মার্কিন বিমানকে তাড়িয়ে দিল রাশিয়া

মার্কিন বিমানকে তাড়িয়ে দিল রাশিয়া

অনলাইন ডেস্ক

আমেরিকার নৌবাহিনীর একটি বিমানের সামান্য দূরত্বেই উড়ছে রাশিয়ার একটি যুদ্ধবিমান। বৃহস্পতিবার রাশিয়ার আকাশসীমায় এমনই একটি দৃশ্য ধরা পড়েছে। রাশিয়ার জাতীয় সংবাদ সংস্থা আরটি সেই ভিডিও প্রকাশ করেছে।

এক বিবৃতিতে রাশিয়া জানিয়েছে, কৃষ্ণসাগরের উপর তাদের আকাশসীমা লঙ্ঘন করে ঢুকে পড়ে আমেরিকার নৌবাহিনীর গুপ্তচর বিমান বোয়িং পি-৮ পসিডন।

শত্রুপক্ষের বিমানের উপস্থিতি টের পেতেই সতর্ক হয়ে যায় রুশ বাহিনী।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, আমেরিকার বিমানকে সতর্ক করা হয়। কিন্তু তা মানেননি পাইলট। সঙ্গে সঙ্গে রাশিয়ার নৌবাহিনীর দুটি সুখোই ৩০ যুদ্ধবিমান গুপ্তচর বিমানটিকে তাড়িয়ে রাশিয়ার আকাশসীমা থেকে বের করে দেয়।

যদিও এ বিষয়ে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

এর দুই সপ্তাহ আগে কৃষ্ণসাগরে রাশিয়ার আন্তর্জাতিক জলসীমায় ঢুকে পড়ে ব্রিটেনের একটি যুদ্ধজাহাজ। যুক্তরাজ্যের এই যুদ্ধজাহাজ লক্ষ্য করে বোমা ও গুলি ছুড়ে রাশিয়ার বাহিনী। ক্রিমিয়ার কাছাকাছি এ ঘটনা ঘটে।

বিবিসির খবরে বলা হয়, রাশিয়ার ২০টি উড়োজাহাজ ও কোস্টগার্ডের দুটি জাহাজ ব্রিটিশ ওই জাহাজের পিছু নেয়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ক্রিমিয়ার উপকূল থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে ব্রিটিশ ওই যুদ্ধজাহাজটির পথে তাদের টহল জাহাজ গুলি ছুড়ে এবং যুদ্ধবিমান থেকে বোমা ফেলা হয়। যুক্তরাজ্য এই ঘটনা অস্বীকার করলেও এটা নিয়ে আন্তর্জাতিক মহলে চাপা উত্তেজনা তৈরি হয়েছিল।

সম্পর্কিত খবর