যশোর বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

যশোর বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

যশোর বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

যশোর প্রতিনিধি

এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তি। ২০১৮ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে এই বোর্ডে পাসের হার ৭৬ দশমিক ৬৪ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ৯ হাজার ৩৯৫।

 গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৮০ দশমিক ০৪ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছিল ৬ হাজার ৪৬০ জন শিক্ষার্থী। রোববার দুপুরে প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এই চিত্র উঠে এসেছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, এবছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৮৩ হাজার ৫৮৪ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৪০ হাজার ৬৯৯ জন। পাসের হার ৭৬ দশমিক ৬৪ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৩৯৫ জন।

গতবছরের তুলনায় এবার পাসের হার কমেছে ৩ দশমিক ৪০ শতাংশ। তবে জিপিএ-৫ প্রাপ্তি বেড়েছে ২ হাজার ৯৩৫।

গত বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৫৩ হাজার ৬৭৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ২২ হাজার ৯৯৫ জন। পাসের হার ছিল ৮০ দশমিক ০৪ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৬ হাজার ৪৬০ জন।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড’র পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানিয়েছেন, গত বছরের তুলনায় পাসের হার কিছুটা কমলেও জিপিএ-৫প্রাপ্তি বেড়েছে। এবছর সারাদেশে একই প্রশ্নপত্রে পরীক্ষা গ্রহণ করা হয়েছে। আর যশোর বোর্ডের পাসের হারও সারাদেশের হারের (৭৭ দশমিক ৭৭) কাছাকাছি।

তবে তিনি উল্লেখ করেন, এই বোর্ডে মানবিক বিভাগের পাসের হার ৬৭ দশমিক ৮৬। এর বিপরীতে বিজ্ঞান (৯৪ দশমিক ৩১) ও বাণিজ্য বিভাগের হার (৮২ দশমিক ৪৮) অনেক ভাল। কিন্তু মানবিকে প্রচুর সংখ্যক শিক্ষার্থী থাকায় মোট হারের ওপরে এর প্রভাব পড়েছে। আর গণিতে যশোর বোর্ডের শিক্ষার্থীরা সবচেয়ে বেশি খারাপ করেছে। এই বোর্ডে গণিতে পাসের হার ৮৫ দশমিক ৮০ শতাংশ, আর ইংরেজিতে ৯০ শতাংশ। এটিও মোট পাসের হারের ক্ষেত্রে প্রভাব ফেলেছে। এছাড়া প্রশ্নপত্র ফাঁসের গুজবের পেছনে ছুটেও অনেক শিক্ষার্থী ফলাফল খারাপ করেছে।


(নিউজ টোয়েন্টিফোর/কেআই)

 

সম্পর্কিত খবর