হাজার ৪৪৭টি। যা থেকে মোংলা বন্দর রেকর্ড পরিমাণ ৩৪০ কোটি টাকা আয় করেছে।

আরও পড়ুন


তাসকিনের প্রথম অর্ধশতক, মাহমুদুল্লাহর সেঞ্চুরী

অভিনেত্রীকে ধর্ষণের পর নগ্ন ভিডিও ছড়িয়ে দেওয়ার হুমকি যুবকের

‘সিলিকন ফুয়েল প্লেট’ নিয়ে পশ্চিমাদের উদ্বেগের জবাব দিল ইরান

চিকিৎসককে মারধর করা সেই যুবলীগ নেতা বহিষ্কার


আগামী বছর পদ্মা সেতু চালু হলে রাজধানীর ঢাকার কাছের মোংলা বন্দরে আমদানী-রপ্তানী বানিজ্যের চাপ বহুগুন বাড়বে। এজন্য প্রস্তুত হচ্ছে মোংলা বন্দর। এই অবস্থায় মোংলা বন্দরের সক্ষমতা দ্বিগুন করতে জার্মানি থেকে কেনা হয়েছে অত্যাধুনিক ৫টি মোবাইল হারবার ক্রেন। দ্রুত এই ক্রেন চালু হলে বন্দরের সক্ষমতা দ্বিগুন হবে। পাশাপাশি বন্দর উন্নয়নে আরও প্রায় ৭’শ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বন্দর উন্নয়নে মাষ্টার প্লান তৈরীর কাজ চলছে এবং এটি বাস্তবায়ন হলে মোংলা বন্দর দেশের অর্থনীতি ও আমদানি রপ্তানি বাণিজ্যে ব্যপক ভূমিকা রাখতে সক্ষম হবেও জানান বন্দর চেয়ারম্যান।

উলেখ্য, ১৯৫০ সালে ব্রিটিশ বাণিজ্যিক জাহাজ দ্যা সিটি অব লায়ন্স জাহাজ সর্ব প্রথম সুন্দরবনের পশুর নদীর জয়মনিরগোল এলাকায় নোঙ্গরের মধ্যদিয়ে যাত্রা শুরু হয় মোংলা বন্দরের।

news24bd.tv এসএম