ক্রিম ক্যারামেল

ক্রিম ক্যারামেল

অনলাইন ডেস্ক

ক্রিম আর ক্যারামেল শুনলেই মনটা নেচে করে ওঠে বাচ্চা থেকে বুড়ো সকলেরই। খাবারের শেষ পাতে মিষ্টি খেতে কে না ভালবাসেন। সে মিষ্টি যে সবসময় রসগোল্লা-সন্দেশ না হয়ে কিন্তু ক্রিম ক্যারামেলও হতে পারে।   চলুন দেখে নেই এই সুস্বাদু রেসিপিটি।

 

উপকরণ

দুধ ৫০০ মিলিলিটার

ডিম ৪টি

ভ্যানিলা এসেন্স ৪-৫ ফোঁটা

জায়ফল গুঁড়ো এক চিমটে

প্রণালী: একটি পাত্রে চিনি নিয়ে ক্যারামেলাইজ করতে হবে। ৪টে মোল্ডের মধ্যে ক্যারামেলের অংশগুলি অল্প করে নিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে মোল্ডগুলি ভর্তি না হয়, এরপর উষ্ণ দুধের সঙ্গে চিনি ও জায়ফল গুঁড়ো মেশাতে হবে। ভাল করে মিশিয়ে সেটা আলাদা একটা পাত্রে রাখতে হবে।

এ বার ডিমের সঙ্গে ভ্যানিলা এসেন্স মিশিয়ে সেটা দুধের মিশ্রণে দিয়ে মেশাতে হবে যাতে ডেলা পাকিয়ে না যায় খেয়াল রাখতে হবে। ৩-৪ বার ছেঁকে নিতে হবে এই মিশ্রণ।

এরপর ফ্রিজে রাখা মোল্ডগুলি বের করতে হবে, যেখানে ক্যারামেল গুলো তলায় রয়েছে ইতিমধ্যেই। এবার এতে যোগ করতে হবে দুধের অংশটি। এর পর মোল্ডগুলির উপরের অংশ অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে রাখতে হবে। বেকিং ট্রে-তে সামান্য জল দিতে হবে সামান্য। প্রস্তুত করতে হবে ট্রে। এর পর ২০০ ডিগ্রিতে প্রি-হিট করা ওভেনে বেক করতে হবে। প্রায় ৩০ মিনিট বেক করতে হবে। এর পর বেকিং হয়ে সেট হয়ে গেলে ওভেন থেকে বের করে আনুন। ফ্রিজে রেখে দিন কিছু ক্ষণ। এরপর মোল্ড থেকে বের করে ছুরি দিয়ে কেটে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। বাড়িতেই কলকাতার অভিজাত রেস্তরাঁর ডেজার্ট বানিয়ে কেমন লাগল আপনারাই বলুন!

সূত্র: আনন্দবাজার

আরও পড়ুন

মন্দিরের পাঁচ কিলোমিটারের মধ্যে গরুর মাংস বিক্রি করা যাবে না

বরিশাল নগরীর ৬টি কেন্দ্রে মডার্নার টিকা প্রদান শুরু

কোনাবাড়িতে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

খুলনায় ত্রাণ সহায়তা ও সেনা টহল কার্যক্রম পরিদর্শন করলেন সেনা প্রধান

news24bd.tv/এমিজান্নাত