১০৯ প্রতিষ্ঠানে সবাই ফেল, ১৫৭৪ স্কুলে সবাই পাস

১০৯ প্রতিষ্ঠানে সবাই ফেল, ১৫৭৪ স্কুলে সবাই পাস

১০৯ প্রতিষ্ঠানে সবাই ফেল, ১৫৭৪ স্কুলে সবাই পাস

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার শতভাগ শিক্ষার্থী পাসের প্রতিষ্ঠানের সংখ্যা গতবারের চেয়ে ৬৯২টি কমেছে। আর সবাই ফেল করেছে- এমন প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১৬টি।

স্কুলের শিক্ষার্থীদের এই শেষ পরীক্ষায় পাসের হার এবার নেমে এসেছে নয় বছরের মধ্যে সবচেয়ে কম- ৭৭ দশমিক ৭৭ শতাংশে। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন জিপিএ-৫ পেয়েছে।

এবার সারা দেশে মোট ২৮ হাজার ৫৫৮টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষা দিয়েছে গতবছর এই সংখ্যা ছিল ২৮ হাজার ৩৫৯টি।

এবারের পরীক্ষায় সারা দেশে এক হাজার ৫৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। গত বছর ২ হাজার ২৬৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছিল। এই হিসেবে এবার শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এবার ১৯৯টি বাড়লেও শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৬৯২টি।

ঢাকা বোর্ডে ১৮৪টি, রাজশাহী বোর্ডে ২০৬টি, কুমিল্লা বোর্ডের ৭৪টি, দিনাজপুর বোর্ডের ৮৪টি, সিলেট বোর্ডের ২৩টি, যশোর বোর্ডের ৭৩টি, বরিশাল বোর্ডের ৫০টি এবং চট্টগ্রাম বোর্ডের ২৭টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে।

মাদ্রাসা বোর্ডের ৭৫৭টি এবং কারিগরি বোর্ডের ৯৬টি প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

২০১৬ সালে ৪ হাজার ৭৩৪টি, ২০১৫ সালে ৫ হাজার ৯৫টি এবং ২০১৪ সালে ৬ হাজার ২১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় পাস করে।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় গত বছর ৯৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল। এবার মোট ১০৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থী পাস করতে পারেনি।

সেই হিসেবে এবার শতভাগ ফেলের প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১৬টি।

এবার দিনাজপুর বোর্ডে ৫টি, ঢাকা ও বরিশাল বোর্ডে তিনটি করে এবং রাজশাহী ও যশোর বোর্ডে একটি করে শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পরীক্ষার্থী ফেল করেছে।

কোনো শিক্ষার্থী পাস করেনি- এমন কোনো শিক্ষা প্রতিষ্ঠান এবার কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট বোর্ডে নেই।

মাদ্রাসা বোর্ডের ৯৬টি প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী এবার ফেল করেছে। তবে কারিগরি বোর্ডে এরকম কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই।

এসএসসিতে ২০১৬ সালের ৫৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করে। ২০১৫ সালে ৪৭টি এবং ২০১৪ সালে ২৪টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল।

 


(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

সম্পর্কিত খবর