রাশিয়া-ইরান সম্পর্ক আরও ঘনিষ্ঠ হচ্ছে?

রাশিয়া-ইরান সম্পর্ক আরও ঘনিষ্ঠ হচ্ছে?

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করে নিলে রাশিয়া ইরানের সঙ্গে সম্পর্ক আরো জোরদার করবে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরমাণু নিরস্ত্রীকরণ এবং অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের প্রধান ভ্লাদিমির ইয়েরমাভক শুক্রবার এ কথা জানিয়েছেন। আন্তর্জাতিক সমঝোতায় থাকা না থাকার বিষয়ে আমেরিকার পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়ার সময় যখন ঘনিয়ে আসছে তখন রাশিয়ার পক্ষ থেকে এ বক্তব্য এলো।

ইরানের পাশে থাকবে মস্কো উল্লেখ কের ভ্লাদিমির ইয়েরমাভক বলেছেন, বহুপাক্ষিক পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বের হয়ে যাওয়ার অর্থ এই নয় যে, এ সমঝোতার ভবিষ্যৎ এখানেই শেষ।

পরমাণু সমঝোতার ধারাগুলোর প্রতি অবিচল থাকবে মস্কো।

ইরান সমঝোতা পুরোপুরি মেনে চলেছে জানিয়ে তিনি আরো বলেন, ইরানের জন্য পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার কোনো কারণ নেই। কারণ তারা এ সমঝোতা পুরোপুরি মেনে চলছে। অর্থনৈতিক ক্ষেত্রে সম্পর্ক জোরদার করা দুই দেশের জন্যই সহজ পথ খোলা রয়েছে।

কারণ অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে আমাদের জন্য কোনো সীমাবদ্ধতা নেই।

ইয়েরমাকোভ বলেন, জ্বালানি, যোগাযোগ, উচ্চ প্রযুক্তি এবং চিকিৎসা ক্ষেত্রে দ্বিপক্ষীয় বাড়ানোর ক্ষেত্রে তেহরান-মস্কো নানা কর্মপন্থা গ্রহণ করতে পারে।  

আমেরিকার পরিণতি ভালো নয় হুশিয়ারি দিয়ে রুশ কর্মকর্তা ইয়েরমাকভ বলেন,  দুই দেশই যখন পশ্চিমা নিষেধাজ্ঞা মোকাবেলা করছে তখন সম্পর্ক বাড়ানোর ক্ষেত্রে তেহরান-মস্কোর জন্য পারস্পরিক স্বার্থ রয়েছে। পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার সম্ভাব্য সিদ্ধান্তের জন্য আমেরিকাকে অবশ্যই এর পরিণতি ভোগ করতে হবে বলেও জানান তিনি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর