ইসরাইলের প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে যা বললেন এরদোগান
Breaking News
ইসরাইলের প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে যা বললেন এরদোগান

ইসরাইলের প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে যা বললেন এরদোগান

অনলাইন ডেস্ক

তুরস্কের জনমত জরিপে বারবারই দেখা যায় সেদেশের জনগণ ইসরাইলের সঙ্গে যোগাযোগ ও সম্পর্কের বিরোধী। বছরের পর বছর ধরে দুই দেশের মধ্যে বৈরি সম্পর্ক থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। বৈরি সম্পর্ক থাকার পরও ইসরাইলের নতুন প্রেসিডেন্ট আইজ্যাক হেরজোগের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। এ সময় তিনি ইসরাইলের নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানান এবং দ্বিপক্ষীয় সম্পর্ককে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেন।

দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে এই ফোনালাপকে বিরল ঘটনা বলে উল্লেখ করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইসরাইল ও তুরস্ক এক সময় আঞ্চলিক অংশীদার ছিল। কিন্তু গত ১০ বছর ধরে দুই দেশের মধ্যে তিক্ত সম্পর্ক বিরাজ করছে। তুরস্ক সরকার প্রায় ইসরাইলের ফিলিস্তিন নীতি নিয়ে সমালোচনা করে থাকে।

ইসরাইলের প্রেসিডেন্ট হেরজোগের সঙ্গে টেলিফোন আলাপে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান মধ্যপ্রাচ্যের নিরাপত্তা এবং স্থিতিশীলতা রক্ষায় দুইদেশের সম্পর্ক ব্যাপক গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।  

তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট এরদোগান ইসরাইলের প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোন আলাপে প্রাকৃতিক শক্তি (এনাজি), পর্যটন এবং প্রযুক্তিতে দুই দেশের পারস্পারিক সহযোগিতার ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করেন।  

আরও পড়ুন:


ইসরাইলের নয়া প্রেসিডেন্টের সঙ্গে এরদোগানের ফোনালাপ

ঈদযাত্রা: আজ পাওয়া যাবে যে তারিখের টিকিট

সকাল ৮টা থেকে মিলবে ট্রেনের টিকিট


অন্যদিকে, ইসরাইলের প্রেসিডেন্টের দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, মতামতের  ভিন্নতা থাকা সত্ত্বেও বিশেষ করে ইসরাইল-ফিলিস্তিনি দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানে দুই দেশের প্রেসিডেন্ট সংলাপের ওপর গুরুত্বারোপ করেছেন।  

গত সপ্তাহে ইসরাইলে নতুন প্রেসিডেন্ট আইজ্যাক হেরজোগ প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। গত জুনে ইসরাইলের সংসদ নেসেটে ভোটে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন।

news24bd.tv নাজিম

;