১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে জেনেভায় প্রতিবাদ সমাবেশ

অনলাইন ডেস্ক

১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে জেনেভায় প্রতিবাদ সমাবেশ

সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের কার্যালয়ের সামনে ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। গত ৭ জুলাই অনুষ্ঠিত এ সমাবেশের উদ্যোগ নেয় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, সুইজারল্যান্ড  শাখা। পৃষ্ঠপোষকতা দিয়েছে সুইজারল্যান্ড ও ফ্রান্স আওয়ামী লীগ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, ফ্রান্স শাখা, আন্তর্জাতিক বঙ্গবন্ধু ফাউন্ডেশন সুইজারল্যান্ড ও সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদ।

সর্বইউরোপীয় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি শাখার সভাপতি তরুনকান্তি চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত, সুইজারল্যান্ড শাখার সভাপতি  রহমান খলিলুর মামুনের সঞ্চালনায় এই সমাবেশের ভার্চুয়াল আলোচনায় উদ্বোধনী ভাষণ দেন নির্মূল কমিটি কেন্দ্রীয় শাখার সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির। সমাবেশে উপস্থিত থেকে সভাপতির বক্তব্য প্রদান করেন তরুন কান্তি  চৌধুরী।

সমাবেশে বক্তব্য প্রদান দেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, সহ-সভাপতি আনিস হোসেন, সহ সভাপতি মশিউর রহমান সুমন, যুগ্ম সম্পাদক মাসুম খান দুলাল,  যুগ্ম সম্পাদক শাহ আলম এগার, আওয়ামী লীগ নেতা আকন্দ আজাদ, সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা মনির হোসেন, বিপুল তালুকদার, ফ্রান্স আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হেদায়তুল হোসেন কায়েস , শুব্রত শুভ, স্বপন আহমেদ, উদয়ন বড়ুয়া, দেবেশ বড়ুয়া, আন্তর্জাতিক বঙ্গবন্ধু ফাউন্ডেশেন সুইজারল্যান্ড শাখার সভাপতি গোলাম মোর্শেদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদের সভাপতি জসীম উদ্দীন ভুইয়া, সাধারণ সম্পাদক খান শরীফ, নির্মূল কমিটি ফ্রান্স শাখার সভাপতি চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায়, সাধারণ সম্পাদক আমিন হাজারী, সর্বইউরোপীয় মুক্তিযোদ্ধা সংসদের সাংগঠনিক সম্পাদক মিয়া আবুল কালাম, সুইজারল্যান্ড নির্মূল কমিটির সাধারণ সম্পাদক পলাশ বডুয়া, সুইজারল্যান্ড আওয়ামী লীগ ও কমিউনিটি নেতা জমাদার নজরুল ইসলাম ও বাংলাদেশ মাইনরটি কাউন্সিলের সভাপতি অরুন বডুয়া।

সমাবেশ সুষ্ঠুভাবে আয়োজনে বিভিন্নভাবে সহযোগিতা করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা মোহাম্মদ জুয়েল, জেনেভায় বাংলাদেশ ক্লাব সভাপতি  হারুন রশীদ,  প্রাক্তন সভাপতি আশরাফুল ইসলাম আজাদ, যুথী রশীদ, পূর্নীমা খান, আওয়ামী লীগ নেতা শামীন ও আকবর হোসেন, সুনীল চক্রবর্তী, সৃজন রহমান, মুক্তা আক্তার, সুইজারল্যান্ড আন্তর্জাতিক বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রচার সম্পাদক আইয়ান জুনায়েদ ও মুক্তিযুদ্ধ  গবেষক ব্লগার অমি রহমান পিয়াল। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সিঙ্গাপুরে বাংলাদেশির ঝুলন্ত লাশ উদ্ধার

অনলাইন ডেস্ক

সিঙ্গাপুরে বাংলাদেশির ঝুলন্ত লাশ উদ্ধার

সিঙ্গাপুরে আশীষ মন্ডল (৩২) নামে এক প্রবাসী বাংলাদেশির ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ সকালে কর্মস্থল ‘কালাং এমআরটি’ স্টেশনের (ইডব্লিউ ১০) কাছাকাছি কনস্ট্রাকশন সাইটে তার লাশটি উদ্ধার করা হয়।

প্রবাসীরা জানিয়েছেন, কনস্ট্রাকশন সাইটে শ্রমিকদের আবাসিক ভবনে বসবাস করতেন আশীষ মন্ডল। সেখানে তারা তাকে ফ্যানের সঙ্গে ঝুলন্ত দেখতে পায়। পরে পুলিশকে ফোন দেয়া হলে তারা এসে লাশ উদ্ধার করে স্থানীয় হাসপাতালের মর্গে নিয়ে গেছে।

তারা জানান, আশীষ মন্ডল সিঙ্গাপুরে ‘হক গুয়ান চেং বিল্ডার প্রাইভেট লিমিটেড কনস্ট্রাকশন’ কোম্পানিতে সাইট সুপারভাইজর হিসেবে দীর্ঘদিন কর্মরত ছিলেন।

আরও পড়ুন:


আবারও বাড়ল লকডাউন

জানানো হলো দোকানপাট খোলার তারিখ

টিকা নেওয়া ছাড়া কেউ অফিস-দোকান-ব্যবসা প্রতিষ্ঠানে আসতে পারবে না


ঝালকাঠির রাজাপুর উপজেলার ব্যবসায়ী অরুণ মন্ডলের ছেলে আশিষ রাজাপুর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ২০০৫ সালে এসএসসি পাস করে নির্মাণ শ্রমিকের কাজ নিয়ে সিঙ্গাপুরে আসেন।

মৃতের চাচা বরুন কুমার মনি মন্ডল জানান, মরদেহের ময়নাতদন্ত শেষে সিঙ্গাপুর থেকে বাংলাদেশে আনার প্রক্রিয়া চলছে। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

যুক্তরাজ্যে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভা

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভা

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। 

৩১ জুলাই শনিবার এই সভা অনুষ্টিত হয়। সংগঠনের সেক্রেটারি রুবি হকের পরিচালনায় সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট সৈয়দ এনামুল ইসলাম।

সভায় সংগঠনের আগামী ১ বছরের কর্মপরিকল্পনা করা হয়। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের মধ্যে দিয়ে আগামী ১ বছরের কর্মপরিকল্পনার সূচনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

সভায় আরও বক্তব্য রাখেন অনারারি প্রেসিডন্ট নূর উদ্দিন আহমেদ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় কমিটির সদস্য আনসার আহমেদ উল্লাহ, যুক্তরাজ্য কমিটির ভাইস প্রেসিডেন্ট মতিয়ার চৌধুরী, নিলুফা ইয়াসমীন হাসান, জামাল আহমেদ খান, ট্রেজারার এনামুল হক, অর্গানাইজিং সেক্রেটারী শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, এসিস্টেন্ট জেনারেল সেক্রেটারী স্মৃতি আজাদ, ইন্টারন্যাশনাল সেক্রেটারি কাউন্সিলার পুস্পিতা গুপ্তা, প্রেস সেক্রেটারি আ স ম মাসুম, পাবলিকেশন সেক্রেটারি জুয়েল রাজ, কালচারাল সেক্রেটারি সেলিনা আক্তার জোছনা, নির্বাহী সদস্য সুশান্ত দাশ প্রশান্ত ও জোছনা পারভীন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ভিয়েনায় এশিয়া-প্যাসিফিক গ্রুপের সভাপতি হলেন রাষ্ট্রদূত মুহিত

অনলাইন ডেস্ক

ভিয়েনায় এশিয়া-প্যাসিফিক গ্রুপের সভাপতি হলেন রাষ্ট্রদূত মুহিত

অস্ট্রিয়াতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ভিয়েনাস্থ জাতিসংঘের সংস্থাসমূহ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত ২৯ জুলাই ভিয়েনায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের গ্রুপের (এপিজি) সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন।

ভিয়েনায় জাতিসংঘের বিভিন্ন সংস্থাসমূহ ও অন্যান্য বৈশ্বিক প্রক্রিয়ায় ৫৪ সদস্য রাষ্ট্রের অনন্য ও বৈচিত্র্যময় এই গ্রুপের অবস্থান সমন্বয়ের ক্ষেত্রে গ্রুপটির সভাপতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ সদ্য সাবেক সভাপতি আফগানিস্তানের কাছ থেকে সভাপতির দায়িত্বভার গ্রহণ করে যেখানে ভিয়েনায় নিযুক্ত এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের স্থায়ী প্রতিনিধি এবং অন্যান্য কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


অনুষ্ঠানে রাষ্ট্রদূত মুহিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), জলবায়ু পরিবর্তন রোধ, পারমাণবিক প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহার, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্প উন্নয়ন, সন্ত্রাস মোকাবেলা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, দুর্নীতি দমন এবং চলমান করোনা মহামারি মোকাবেলা ও কোভিড-পরবর্তী সবুজ পুনরুদ্ধারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের স্বার্থ সংরক্ষণে তার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

যুক্তরাজ্য সফররত পরিবেশমন্ত্রী

প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না

অনলাইন ডেস্ক


প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো  ভুলতে পারবে না

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার পরে সেসময় প্রবাসে বসবাসরত দেশপ্রেমিক বাঙালি নেতৃবৃন্দ বহির্বিশ্বে বাংলাদেশের স্বাধীনতার সপক্ষে জনমত সৃষ্টিতে যে অসামান্য অবদান রাখেন, তা বাঙালি জাতি কখনও  ভুলতে পারবে না বলে জানিয়েছেন  পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন। 

তিনি বলেন, প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অক্লান্ত পরিশ্রমের ফলে বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলির জনমত স্বাধীনতার পক্ষে আসে। ফলে আমাদের স্বাধীনতা অর্জন ত্বরান্বিত হয় এবং স্বাধীনতার পর পরই অনেক দেশ বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে। 

পরিবেশমন্ত্রী শুক্রবার বিকেলে ইস্ট লন্ডনের সিডনি স্ট্রিটে স্থাপিত বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ এবং  গার্ডেন অফ পিস কবরস্থানে অবস্থিত প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি মরহুম আলহাজ উস্তার আলীর কবর জিয়ারতকালে উপস্থিত স্থানীয় বাঙালি কমিউনিটির সদস্যদের উদ্দেশে এসব কথা বলেন। 

পরিবেশমন্ত্রী বলেন, প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের এই অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার তাদের বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি প্রদান করছে। শুধু জাতীয়ভাবেই নয়, ব্যক্তি পর্যায়েও তাদের এই অবদান আমাদের শ্রদ্ধার সাথে স্মরণ করতে হবে। 

এসময় মন্ত্রী প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টি, দেশের এবং এলাকার মানুষের কল্যাণে আজীবন কাজ করে যাওয়া মরহুম উস্তার আলীর অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতৃবৃন্দ,স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ, জুড়ী-বড়লেখার প্রবাসী নাগরিকগণ এবং মরহুম উস্তার আলী সাহেবের পরিবারের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

যুক্তরাষ্ট্রে ​জমজমাট 'বাংলাদেশ মেলা'

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে ​জমজমাট 'বাংলাদেশ মেলা'

যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের আটলাণ্টিক সিটিতে গত মঙ্গলবার (২৭ জুলাই) অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথজার্সির উদ্যোগে বাংলাদেশ মেলা। এটলান্টিক সিটির সেন্ট ক্যাসেল স্টেডিয়াম বাংলাদেশ মেলা ​হয় ।

বাংলাদেশ মেলাকে সামনে রেখে ইতোমধ্যে সাউথজার্সিতে বসবাসরত বাংলাদেশিরা চাকরি থেকে ছুটি নিয়ে রেখেছিলেন ২৭ জুলাই মঙ্গলবার। স্কুল-কলেজের ছেলেমেয়েদের ছুটির দিন থাকায় বিদেশে বসে দেশীয় সংস্কৃতির স্বাদ নেয়ার জন্য উপস্থিত হয়েছিল সাউথজার্সিতে বসবাসরত স্কুল-কলেজের ছেলেমেয়েরা। 

এদিকে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথজার্সির সভাপতি জহিরুল ইসলাম বাবুল এবং সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম খোকা জানান, তাদের সংগঠন একটি সুন্দর মেলা আয়োজনের মাধ্যমে একদিকে যেমন প্রবাসীদের আনন্দ দেয় ঠিক তেমনি বাংলাদেশ কমিউনিটি সেন্টারের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

জহিরুল ইসলাম বাবুল জানান, গত ২০১৮ সালের  মতো এই মেলা থেকে আয়কৃত অর্থ বাংলাদেশ কমিউনিটি সেন্টারের উন্নয়নের কাজে ব্যবহার করা হবে। এছাড়াও এ মেলার মাধ্যমে যুক্তরাষ্ট্রের মেইন স্ট্রিম রাজনীতিবিদরা বাংলাদেশের কৃষ্টি এবং সংস্কৃতির সাথে পরিচিত হওয়ার সুযোগ তৈরি হবে বলে তারা জানান। মেলার প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফজলুল কাদের। এবারের মেলার আহবায়ক ছিলেন গিয়াসউদ্দিন পাঠান এবং সদস্য সচিব মো. আইয়ুব।

বিকাল ৭টায় বাংলাদেশের এবং যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি ফজলুল কাদের। এরপর যুক্তরাষ্ট্রের মেইন স্ট্রিমের নেতারা শুভেচ্ছা বক্তব্য রাখেন।

আরও পড়ুন:


বিট লবনের যত উপকার

ধানখেতে ৮ ফুট অজগর

সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরাল ভাঙচুরকারীদের গ্রেপ্তার দাবি হানিফের


মেলায় ছিল খাবার ও পোশাকসহ হরেক রকমের দোকান এবং  র্যাফেল ড্র ইত্যাদি। মূল আকর্ষণ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী বেবী নাজনীনসহ প্রবাসের জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব, নাজু আকন্দ এবং মুমু।  

news24bd.tv/আলী

পরবর্তী খবর