ক্রিম ক্যারামেল

অনলাইন ডেস্ক

ক্রিম ক্যারামেল

ক্রিম আর ক্যারামেল শুনলেই মনটা নেচে করে ওঠে বাচ্চা থেকে বুড়ো সকলেরই। খাবারের শেষ পাতে মিষ্টি খেতে কে না ভালবাসেন। সে মিষ্টি যে সবসময় রসগোল্লা-সন্দেশ না হয়ে কিন্তু ক্রিম ক্যারামেলও হতে পারে।  চলুন দেখে নেই এই সুস্বাদু রেসিপিটি। 

উপকরণ

দুধ ৫০০ মিলিলিটার

ডিম ৪টি

ভ্যানিলা এসেন্স ৪-৫ ফোঁটা

জায়ফল গুঁড়ো এক চিমটে

প্রণালী: একটি পাত্রে চিনি নিয়ে ক্যারামেলাইজ করতে হবে। ৪টে মোল্ডের মধ্যে ক্যারামেলের অংশগুলি অল্প করে নিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে মোল্ডগুলি ভর্তি না হয়, এরপর উষ্ণ দুধের সঙ্গে চিনি ও জায়ফল গুঁড়ো মেশাতে হবে। ভাল করে মিশিয়ে সেটা আলাদা একটা পাত্রে রাখতে হবে। এ বার ডিমের সঙ্গে ভ্যানিলা এসেন্স মিশিয়ে সেটা দুধের মিশ্রণে দিয়ে মেশাতে হবে যাতে ডেলা পাকিয়ে না যায় খেয়াল রাখতে হবে। ৩-৪ বার ছেঁকে নিতে হবে এই মিশ্রণ।

এরপর ফ্রিজে রাখা মোল্ডগুলি বের করতে হবে, যেখানে ক্যারামেল গুলো তলায় রয়েছে ইতিমধ্যেই। এবার এতে যোগ করতে হবে দুধের অংশটি। এর পর মোল্ডগুলির উপরের অংশ অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে রাখতে হবে। বেকিং ট্রে-তে সামান্য জল দিতে হবে সামান্য। প্রস্তুত করতে হবে ট্রে। এর পর ২০০ ডিগ্রিতে প্রি-হিট করা ওভেনে বেক করতে হবে। প্রায় ৩০ মিনিট বেক করতে হবে। এর পর বেকিং হয়ে সেট হয়ে গেলে ওভেন থেকে বের করে আনুন। ফ্রিজে রেখে দিন কিছু ক্ষণ। এরপর মোল্ড থেকে বের করে ছুরি দিয়ে কেটে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। বাড়িতেই কলকাতার অভিজাত রেস্তরাঁর ডেজার্ট বানিয়ে কেমন লাগল আপনারাই বলুন!

সূত্র: আনন্দবাজার

 

পরবর্তী খবর

বিরিয়ানিতে চকোলেটের বিস্ময়কর ভিডিও নেটমাধ্যমে ভাইরাল

অনলাইন ডেস্ক

বিরিয়ানিতে চকোলেটের বিস্ময়কর ভিডিও নেটমাধ্যমে ভাইরাল

বিরিয়ানি বেশ প্রাচীন খাবার। খাদ্য প্রেমীদের পছন্দের এই পদটি নিয়ে মাঝে মাঝে চলে পরীক্ষা নিরীক্ষা। কিন্তু তা বলে এমন অদ্ভুত পরীক্ষার কথাও কেউ শোনেননি আগে। বিরিয়ানিতে চকোলেট!

ইতিমধ্যে একটি ভিডিও জনপ্রিয় হয়েছে নেটমাধ্যমে। পাকিস্তানের এক ইউটিউব চ্যানেলের সঞ্চালক হাজির হয়েছিলেন করাচির এক বিরিয়ানির দোকানে। সেই দোকানেই বিক্রি হয় চকোলেট বিরিয়ানি। সঞ্চালক সেই বিরিয়ানি চান। বিক্রেতাও এক থালা বিরিয়ানির উপর এক কাপ তরল চকোলেট ঢেলে দেন। সঞ্চালক তা খাওয়ার পরে প্রশংসায় মুগ্ধ হন। 

আরও পড়ুন


৮ আগস্ট থেকে ১৮ বছর বয়সীরাও টিকা নিতে পারবেন

হেলেনা জাহাঙ্গীর আওয়ামী লীগ 'নেত্রী' ছিলেন না

স্বামীর পর্নকাণ্ড: এবার শিল্পা শেঠির সমর্থনে বলি-অভিনেত্রী

ঝিনাইদহে করোনা ও উপসর্গ নিয়ে আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৮৫

এদিকে, বিরিয়ানিতে চকোলেট মিশিয়ে খেতে কেমন লাগবে, তা নিয়ে সংশয়ে নেটদুনিয়া।

নেটমাধ্যমে খাদ্য প্রেমীদের কেউ কেউ এটিকে একেবারে অর্থহীন বলে দাবি করেছেন।

আবার কেউ বলেছেন, এত অদ্ভুত খাবার খেয়েও সঞ্চালক যে ভাবে প্রশংসা করেছেন, তা অস্কার পাওয়ার মতো অভিনয়।

news24bd.tv রিমু  

 

পরবর্তী খবর

বৃষ্টির দিনে অন্য স্বাদের ইলিশ-খিচুড়ি বানানোর সহজ রেসিপি

অনলাইন ডেস্ক

বৃষ্টির দিনে অন্য স্বাদের ইলিশ-খিচুড়ি বানানোর সহজ রেসিপি

মেঘলা আকাশটা দেখে ভাবলেন এই দিনটাতে বেশ কফির কাপ, খোলা জানলা আর অবসরের বই হলে মন্দ হত না। তার উপর দুপুরের খাবারে যদি থাকে ইলিশ, তা হলে তো ব্যাপারটা জমে যেত! যেমন ভাবা, তেমন কাজ। এখানে রইল অন্য স্বাদের খিচুড়ি আর ইলিশের যুগলবন্দি, ইলিশ-খিচুড়ি। 

ইলিশ-খিচুড়ি উপকরণ:

ইলিশ মাছ: ১/২ কিলোগ্রাম

বাসমতি চাল: ৪ কাপ

মুসুর ডাল: ১ কাপ

মুগ ডাল: ১ কাপ

সাদা তেল: ১/৩ কাপ

সরিষার তেল: ১/৩ কাপ

পেঁয়াজকুচি: ১ কাপ

আদাবাটা: ১ টেবিল চামচ

রসুনবাটা: ১ টেবিল চামচ

কাঁচা মরিচ: ৪-৫টি

শাহি জিরে: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

মরিচ গুঁড়ো: ১/২ চা চামচ

দারচিনি: ২-৩টি

এলাচ: ৪-৫টি

তেজপাতা: ২টি

লবণ: স্বাদমতো

প্রণালী: 

কড়াই গরম করে শুকনো খোলায় মুগডাল ভেজে নিন। মুগডাল লালচে হয়ে গেলে নামিয়ে নিন। এরপর একটি পাত্রে চাল, ভাজা মুগডাল ও মুসুরডাল মিশিয়ে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে রেখে দিন। 

এবার ইলিশ মাছের টুকরোগুলিতে লবণ, হলুদগুঁড়ো ও মরিচগুঁড়ো দিয়ে ভাল করে মাখিয়ে নিন। এরপর হাঁড়িতে/পাত্রে সরিষার তেল ও সাদা তেল এক সঙ্গে দিন। তেল গরম হলে ইলিশমাছগুলি ভেজে আলাদা করে সরিয়ে রাখুন। ওই তেলে দারচিনি, তেজপাতা, এলাচ ও শাহি জিরে ফোড় দিন। একটু নাড়ার পর গন্ধ বার হলে পেঁয়াজকুচি দিন। পেঁয়াজ একটু বাদামি হয়ে এলে তাতে আদাবাটা, রসুনবাটা, মরিচগুঁড়ো ও হলুদগুঁড়ো দিয়ে কষতে থাকুন। কষতে কষতে ১/৪ কাপ পানি দিন। কষা হয়ে গেলে চাল ও ডালের মিশ্রণটি দিয়ে দিন। সঙ্গে স্বাদমতো লবণ ছড়িয়ে দিন।

আরও পড়ুন


যেসব মারাত্মক ভুলে ছেলেদের চুল পড়ে

ফল খাওয়ার উপযুক্ত সময় কোনটি জেনে নিন

জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করল ইসরায়েল

নওগাঁয় হাত-পা বেঁধে নির্যাতনের শিকার প্রতিবন্ধী শিশুটির দায়িত্ব নিলেন পুলিশ সুপার

এবার ভাল করে কষতে থাকুন। একটু ভাজা ভাজা হয়ে গেলে এতে ১০ কাপ গরম পানি দিন।একটু ফুটে উঠলে আঁচ মাঝারি করে হাঁড়িতে ঢাকা দিয়ে দিন। এরপর পানি খানিকটা কবে এলে হাঁড়ি থেকে খানিকটা খিচুড়ি সরিয়ে ইলিশমাছগুলো দিয়ে দিন।

এবার ১০ মিনিটের মত দমে রাখুন। মাখোমাখো হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। 

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

হায়দরাবাদি বিরিয়ানি

অনলাইন ডেস্ক

হায়দরাবাদি বিরিয়ানি

বিরিয়ানিপ্রেমীদের জন্য সুস্বাদু হায়দরাবাদি বিরিয়ানির রেসিপিটি জেনে নিন।

উপকরণ: বাসমতী চাল দেড় কাপ, চিকেন ৫০০ গ্রাম, বিরিয়ানি মশলা ১/২ চা-চামচ, গোটা গরম মশলা, স্টার অ্যানিস ও মগ্গু অল্প, পেঁয়াজ ২টি (বেরেস্তা), ধনেপাতা কুচি ও পুদিনা পাতা কুচি ৪ টেবিল চামচ করে, ঘি বা সাদা তেল ৪ টেবিল চামচ, গরম দুধে (৩ টেবিল চামচ) কেশর (১/৪ চা-চামচ) ভেজানো।

প্রণালী: বেরেস্তা, টক দই, বাটা ও গুঁড়ো মশলা, বিরিয়ানি মশলা মাংসে মাখিয়ে ঘণ্টাদুয়েক ম্যারিনেট করুন। তেজপাতা, মগ্গু, গোটা গরম মশলা, তেল আর নুন দিয়ে চাল সিদ্ধ করে জল ঝরতে দিন। হাঁড়িতে ঘি মাখিয়ে চিকেন দিন। অল্প তেল ছড়িয়ে আঁচ কমিয়ে রান্না করুন। চিকেন হয়ে এলে ভাত ছড়িয়ে দিন উপরে। অল্প ঘি আর বেরেস্তা দিন। ধনে পাতা কুচি, পুদিনা পাতা কুচি, কেশর ভেজানো দুধ আর বিরিয়ানি মশলা দিতে হবে প্রতি স্তরে। গরম তাওয়ার উপরে হাঁড়ির মুখ বন্ধ করে, ভারী চাপা দিয়ে বসান।

সূত্র: আনন্দবাজার

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

পাকা আমের পুডিং

অনলাইন ডেস্ক

পাকা আমের পুডিং

ফলের রাজা আম পছন্দ করেন না এমন মানুষ মেলেনা বললেই চলে। বাজারে এখনো প্রচুর পরিমাণে পাকা আম পাওয়া যাচ্ছে। এই সময়টায় মিষ্টিপ্রেমীরা খেতে পারেন পাকা আমের পুডিং। দেখে নিন কিভাবে রেসিপি--

উপকরণ : ৩টি ডিমের কুসুম, ৩ চামচ চিনি, ১ কাপ পাকা আমের রস, ১/২ লিটার দুধ, ১ টেবিল চামচ জেলাটিন, ২ টেবিল চামচ পানি, ক্রিম, ১/২ কাপ টুকরো করা আম, ১/৪ কাপ ডালিম ও পুদিনা পাতা।

প্রস্তুত প্রণালি : জেলাটিন পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। একটি পাত্রে ডিমের কুসুম, চিনি এবং দুধ ভালো করে ফেটে নিন। ভালো করে মেশানো হয়ে গেলে এতে জেলাটিন দিয়ে দিন। জেলাটিন দেওয়ার পর চুলা নিভিয়ে ফেলুন। চুলা থেকে জেলাটিন ভালো করে মেশান। তারপর এতে আমের রস দিয়ে দিন। আমের রস দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। এরপর পরিবেশন পাত্রে ঢেলে ফ্রিজে ২ ঘণ্টার জন্য রেখে দিন। দুই ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

দই মগজ

অনলাইন ডেস্ক

দই মগজ

কোরবানির ঈদ এলেই যেন বেড়ে যায় খাবারের আইটেম। বাংলাদেশে মূলত গরু এবং খাসিই কোরবানি হয়ে থাকে বেশি। মগজ খেতে অনেকেই পছন্দ করেন। কোরবানির ঈদ উপলক্ষে বিশেষ রেসিপির তালিকায় আজ তাই থাকছে দই মগজ।

উপকরণ:

গরুর মগজ ৫০০ গ্রাম, দই ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, গরম মশলা ১ চা চামচ, তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালী:

প্রথমে একটু হলুদ আর লবণ দিয়ে মগজ সেদ্ধ করতে হবে। পানি ঝরিয়ে টুকরো করে কাটতে হবে, দই আর বাকি উপকরণ একসাথে মেখে ২/৩ বার ফেটে নিতে হবে। এরপর একটি পাত্রে তেল ঢেলে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিয়ে দইয়ের মিশ্রণটি কড়াইতে ঢেলে অল্প আঁচে কষাতে হবে। এরপর মগজ দিয়ে আরও কিছুক্ষণ কষাতে হবে। অল্প পরিমাণ পানি দিয়ে আরও কিছুক্ষণ আঁচ বাড়িয়ে রান্না করুন। উপরে তেল উঠে আসলে নামিয়ে ফেলুন।

সূত্র: লুক অ্যাট মি

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর