এভাবে শিল্পের নন্দন কাননে সুগন্ধি ফুল ফোটে না
এভাবে শিল্পের নন্দন কাননে সুগন্ধি ফুল ফোটে না

এভাবে শিল্পের নন্দন কাননে সুগন্ধি ফুল ফোটে না

Other

আমাদের বাণিজ্যিক ছবির একজন সফল ফিল্ম মেকার মালেক আফসারি এখন আর তেমন ফিল্ম বানান না। কারণ ফিল্মের বাজার নেই, প্রোডিউসার নেই। তবে এখন তিনি ইউটিউব করেন, ব্লগ করেন। ফেসবুক পেইজেও সেগুলো দেন।

এটা খুবই ভালো উদ্যোগ আমি বলব। কারণ তাতে তিনি বেকার বসে থাকার চেয়ে কিছু করতে পারছেন। নতুন প্রযুক্তির সাথে নিজেকে খাপ খাইয়ে নিয়ে নিজের অস্তিত্ব টিকিয়ে রেখেছেন।

আফসারি সাহেবের ভাষায় তার চ্যানেল জমে গেছে। তিনি ভালো আয় করতে পারছেন। তার ভিডিও কন্টেন্টের মূল বিষয় হলো বাংলা ফিল্ম। পুরনো দিনের সিনেমা পেছনের গল্প। নায়ক নায়িকাদের গল্প। সেগুলো প্রচুর মানুষ দেখে। যারা দেখে তাদের বড় অংশই বাংগালি মুসলমান। তারা ইসলামি জীবনবোধে বিশ্বাসী।

এক ভিডিওতে মালেক আফসারি তার ছেলেকে নিয়ে এসেছেন। ছেলের সম্পর্কে গর্ব করে বলেছেন "ছেলে ফিল্ম করতে চায় না। সে পাঁচওয়াক্ত নামাজ পড়ে। পারফেক্ট মুসলিম। এ হে হে হে। ’

আফসারি সাহেবের দর্শক, যারা সিনেমার গল্প শুনতে তাঁর চ্যানেলে যান, তারা বলছেন- "মাশাল্লাহ কি ভালো ছেলে!!! একজন অভিনেত্রী এবং ফিল্ম মেকারের ঘরে এত ভালো ছেলে জন্ম নিয়েছে এটা সত্যিই গর্বের কথা। ভাবাই যায় না। " আফসারি সাহেব এসব মন্তব্যে খুব গদ গদ হন। এরকম মন্তব্য একটি বা দুটি না, অসংখ্য। যেন এক ‘নিষিদ্ধ পল্লীতে জন্ম নেওয়া ভদ্র সন্তানে'র কাহিনী শুনছে সবাই।

বাংলাদেশে কেন ভালো সিনেমা হয় না আমরা সম্ভবত এখান থেকে একটা আইডিয়া পেতে পারি। এই দেশে যারা সিনেমা দেখে, যারা সিনেমা বানায়, যারা সিনেমায় অভিনয় করে তারা সবাই মনের কোণে  এর প্রতি একটা ঘৃণা লালন করে। এক অদ্ভূত স্ববিরোধিতা নিয়ে অথবা অপরাধবোধ নিয়ে তারা সিনেমা বানায়, সিনেমা দেখে, সিনেমায় কাজ করে। এভাবে আর যাই হোক শিল্পের নন্দন কাননে সুগন্ধি ফুল ফোটে না।

(মত ভিন্ন মত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

 

আরও পড়ুন:


ঈদে খুলতে পারে শপিংমল, চালু হতে পারে বাস

ভারতে বজ্রপাতে প্রাণ গেল ৬৮ জনের

তাজিকিস্তানে পালাল আফগান সেনারা, বিনা যুদ্ধে দখল ‘ওয়াখান’

news24bd.tv / তৌহিদ