তালেবানের প্রতি সমর্থন বন্ধ করতে পাকিস্তানকে আফগানিস্তানের আহ্বান

তালেবানের প্রতি সমর্থন বন্ধ করতে পাকিস্তানকে আফগানিস্তানের আহ্বান

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের তালেবান গোষ্ঠীর প্রতি সমর্থন বন্ধ করার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়। কাবুলে নিযুক্ত পাক রাষ্ট্রদূতের এক বক্তব্যের প্রতিক্রিয়ায় আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফুয়াদ আমান এই আহ্বান জানান।

তিনি বলেন, পাকিস্তান আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে উদ্বিগ্ন হয়ে থাকলে পাকিস্তানের উচিত তালেবানকে পৃষ্ঠপোষকতা দেয়া বন্ধ করা।

এর আগে আফগান নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করতে দেশটির বিভিন্ন এলাকায় যে গণ প্রতিরোধ বাহিনী গঠিত হয়েছে তাকে সম্প্রতি পাকিস্তানি রাষ্ট্রদূত মনসুর আহমেদ খান ‘মিলিশিয়া বাহিনী’ বলে অভিহিত করেছিলেন।

বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আফগানিস্তানে তালেবানকে প্রতিহত করার জন্য মিলিশিয়া বাহিনী গঠন করার ঘটনায় দেশটির নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে।

এ সম্পর্কে ফুয়াদ আমান বলেন, আফগান নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করার জন্য যে স্বেচ্ছাসেবী বাহিনী গড়ে উঠেছে তারা মিলিশিয়া নয় বরং সাধারণ মানুষ। দেশে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠা এবং দেশ রক্ষার কাজে তারা অস্ত্র হাতে তুলে নিয়েছেন।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আফগানিস্তানের এসব মানুষ তাদের দেশে আরেকবার তালেবান শাসন দেখতে বা পেছনে ফিরে যেতে চায় না।

আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পাকিস্তান যদি সত্যিই উদ্বিগ্ন হয়ে থাকে তাহলে তার উচিত তালেবানকে পৃষ্ঠপোষকতা দেয়া বন্ধ করা। ইসলামাবাদ যেন তালেবান নেতাদেরকে পাকিস্তানে বসে আফগানিস্তান দখলের পরিকল্পনা করতে না দেয়।


আরও পড়ুনঃ

যে যার বিশ্বাস মতে গরু-শুকর যা ইচ্ছে খান

ইতিহাস গড়ে সেরা খেলোয়াড়ের পুরষ্কার গোলরক্ষকের হাতে

দেশে ফিরতেই মেসির উপর ঝাঁপিয়ে পড়লেন রোকুজ্জো! (ভিডিও)

১০ দিনের মধ্যে ইভ্যালিকে গ্রাহকদের ২১৪ কোটি টাকা পরিশোধ করতে হবে: টিক্যাব


তিনি বলেন, পাকিস্তানে তালেবানের যেসব গোপন ঘাঁটি ও প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে ইসলামাবাদের উচিত তা বন্ধ করে দেয়া।

পাকিস্তান সরকার সম্প্রতি কাবুলকে এই প্রতিশ্রুতি দিয়েছিল যে, দেশটির ভূমিকে অন্য কোনো দেশের বিরুদ্ধে ব্যবহৃত হতে দেবে না।

news24bd.tv / নকিব