আজ শুরু হচ্ছে সিনোফার্মের টিকার গণটিকাদান কার্যক্রম
আজ শুরু হচ্ছে সিনোফার্মের টিকার গণটিকাদান কার্যক্রম

আজ শুরু হচ্ছে সিনোফার্মের টিকার গণটিকাদান কার্যক্রম

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস প্রতিরোধে আজ সোমবার (১২ জুলাই) থেকে সারা দেশে শুরু হচ্ছে চীনের তৈরি সিনোফার্মের টিকা সিনোভ্যাকের গণটিকাদান কার্যক্রম। গতকাল রোববার (১১ জুলাই) দুপুরে করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক অধ্যাপক ডা. শামসুল হক এ তথ্য জানান।

তিনি জানান, রোববারের মধ্যেই সারা দেশের টিকাকেন্দ্রগুলোতে সিনোফার্মের টিকা পৌঁছে দেওয়া হবে। পরে সোমবার থেকে চীনের তৈরি সিনোফার্মের গণটিকাদান শুরু হবে।

ডা. শামসুল হক আরও বলেন, একই সঙ্গে আগামী মঙ্গলবার (১৩ জুলাই) থেকে সিটি করপোরেশনের এলাকার হাসপাতালগুলোতে কোভ্যাক্সের মডার্নার টিকাদান শুরু হবে।

অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ বিষয়ে তিনি বলেন, এ টিকার প্রথম ডোজ নিয়ে যারা দ্বিতীয় ডোজ পাননি, তাদের আরেকটু অপেক্ষা করতে হবে। জুলাই বা আগস্ট মাসে অ্যাস্ট্রাজেনেকার টিকা আসতে পারে।

এর আগে গত ২৯ জুন সকালে জাতীয় সংসদে বাজেটের ওপর সাধারণ আলোচনায় ভ্যাকসিনের বন্দোবস্ত হয়ে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, আগামী মাসেই বিভিন্ন উৎস থেকে বিপুল পরিমাণ ভ্যাকসিন দেশে আসবে এবং গণটিকা কার্যক্রম শুরু করা হবে।

আরও পড়ুনঃ

মেসি নয়, ফাইনালের সেরা খেলোয়াড় ডি মারিয়া

কোপার ফাইনালে ব্রাজিলের হারে ভক্তের বিষপান

পাচারকারীর খপ্পরে পড়ে মরিশাসে গিয়ে ধর্ষণের শিকার তরুণী

১০ দিনের মধ্যে ইভ্যালিকে গ্রাহকদের ২১৪ কোটি টাকা পরিশোধ করতে হবে: টিক্যাব


উল্লেখ্য, চলতি বছরের ২৭ জানুয়ারি  প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার টিকা প্রদান কর্মসূচির উদ্বোধন করেন। এরপর গত ৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী গণটিকাদান কর্মসূচি শুরু হয়। প্রথম টিকা নেওয়ার ৬০ দিন পর ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হয়।

news24bd.tv / নকিব