ভারতে বিনামূল্যে টিকার জন্য টাকা দিয়ে কিনতে হচ্ছে কুপন!

ভারতে বিনামূল্যে টিকার জন্য টাকা দিয়ে কিনতে হচ্ছে কুপন!

অনলাইন ডেস্ক

বিনামূল্যের কোভিড টিকার লাইনে দাঁড়ানোর জন্য কুপন সংগ্রহ করতে রীতিমতো পকেটের পয়সা খরচ করতে হচ্ছে। এমনই অভিযোগ উঠেছে ভারতের মেদিনীপুরে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, অভিযোগ খতিয়ে দেখতে শুক্রবার রাতে মেদিনীপুরের এক স্বাস্থ্যকেন্দ্রে অভিযান চালায় স্থানীয় পুলিশ। ওই অভিযানে কেউ গ্রেফতার না হলেও টিকাকরণের জন্য অপেক্ষা করতে গিয়ে টাকা দিয়ে কুপন সংগ্রহ করতে হবে না বলে বিবৃতি দিয়েছে স্থানীয় জেলা প্রশাসন।

স্থানীয়দের অভিযোগ, স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে টিকা দেওয়া হলেও টিকাকরণের জন্য লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে ৫০০ থেকে ৬০০ টাকার বিনিময়ে কুপন সংগ্রহ করতে হচ্ছে। স্বাস্থ্যকেন্দ্রের পক্ষ  থেকে এমন কোনও নিয়ম চালু হয়নি। তবে করোনা পরিস্থিতির সুযোগে ফায়দা তুলছেন বেশ অসাধু ব্যক্তি।

অভিযোগ পেয়ে তৎপর হয়েছে পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন।

শুক্রবার রাতে মেদিনীপুর শহরের কেরানিতলা স্বাস্থ্যকেন্দ্রে অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) সুদীপ সরকার-সহ অভিযান চালায় পুলিশ।

ওই অভিযানে গিয়ে জেলাশাসক দেখেন যে কুপন সংগ্রহ করতে আগের রাত থেকেই অপেক্ষা চলছে অনেকের। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন অতিরিক্ত জেলা পুলিশ সুপার (হেড কোয়াটার্স) অম্লানকুসুম ঘোষ। অপেক্ষারতদের নাম লিখে নিয়ে জানিয়ে দেন, দূরত্ববিধি মেনে নিয়ম মতো সকাল ৭টা থেকে স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যের কুপন সংগ্রহ করতে হবে।

অভিযানের পর অতিরিক্ত জেলাশাসক বলেন, ‘‘টিকা নেওয়ার জন্য কুপন সংগ্রহ করতে বেশ কিছু লোক টাকা নিচ্ছে বলে অভিযোগ পেয়েছি। এ নিয়ে অভিযান চালানো হয়েছে। কুপন নেওয়ার জন্য নাম লেখানোর কোনও ব্যবস্থা থাকছে না। ’’

সেই সাথে ভোর ৫টার আগে যাতে কেউ স্বাস্থ্যকেন্দ্রের আশেপাশে আসতে না পারে এই বিষয়ে কড়া নির্দেশ দেন তিনি।