ঈদ ২১ জুলাই কিন্তু বাসের টিকেট উধাও এখনই!

ঈদ ২১ জুলাই কিন্তু বাসের টিকেট উধাও এখনই!

অনলাইন ডেস্ক

আগামী বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের অনুমতি দিতে যাচ্ছে সরকার। এছাড়া ওই দিন থেকেই সীমিত পরিসরে দোকানপাট ও শপিং মল খুলে দেওয়া হবে বলে জানা গেছে। কোরবানি ঈদ ও পশুর হাট বিবেচনায় নিয়ে সরকার আরোপিত কঠোর লকডাউন বা বিধিনিষেধ ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত শিথিল করা হবে। এমন খবর গণমাধ্যমে প্রকাশ হতে না হতেই শুরু হয়েছে ‘ঈদযাত্রা’র প্রস্তুতি।

 

সরকারের এই ঘোষনা আসতে না আসতেই বাস কাউন্টার বলছে, এরই মধ্যে অনেক ট্রিপের টিকেট বিক্রিও শেষ!

গাবতলী ও কল্যাণপুরের টার্মিনালের বেশ কয়েকটি বাস কাউন্টারের সঙ্গে কথা বলে জানা গেছে, সরকারের সেই ঘোষণা আসার আগে বিকেল থেকেই বাসের টিকেট উধাও হতে শুরু করেছে। শুধু তাই নয়, পরিবহন খাতের সংশ্লিষ্টরা বলছেন, ঈদে গণপরিবহন চালু থাকার বিষয়টি তারা আগে থেকেই জানতেন!

ঢাকা থেকে লালমনিরহাটের বুড়িমারী রুটে চলাচলকারী বরকত ট্রাভেলসের কাউন্টার ম্যানেজার সাদ্দাম হোসাইন গণমাধ্যমকে বলেন, ঈদের আগে বাস চলবে, এ খবর আগে থেকেই জানতাম। এ কারণে আজ সিদ্ধান্তের আগেই আমাদের বেশিরভাগ টিকেট শেষ হয়েছে। আর কিছু বাকি ছিল, তা আজকের সরকারি সিদ্ধান্তের পরপরই অনেকে ফোন করে বুকিং দিয়েছে।

হানিফ পরিবহনের কাউন্টার ম্যানেজার আলী আকবর বলেন, বাসের অর্ধেক টিকেট শেষ। তবে আরও অনেক টিকেট রয়েছে। কিন্তু সেগুলো কতক্ষণ থাকবে, সেটি বলা মুশকিল। প্রতি মিনিটে কয়েকটি করে টিকেট বিক্রি হয়ে যাচ্ছে।

সাদ্দাম আরও বলেন, ১৬ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত বাসের কোনো টিকেট নেই। এসি এবং নন এসি— কোনো টিকেটই নেই। এক সিট বাদ দিয়ে আরেক সিট বিক্রি করা হয়েছে। স্বাভাবিক সময়ে যে ভাড়া ১০০০ টাকা ছিল, সেটা ১৫০০ টাকা করা হয়েছে। আর ডাবল সিটে যখন যাত্রী বহন করা হতো, তখন এই ভাড়া ছিল মাত্র ৫০০ টাকা।

নাবিল পরিবহনের কল্যাণপুর কাউন্টার ম্যানেজার আব্দুল্লাহ আল মামুন বলেন, রংপুর ও দিনাজপুরগামী পরিবহনের বেশিরভাগ টিকেট ফোনে বুকিং নেওয়া হয়েছে। অল্প কিছু টিকেট রয়েছে। এগুলো আজকের মধ্যেই শেষ হয়ে যেতে পারে।

এনা পরিবহনের ব্যবস্থা পরিচালক ও ঢাকা জেলা বাস মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্লাহ বলেন, স্বাস্থ্যবিধি মেনে সরকার গণপরিবহন খুলে দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে, তা ইতিবাচক হয়েছে।  

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সরকার গরু খামারিদের কথা এবং সার্বিক অর্থনীতির কথা বিবেচনায় নিয়ে কঠোর বিধিনিষেধ শিথিলের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে বাস, ট্রেন ও লঞ্চ চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাই করা হবে, সবই স্বাস্থ্যবিধি মেনে হবে।

এর আগে সোমবার বিকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়, চলমান কঠোর লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। কুরবানি ঈদের মানুষের চলাচল ও পশুরহাটে কেনাবেচার বিবেচনায় আগামী ১৫ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত লকডাউন শিথিলের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে চলবে গণপরিবহণ। খোলা থাকবে শপিংমল ও দোকানপাট। তবে বেসরকারি অফিস বন্ধ থাকবে। আর সরকারি অফিসের কার্যক্রম ভার্চুয়ালি চলবে।

এদিকে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে আগামী বৃহস্পতিবার থেকে রেল যোগাযোগ চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  

news24bd.tv/আলী