তালেবান হামলা: ‘ইরান সীমান্ত শান্ত ও নিরাপদ আছে’

তালেবান হামলা: ‘ইরান সীমান্ত শান্ত ও নিরাপদ আছে’

অনলাইন ডেস্ক

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে জানিয়েছেন, ইরানের আফগান সীমান্তবর্তী পূর্বাঞ্চলে পরিপূর্ণ নিরাপদ অবস্থা বিদ্যমান রয়েছে। গতকাল শুক্রবার বিকেলে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন তিনি।

এসময় তিনি বলেন, ‘আমাদের উদ্যমী সীমান্তরক্ষীদের কল্যাণে পূর্বাঞ্চলীয় সীমান্ত শান্ত ও নিরাপদ রয়েছে এবং আফগান সীমান্তবর্তী এলাকাগুলোতে কোনো রকম নিরাপত্তাহীনতা নেই। ’

তালেবান আফগানিস্তানের ইরান সীমান্তবর্তী ইসলাম কালা জেলাটি দখল করে নিয়েছে বলে খবর প্রকাশিত হওয়ার পর খাতিবজাদে এ মন্তব্য করেন।

ইসলাম কালা জেলার সীমান্ত দিয়ে ইরানের সঙ্গে আফগানিস্তানের একটি স্থলবন্দর রয়েছে যা বৃহস্পতিবার তালেবান হামলার পর বন্ধ করে দেয়া হয়েছে।

আরও পড়ুন


আটকে পড়া ঘোড়া উদ্ধার করা হলো হেলিকপ্টার দিয়ে!

করোনায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর মৃত্যু

করোনা সংক্রমণ রোধে থাইল্যান্ডে কারফিউ জারি

পরবর্তী দফা আলোচনা শুরু করতে ইরানের আরো সময় প্রয়োজন: রাশিয়া


ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইসলাম কালা ক্রসিংয়ে (স্থলবন্দর) তালেবান হামলার পর সেখানে কর্মরত আফগান কর্মীরা ইরানে প্রবেশ করেছে।   তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতিতে সীমান্তের নিরাপত্তা রক্ষায় আফগানিস্তানের সঙ্গে স্বাক্ষরিত সীমান্ত চুক্তিগুলো মেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। দু’দেশের সুপ্রতিবেশীসুলভ সম্পর্ক রক্ষা করার জন্য সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

এর আগে বৃহস্পতিবার ইরানের শুল্ক বিভাগ আফগানিস্তানের সঙ্গে দু’টি স্থলবন্দর দিয়ে দেশটিতে পণ্য না পাঠানোর জন্য ইরানি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছিল। ওই দু’টি বন্দরের আফগান অংশ তালেবান দখল করে নিয়েছে বলে খবর পাওয়ার পর স্থলবন্দর দু’টি বন্ধ করে দিয়ে এ ব্যবস্থা নেয়া হয়। তবে আফগানিস্তানের সঙ্গে ইরানের তৃতীয় স্থলবন্দর যথারীতি চালু রয়েছে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম