মিথ‍্যে অহংকার
মিথ‍্যে অহংকার

রউফুল আলম

মিথ‍্যে অহংকার

Other

ইউনিভার্সিটিতে আমার অনেক বন্ধু ছিলো, যাদের মুখে সারাদিন শুধু মামা-চাচার গল্প লেগে থাকতো। —মামা আমেরিকা থাকে। —চাচা ইতালি থাকে। দিনভর এমন গালভরা গল্প ছিলো ওদের অহংকার।

কেউ কেউ এগুলো আষাঢ়ে গল্প করতো। কেউ কেউ হয়তো বাড়িয়ে বলতো। অথচ, ওরা বুঝতো না, মামা-চাচার গল্প করে নিজেকে বড়ো করা যায় না।

তুমি নিজে কি করেছো—সেটাই বড়ো অর্জন। সেটাই অহংকারের। সেটাই গৌরবের। বাবা-চাচা-মামা’র নাম ভাঙ্গিয়ে হয়তো সাময়িক অহংবোধে ভাসা যায়, বস্তুত মানুষ এগুলোকে আদতে ভালোভাবে নেয় না।

সেসব বন্ধুদের অনেকেই এখন সংকোচে, লজ্জায় কথাও বলে না। একসময় হয়তো ইউরোপ-আমেরিকার গল্প করতো। বুঝেও কিছু বলতাম না। এখন যখন দেখেছে, দুনিয়া ঘুরে বড়ো বড়ো ইউনিভার্সিটিতে গবেষণা করেছি। খ‍্যাতনামা মানুষদের সাথে মিশেছি। বিদেশ জীবনের নাড়ি-নক্ষত্র অনেক কিছুই জানি—সুতরাং এখন সেসব গল্প করতে যায়না লজ্জায়।
  
নিজে বড়ো হওয়ার স্বপ্ন দেখো। নিজে অর্জনের জন‍্য সংগ্রাম করো। কোন মানুষের সবচেয়ে বড়ো পরিচয় সে নিজেই। তার কর্মই। নিজের অর্জনটুকু যতোই ছোট হোক, সেটা অন‍্যের সমুদ্রসম অর্জনের চেয়েও গৌরবের।

আরও পড়ুন:


শুরু হয়ে গেলো মহা ফযীলতপূর্ণ ‘আশারায়ে জিলহজ্ব’

দেশে ফিরে ফুলেল শুভেচ্ছায় সিক্ত মেসি, ডি মারিয়ারা

এই প্রজন্মের ইন্সপিরেশনে হবে “লেডিজ অ্যান্ড জেন্টলমেন” সিজন টু !

অন‍্যের পরিচয়ে মিথ‍্যে অহং ছাড়া আর কিছুই হয় না। সেগুলোর পরিণামও বেশিরভাগ ক্ষেত্রেই ভালো হয় না। একসময় মানুষের কাছে লজ্জায় মাথা হেট করে রাখতে হয়।

(মত ভিন্ন মত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv রিমু