বিনয়ী ব্যক্তিকে আল্লাহ সবচেয়ে বেশি ভালবাসেন
বিনয়ী ব্যক্তিকে আল্লাহ সবচেয়ে বেশি ভালবাসেন

বিনয়ী ব্যক্তিকে আল্লাহ সবচেয়ে বেশি ভালবাসেন

অনলাইন ডেস্ক

পবিত্র কোরআনে মহান আল্লাহ তাঁর ওই বান্দাদের প্রশংসা করেছেন, যারা রাগের সময় প্রতিশোধ না নিয়ে মানুষকে ক্ষমা করে দেয়। পবিত্র কোরআনে বলা আছে, ‘আর যারা কবিরা গুনাহ ও অশ্লীল কাজ থেকে বেঁচে থাকে এবং যখন রাগান্বিত হয় তখন তারা ক্ষমা করে দেয়। (সুরা আশ শুরা, আয়াত : ৩৭)

আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, প্রকৃত বীর সে নয়, যে কাউকে কুস্তিতে হারিয়ে দেয়; বরং সেই আসল বীর, যে রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারে। (বুখারি, হাদিস : ৬১১৪)

আরও পড়ুন:


মুমিন বান্দার জন্য বিপদের সমপরিমাণ প্রতিদান নির্ধারিত

লকডাউনের সপ্তম দিনে সরব ছিল আইনশৃঙ্খলা বাহিনী


মহান আল্লাহ মহৎ গুণের অধিকারীদের তাঁর প্রিয় বান্দা বলে ঘোষণা করেছেন।

ইরশাদ হয়েছে, যারা সচ্ছল ও অসচ্ছল অবস্থায় ব্যয় করে, যারা ক্রোধ সংবরণকারী এবং মানুষের প্রতি ক্ষমাশীল; আর আল্লাহ মুহসিনদের ভালোবাসেন। (সুরা আলে ইমরান, আয়াত : ১৩৪)

এ কারণে রাসুল (সা.) তাঁর সাহাবিদের রাগ নিয়ন্ত্রণের প্রতি অধিক উৎসাহ দিতেন। রাসুল (সা.) নিজেও কখনো ব্যক্তিগত আক্রোশের বশবর্তী হয়ে কারো ওপর প্রতিশোধ নেননি। আয়েশা (রা.) বলেন, নবী (সা.) নিজের ব্যাপারে কখনো প্রতিশোধ গ্রহণ করেননি। যে ব্যক্তি আল্লাহর জন্য বিনয়ী হয় আল্লাহ তাকে উচ্চ মর্যাদায় আসীন করেন। সেই ব্যক্তিকে আল্লাহ সবচেয়ে বেশি ভালবাসেন। আমাদের সকলকে আল্লাহ বিনয়ী হওয়ার তওফিক দান করুন। আমিন 

news24bd.tv রিমু