নওগাঁয় ১৫৫৮ গৃহহীন পরিবার পেল মাথা গোঁজার ঠাঁই

নওগাঁয় ১৫৫৮ গৃহহীন পরিবার পেল মাথা গোঁজার ঠাঁই

Other

সরকারের আশ্রয়ন প্রকল্পের আওতায় প্রথম ও দ্বিতীয় ধাপে নওগাঁয় আরো ১৫৫৮টি গৃহহীন পরিবার তাদের ছেলে-মেয়ে ও পরিবার নিয়ে সুন্দরভাবে জীবন যাপন করছেন। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জেলার ১১টি উপজেলায় এসব গৃহহীন পরিবার জীবন যাপন করছেন।

প্রতিটি ঘরে দুটি কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস, একটি বারান্দা ও বিদ্যুৎ ও পানির সুব্যবস্থা করা হয়েছে। এসব গৃহে প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে।

তবে কয়েকটি ঘরের ফাটল ও মেঝের প্লাস্টার উঠে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে।

তবে প্রশাসন বলছেন, নিচু জমি ভরাট করে নতুন মাটিতে ঘর নির্মাণ ও বর্ষার কারণে দুই একটি ঘরে এই সমস্যা দেখা গেছে। তবে  বড় ধরনের কোনো সমস্যা নয়। এসব শোনার সাথে সাথে এসব ঘর পুনরায় মেরামত করে দেওয়া হয়েছে।

নওগাঁ সদর উপজেলার আবাদপুর গ্রামের উপকারভোগী স্বপন জানান, আমি প্রধানমন্ত্রীর ঘর পাওয়ার পর ঘরে ওঠার কিছু দিন পর দেখি আমার ঘরের দেওয়াল ও মেঝের প্লাস্টার উঠে যাচ্ছে। এ বিষয়ে প্রশাসনকে জানানোর পর দেয়াল প্লাস্টার ও মেঝেতে প্লাস্টার করে দেয় এবং আবার রং করে ঠিক করে দিয়েছে। এখন আর কোনো অসুবিধা নেই।

উপকারভোগী লুৎফর রহমান, ফরিদা খাতুন, রশিদা বিবি, আমিনুল ইসালাম বলেন, এক সময় তাদের কোন মাথা গোঁজার ভালো কোনো ঠাঁই ছিল না। অন্যের জমিতে কুড়ে ঘর করে কোনোরকম দিন যাপন করতেন। কিন্তু প্রধানমন্ত্রী তাদের এসব ঘর করে দেওয়ার পর থেকে তাদের থাকার আর কোনো অসুবিধা হয় না। এসব ঘরে টয়লেট, বিদ্যুৎ ও পানির সুব্যবস্থা থাকায় তাদের কোনো রকম ভোগান্তিতে পড়তে হয় না। বিদ্যুতের আলোয় ছেলে-মেয়েদের পড়াশোনা করাতে পারে। আমরা দোয়া করি প্রধানমন্ত্রী যেভাবে আমাদের মতো অসহায় মানুষদের সহযোগিতা করেছেন আল্লাহ যেন এভাবেই তার উপকার করেন।

জেলা প্রশাসক হারুন-অর-রশীদ জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় জেলায় প্রথম ও দ্বিতীয় ধাপে ১ হাজার ৫৫৮জন পরিবারকে ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত পৃর্বক, কবুলিয়ত ও নামজারিসহ এসব ঘর হস্তান্তর করা হয়েছে। এসব ঘর নির্মাণে প্রধানমন্ত্রীর নিদের্শে মাঠ পর্যায়ে সরকারের কর্মকর্তারা নিরলসভাবে কাজ করেছেন। যার ফলে এতগুলো পরিবারের মুখে হাঁসি ফুটেছে।

ঘরে ফাটল ও মেঝে উঠে যাওয়ার প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, যেসব নিচু জমি ভরাট করে নতুন মাটিতে ঘর নির্মাণ ও বর্ষার কারনে দুই একটি ঘরে সামান্য এই সমস্যা দেখা গেছে। শোনার সাথে সাথে এসব ঘর পুনরায় মেরামত করে দিয়েছি। যাতে করে তাদের কোন থাকতে অসুবিধা না হয়। ইতিমধ্যে সেগুলো ঘর পরিদর্শনও করেছি। আমরাও চাই প্রধানমন্ত্রী যে লক্ষ্য নিয়ে এসব গৃহহীন ও ভুমিহীনদের ঘর হস্তান্তর করছেন সেই লক্ষ্য যেন পূরণ হয়।

আরও পড়ুন:


ঈদে খুলতে পারে শপিংমল, চালু হতে পারে বাস

ভারতে বজ্রপাতে প্রাণ গেল ৬৮ জনের

তাজিকিস্তানে পালাল আফগান সেনারা, বিনা যুদ্ধে দখল ‘ওয়াখান’

news24bd.tv / তৌহিদ

সম্পর্কিত খবর