সরকারবিরোধী আন্দোলনে কিউবার রাস্তায় হাজারো মানুষ
সরকারবিরোধী আন্দোলনে কিউবার রাস্তায় হাজারো মানুষ

সরকারবিরোধী আন্দোলনে কিউবার রাস্তায় হাজারো মানুষ

অনলাইন ডেস্ক

সরকারবিরোধী আন্দোলনে কিউবার রাজধানী হাভানায় রাস্তায় নেমে এসেছে হাজারো মানুষ। এসময় পুলিশ ও সরকার সমর্থকদের সাথে তাদের সংঘর্ষে বেশকিছু আন্দোলনকারী আহত হয়েছে।

আল-জাজিরা জানায়, স্থানীয় সময় রবিবার কিউবার রাজধানী শহর হাভানা থেকে প্রায় ৩০ কিলোমিটার দক্ষিণে স্যান অ্যান্টোনিও ডে লস ব্যানোসের দ্রব্যমূল্য বৃদ্ধি, গণতন্ত্র ও করোনা পরিস্থিতি মোকাবিলায় টিকাদান কর্মসূচির জন্য এই আন্দোলনে প্রায় ৫০ হাজার বিক্ষোভকারী বিক্ষোভে অংশ নেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, এসময় আন্দোলনকারীরা দেশটির সমাজতান্ত্রিক সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে।

এসময় পুলিশ মিছিলে পেপার স্প্রে নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয় এবং আন্দোলনকারীদের সাথে তাদের সংঘর্ষ হয়। এই সংঘর্ষে অনেকেই আহত হয়।

এর কিছুক্ষণ পরেই দেশটির প্রেসিডেন্ট দিয়াজ-ক্যানেল রাষ্ট্রীয় টেলিভিশনে লাইভে এসে বিক্ষোভকারীদের শান্ত হতে অনুরোধ করেন। এসময় তিনি কমিউনিস্ট শাসনের দশকের শুরুতে ঘটে যাওয়া ১৯৫৯-এর অভ্যুত্থানের কথা উল্লেখ করে এই পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্র সমর্থিত দুর্বৃত্তদের দায়ী করেন।

তবে বিদ্যুৎ সংকট রয়েছে বলে স্বীকার করে তিনি বলেন, জ্বালানি পরিস্থিতি সমস্যা সৃষ্টি করেছে। তবে বিক্ষোভের নামে পরিস্থিতি অস্থিতিশীল করা হচ্ছে দাবি করে একে সহ্য করা হবে না বলে জানান তিনি।

আল-জাজিরা জানায়,

বিবিসি জানায়, করোনাকালীন পরিস্থিতিতে কিউবার অর্থনৈতিক পরিস্থিতি ভেঙ্গে পড়েছে। গতবছরে কেন্দ্র নিয়ন্ত্রিত অর্থনৈতিক কাঠামো ১১ শতাংশ সংকুচিত হয়েছে। যা গত তিন দশকের মধ্যে সর্বনিম্ন।


আরও পড়ুনঃ

যে যার বিশ্বাস মতে গরু-শুকর যা ইচ্ছে খান

ইতিহাস গড়ে সেরা খেলোয়াড়ের পুরষ্কার গোলরক্ষকের হাতে

দেশে ফিরতেই মেসির উপর ঝাঁপিয়ে পড়লেন রোকুজ্জো! (ভিডিও)

দ্বিতীয় রাউন্ডে বিদায়ের পরও রোনালদোর হাতেই গোল্ডেন বুট


এরই মধ্যে করোনা নিয়ন্ত্রণে নিজেদের উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন ‘আবদালা’ শুক্রবার ( ৯ জুলাই) অনুমোদন দিয়েছে কিউবা।

দেশটিতে জনবিক্ষোভ বিরল ঘটনা। কিউবায় দীর্ঘদিন পর সরকারবিরোধী বিক্ষোভের ঘটনা ঘটল বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

news24bd.tv / নকিব