কোভিড মহামারীর অবসান কখন ঘটতে যাচ্ছে?

কোভিড মহামারীর অবসান কখন ঘটতে যাচ্ছে?

Other

সারা পৃথিবীতে!- বলাটা কঠিন। কানাডায়- খুব শিগগিরই। কানাডার সংক্রামক ব্যধি বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে কানাডার গ্লোবাল নিউজ তাদের খবরের শিরোনামই করেছে এটি- When is the pandemic over? Globally, it’s hard to say. In Canada — soon. 

কানাডীয়ান বিশেষজ্ঞরা তো বলতেই শুরু করেছেন- আসলে আমরা সেখানে পৌঁছেই গেছি। সংক্রামক ব্যধি বিশেষজ্ঞ সুমন চক্রবর্তী বলছেন, একটু সতর্কতার সাথে আমরা আগের স্বাভাবিক জীবনে এখন ফিরে যেতে পারি।

তবে বিশ্বস্বাস্থ্য সংস্থার উপদেষ্টা ড, পিটার সিঙ্গার বলছেন, সারা বিশ্বের দিকে যদি তাকাও তাহলে গত সপ্তাহে বিশ্বব্যাপী সংক্রমণের সংখ্যাটা বেড়েছে।

পুরো মাহামারীকালে কানাডীয়ান মিডিয়ায় অত্যন্ত সরব সংক্রামক ব্যধি বিশেষজ্ঞ ড. জৈন চাগলা সেদিন তার লেখায় বলেছেন, কানাডার কোভিড নিয়ে রিপোর্টিংটা এখন বদলানো দরকার। কানাডায় এখন যারা সংক্রমিত হচ্ছে- তাদের প্রায় সবাই ভ্যাকসিন না নেয়া মানুষ। কাজেই তাদের সংক্রমণটাকে এখন আর কোভিড সংক্রমণ না বলে ‘অসুস্থতা’ হিসেবেই চিহ্নিত করা উচিৎ।

মিডিয়াকে কোভিড নিয়ে রিপোর্ট করার ক্ষেত্রে নতুনভাবে তাকানোর পরামর্শও দিয়েছেন তিনি।

ড. পিটার চমৎকার একটা উপমা ব্যবহার করেছেন- COVID-19 is a “tale of two pandemics ‘ – ‘দুই মহামারীর গল্প’ হচ্ছে এই কোভিড। পিটারের বক্তব্যকে উড়িয়ে না দিয়েই কানাডীয়ান বিশেষজ্ঞরা বলছেন- ‘কানাডা হচ্ছে সেই গল্পের শেষ অধ্যায়’।

আরও পড়ুন


মিথিলাকে ঘিরে শুরু হওয়া সেই গুঞ্জনই সত্যি হলো

তালেবান হামলা: ‘ইরান সীমান্ত শান্ত ও নিরাপদ আছে’

আটকে পড়া ঘোড়া উদ্ধার করা হলো হেলিকপ্টার দিয়ে!

করোনায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর মৃত্যু


’দুই মহামারীর গল্প ‘র শেষ অধ্যায়টা সেপ্টেম্বরের মধ্যে ‘যবনিকা’ টানার তুমুল তোরজোড় চলছে। সেপ্টেম্বর কিংবা তার পর থেকে ‘নতুন একটি গল্প’র শুরু করতে চায় কানাডা।

কোভিড মাহামরী উপাখ্যানের শেষ অধ্যায়ে কানাডা এতো দ্রুত কী ভাবে পৌঁছে গেলো! আশ্চর্য! বিশেষজ্ঞদের  সবারই একটাই উত্তর- ‘লকডাউন’ আর ‘ভ্যাকসিনেশন’।

news24bd.tv এসএম

সম্পর্কিত খবর