ফুটবলদ হবেন না প্লিজ, ফুটবলামোদী হোন

ফুটবলদ হবেন না প্লিজ, ফুটবলামোদী হোন

Other

ফুটবলদ হবেন না প্লিজ! সকাল ৬টায় আর্জেন্টিনা-ব্রাজিলের মধ্যেকার কোপা আমেরিকার ফাইনাল আমিও দেখবো। এলার্ম দিয়ে রেখেছি যাতে কোনভাবেই মিস না হয়। অনেকদিন পর ব্রাজিল-আর্জেন্টিনা একটা "আলটিমেট ক্লাসিকো" হবে মেসি-নেইমারসহ, এটা ভেবেই জিভে জল আসার কথা ফুটবলামোদীদের। নিশ্চয়ই উপভোগ করবেন।

লকডাউনের এই অবরুদ্ধ সময়ে আপনার নিজের সুস্থতার জন্যই বিনোদনের দরকার আছে।

আজ সন্ধ্যায় জরুরি অষুধ কেনার জন্য বেরিয়েছিলাম। দিনের বেলায় গমগম করা আর রাতে আলোকচ্ছটা ঝলমল করা জায়গাতে কিছুদূর গিয়েই ঘনায়মান অন্ধকারে টিমটিম করে জ্বলা দু'য়েকটি অষুধের দোকানের ম্রিয়মান আলো আর অল্প কিছু ত্রস্ত মানুষের এদিক বা ওদিক চলা, চকিতে এক আধটা রিকশা বা গাড়ির শীষ কেটে বেরিয়ে যাওয়া মিলিয়ে কেমন যেনো গা ছমছম করে উঠছিলো।

মনে হলো যেনো সান্ধ্য আইন চলছে।

বস্তুতঃ মানুষ স্বপ্রণোদিতভাবেই যেনো "কার্ফু" জারি করেছে ও মানছে!
দেশে অনেকদিন আক্রান্তের সংখ্যা ৩১ শতাংশের মতো। মানে প্রতি ০৩ জনের মধ্যে ০১ জনের করোনা হচ্ছে। সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হচ্ছে। অক্সিজেন, আইসিইউ, হাইফ্লো ন্যাজাল ক্যানুলার জন্য মানুষ হন্যে হয়ে উঠছে। দেশজুড়ে আক্রান্ত হচ্ছে গণহারে। টিকার রুদ্ধ হয়ে যাওয়া সরবরাহ চালু হচ্ছে ধীরে।

সেজান জুস কারখানার আগুনে জ্বলেপুড়ে খাক হয়ে গেছে ৫২ শিশু-নারী-শ্রমিক।  

এমন এমন বিভৎসতার কালে কিংবা যুদ্ধ বা জরুরি অবস্থায় কোপা-ইউরো, মেসি-নেইমার বা আর্জেন্টিনা-ব্রাজিল নিয়ে ছেলেমানুষী, ছ্যাবলামীতে মেতে উঠা সুরুচি বা সুবিবেচনার পরিচায়ক হবে না। এই বারটি সংযত রাখুন নিজেকে। পরে আরো অনেকবারই ব্রাজিল-আর্জেন্টিনার খেলা হবে। সেই সময়ের জন্য জমা রাখুন।

 আপনি সুস্থ আছেন, ঘরে খাদ্যদ্রব্য মজুদ আছে, বিনোদনের উপায় আছে- সবই খুশির খবর। সুস্থ ও আনন্দে থাকুন। কোপা ও ইউরো'র ফাইনাল দেখুন। বাংলাদেশ-জিম্বাবের ক্রিকেট খেলা দেখুন। নেটফ্লিক্স, আমাজন প্রাইম, হৈচৈ এ "মহানগর", জিফাইভে "লেডিস এন্ড জেন্টলম্যান" দেখুন। কিন্তু অসুস্থ, পুড়ে মরা ও  যাদের ঘরে চালবাড়ন্ত- তাদের মুখ চেয়ে হলেও মানবিক থাকুন; ফুটবলদ হবেন না প্লিজ, ফুটবলামোদী হোন। ধন্যবাদ!

(মত ভিন্ন মত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

মিল্লাত হোসেন, বিচারক

news24bd.tv/আলী