‘নগদ’-এর পিন রিসেট করা যাবে নিজে নিজেই

‘নগদ’-এর পিন রিসেট করা যাবে নিজে নিজেই

নিজস্ব প্রতিবেদক

পিন ভুলে গেছেন বলে ‘নগদ’-এর অত্যাধুনিক সব সেবার বাইরে রয়েছেন-এমন দিনের অবসান হয়েছে। পিন ভুলে গেলেও এখন আর কোনো সমস্যা নেই। নিজেই রিসেট করতে পারবেন নতুন পিন। তবে সে জন্য নিশ্চিত করতে হবে ব্যক্তিগত ও ‘নগদ’ অ্যাকাউন্ট ব্যবহারের কিছু গোপন তথ্য।

‘নগদ’ অ্যাকাউন্টের পিন ভুলে গেলে আগে কল সেন্টারে ফোন করে গ্রাহককে পিন রিসেট করতে হতো। গ্রাহকদের  ভোগান্তি কমাতেই নতুন উদ্ভাবন এসেছে আসে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস অপারেটরটি।

অনেক ডিজিটাল সেবা গ্রহণ করার কারণে গ্রাহককে এখন বেশ কিছু পিন মনে রাখতে হয়। ফলে পিন ভুলে যাওয়া এখন খুবই স্বাভাবিক ঘটনা।

‘নগদ’-এর পিন রিসেট করার ক্ষেত্রে গ্রাহককে কিছু নির্দিষ্ট ধাপ অনুসরণ করতে হবে। প্রথমে গ্রাহককে তার মোবাইল থেকে *১৬৭# ডায়াল করতে হবে। সেখানে ৮ নম্বরে গ্রাহক পিন রিসেট করার অপশন পাবেন। ৮ চেপে পরের ধাপে গেলে ১ ও ২ নম্বর অবস্থানে পাবেন পিন ভুলে যাওয়া ও পিন পরিবর্তনের দুইটি অপশন।

পিন ভুলে যাওয়াদের ক্ষেত্রে ১ চেপে পরবর্তী ধাপে গিয়ে জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে। এ পর্যায়ে ‘নগদ’ থেকে কনফারমেশনের জন্য একটি মেসেজ পাবেন গ্রাহক, তারপর গ্রাহককে চার সংখ্যায় তাঁর নিজের জন্ম সাল প্রবেশ করাতে হবে। এরপর গ্রাহকের কাছে জানতে চাওয়া হবে যে, তিনি শেষ ৯০ দিন বা তিন মাসে কোনো লেনদেন করেছেন কিনা? গ্রাহক যদি কোনো লেনদেন করে থাকেন, তাহলে কোন ধরনের লেনদেন করেছেন, গ্রাহককে সেটিও অপনশনগুলো থেকে নিশ্চিত করতে হবে। পরের ধাপে গ্রাহককে তাঁর সর্বশেষ লেনদেনকৃত টাকার পরিমাণ উল্লেখ করতে হবে। লেনদেনের টাকার পরিমাণ সঠিকভাবে উল্লেখ করার সঙ্গে সঙ্গে একজন গ্রাহকের ‘নগদ’ অ্যাকাউন্টের পিন রিসেট হয়ে যাবে।

এ ছাড়া ‘নগদ’ গ্রাহক চাইলে নিজে নিজেই তাঁর ওয়ালেটের পিন পরিবর্তন করত পারবেন। সেক্ষেত্রে একজন গ্রাহককে ইউএসএসডি-এর মাধ্যমে ‘নগদ’ ওয়ালেটে প্রবেশ করে পিন পরিবর্তনের অপশন বেছে নিতে হবে এবং চলতি পিন প্রদান করতে হবে, এরপর তাঁকে নতুন পিন নির্ধারণ করতে হবে এবং নির্ধারণ করা নতুন পিন নিশ্চিত করার সাথে সাথেই গ্রাহকের ‘নগদ’ ওয়ালেটের পিন পরিবর্তন হয়ে যাবে।

‘দেশি নগদ-এ বেশি লাভ’ এই ক্যাম্পেইনের অংশ হিসেবে ‘নগদ’ তার সেবা গ্রাহকের জন্য আরও সহজ করেছে।   কোনো ধরনের ভোগান্তি যেন কাউকে পোহাতে না হয়, সে জন্য সহজ ও নিরাপদ প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের জন্য নতুন নতুন উদ্ভাবন আনছে ‘নগদ’। পিন সেট করার ক্ষেত্রে গ্রাহককে খেয়াল রাখতে হবে পিনের অঙ্কগুলো যেন চারটি ভিন্ন ভিন্ন সংখ্যা হয়। পরপর একই সংখ্যা হলে পিন সেট হবে না।

আরও পড়ুন


সক্ষমতা বৃদ্ধিতে মোংলা বন্দরে কেনা হয়েছে অত্যাধুনিক ৫টি হারবার ক্রেন

তাসকিনের প্রথম অর্ধশতক, মাহমুদুল্লাহর সেঞ্চুরী

অভিনেত্রীকে ধর্ষণের পর নগ্ন ভিডিও ছড়িয়ে দেওয়ার হুমকি যুবকের

‘সিলিকন ফুয়েল প্লেট’ নিয়ে পশ্চিমাদের উদ্বেগের জবাব দিল ইরান


এ বিষয়ে ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, “গত কিছুদিন ধরে আমরা পিন রিসেটের বিষয়টি নিয়ে সমন্বিতভাবে কাজ করছিলাম। অবশেষে সেবাটি মানুষের জন্য দেওয়া সম্ভব হলো। এখন ‘নগদ’-এর গ্রাহকেরা তাদের পিন ভুলে গেলেও নিজেই নিজের অ্যাকাউন্টের পিন সেট করতে পারবেন বা পরিবর্তন করতে পারবেন। গ্রাহকেরা একটু সচেতন হয়ে যদি নিজের পিন কারও সাথে শেয়ার না করেন, তাহলে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটবে না। কারণ ‘নগদ’-এ কারও পক্ষে পিন ছাড়া প্রবেশ করার প্রযুক্তিগত কোনো সুবিধা নেই। ”

‘নগদ’ থেকে কখনো কোনো গ্রাহকের চার ডিজিটের গোপন পিন বা ছয় সংখ্যার ওটিপি জানতে চাওয়া হয় না। পিন চেয়ে কোনো প্রতারক ফোন করলেও সেক্ষেত্রে কোনো অবস্থাতেই গ্রাহক যেন তার গোপনীয় পিন ও ওটিপি কাউকে না জানান।

নতুন সংযোজিত এই সুবিধায় একজন গ্রাহক একটানা সর্বোচ্চ পাঁচবার পিন রিসেটের চেষ্টা করতে পারবেন। পরপর পাঁচবার ভুল হলে গ্রাহকের পিন রিসেট অপশন চার ঘণ্টার জন্য ব্লক হয়ে যাবে। এই চার ঘণ্টা পর আবারও গ্রাহক তার অ্যাকাউন্টের পিন রিসেট অথবা পরিবর্তন করতে পারবেন। ব্লকের চার ঘণ্টার মধ্যে পিন রিসেট করতে হলে ‘নগদ’-এর কল সেন্টার ১৬১৬৭ নম্বর অথবা ০৯৬ ০৯৬ ১৬১৬৭ নম্বরে ফোন করে সহায়তা নিতে হবে।

news24bd.tv এসএম

এই রকম আরও টপিক