ইউরোর সেরা একাদশে জায়গা হয়নি রোনালদোর

অনলাইন ডেস্ক

ইউরোর সেরা একাদশে জায়গা হয়নি রোনালদোর

ইউরো কাপের শেষ ষোল থেকে বিদায় নিয়েছে পর্তুগাল। তবে দলটির সবচেয়ে বড় তারকা ক্রিস্টিয়ানো রোনালদো দারুণ সাফল্য পেয়েছেন। তিনি জিতেছেন গোল্ডেন বুট। অথচ ইউরোর সেরা একাদশে জায়গা হয়নি পর্তুগাল অধিনায়কের। জায়গা হয়নি দারুণ ডিফেন্স সামলানো ইতালির বিশ্বকাপজয়ী অধিনায়ক জর্জো কিয়েল্লিনিরও। সেরা একাদশে জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন ইতালির পাঁচজন, রানার্সআপ ইংল্যান্ডের তিনজন। কোচের দায়িত্বে রাখা হয়েছে ইতালির কোচ রবার্তো মানচিনিকে।

আজ নিজেদের ওয়েবসাইটে ইউরোর 'টিম অব দ্য টুর্নামেন্ট' প্রকাশ করেছে উয়েফা। উয়েফার টেকনিক্যাল কমিটি এই একাদশ নির্বাচন করেছেন। ১৬ সদস্যের এই কমিটিতে আছেন এস্তেবান ক্যাম্বিয়াসো, ফাবিও ক্যাপেলো, রবি কিন, এইতর কারাঙ্কা ও ডেভিড ময়েসের মতো কোচ ও সাবেক খেলোয়াড়েরা। একাদশ সাজানো হয়েছে ৪-৩-৩ ফরমেশনে।

একাদশে ইতালির সুযোগ পাওয়া পাঁচজন হলেন- জিয়ানলুইজি দোন্নারুমা, লিওনার্দো বোনুচ্চি, লিওনার্দো স্পিনাৎসোলা, জর্জিনিও ও ফেদরিক কিয়েসা।

রানার্সআপ ইংল্যান্ড থেকে জায়গা পেয়েছেন তিনজন—রাহিম স্টার্লিং, হ্যারি ম্যাগুয়ার ও কাইল ওয়াকার। পর্তুগাল এবার বাদ পড়েছে আগেভাগেই। সেই কারণেই হয়তো সর্বোচ্চ গোলদাতা হয়েও সেরা একাদশে জায়গা হয়নি রোনালদোর।

একাদশে গোলপোস্টে প্রত্যাশিতভাবেই এবারের ইউরোর সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া ইতালির জিয়ানলুইজি দোন্নারুমা। তাঁর সামনে চার ডিফেন্ডার—কাইল ওয়াকার, বোনুচ্চি ও ম্যাগুয়ার, স্পিনাৎসোলা।

মধ্যমাঠের বাঁ প্রান্তে পেদ্রি, মাঝখানে জর্জিনিও এবং ডান পাশে পিয়ের-এমিল হইবিয়া। আক্রমণভাগের ডান প্রান্তে ইতালির ফরোয়ার্ড ফেদেরিক কিয়েসা, মাঝখানে বেলজিয়ামের স্ট্রাইকার রোমেলু লুকাকু ও বাঁয়ে ইংল্যান্ডের স্টার্লিং।

আরও পড়ুন:


বাবরের রেকর্ড গড়া সেঞ্চুরির পরও হোয়াইটওয়াশের লজ্জায় পাকিস্তান

ইসরাইলের নয়া প্রেসিডেন্টের সঙ্গে এরদোগানের ফোনালাপ

ঈদযাত্রা: আজ পাওয়া যাবে যে তারিখের টিকিট

যে কারণে এফডিসিতে এবার ছয়টি গরু কোরবানী দেবেন পরিমনি


এবারের আসরে মাত্র ৪টি ম্যাচ খেলার সুযোগ পান সিআরসেভেন। এরমধ্যেই তিনি করেন ৫টি গোল। সঙ্গে ছিলো ১টি অ্যাসিস্টও। ফলে তাকেই সেরা গোলদাতা হিসেবে বেছে নেয় আয়োজকরা। তবে রোনালদোর ৫টি গোলের ৩টিই এসেছিলো পেনাল্টি থেকে। ফলে প্রতিপক্ষের গোলবারের সামনে তাকে ততোটা ভয়ংকর মনে করেননি নির্বাচকরা।

ইউরো ২০২০ একাদশ:

গোলকিপার: জিয়ানলুইজি দোন্নারুমা (ইতালি)।

ডিফেন্ডার: কাইল ওয়াকার (ইংল্যান্ড), লিওনার্দো বোনুচ্চি (ইতালি), হ্যারি ম্যাগুয়ার (ইংল্যান্ড) ও লিওনার্দো স্পিনাৎসোলা (ইতালি)।

মিডফিল্ডার: পিয়ের-এমিল হইবিয়া (ডেনমার্ক), পেদ্রি (স্পেন) ও জর্জিনিও (ইতালি)।

ফরোয়ার্ড: ফেদেরিক কিয়েসা (ইতালি), রোমেলু লুকাকু (বেলজিয়াম) ও রাহিম স্টার্লিং (ইংল্যান্ড)।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

লাল কার্ড খেয়ে দুই ম্যাচ নিষিদ্ধ বার্সা কোচ

অনলাইন ডেস্ক

লাল কার্ড খেয়ে দুই ম্যাচ নিষিদ্ধ বার্সা কোচ

মেসিকে হারিয়ে বার্সেলোনার সময়টা এমনিতেই ভালো যাচ্ছে না। মাঠে বাজে পারফরম্যান্সের পাশাপাশি দলের কোচ রোনাল্ড কোম্যানের ছাঁটাইয়ের গুঞ্জন চলছে। এরইমধ্যে এবার নতুন করে যোগ হলো কোচের নিষেধাজ্ঞা। ২৩ সেপ্টেম্বর কাদিজের বিপক্ষে শেষ মুহূর্তে ডাগ আউটে লাল কার্ড দেখেন কোম্যান।

এই ঘটনার শাস্তি হিসেবেই দুই ম্যাচ ডাগ আউটের বাইরে থাকতে হবে বার্সা কোচকে। মূলত নিষেধাজ্ঞাটি বাড়তি এক ম্যাচের। কেননা লাল কার্ড দেখায় এমনিতেই এক ম্যাচ বাইরে থাকতে হতো কোম্যানকে।

এই ম্যাচেই চতুর্থ রেফারির সঙ্গে বাজে ব্যবহারের কারণে বাড়তি নিশেধাজ্ঞার মুখে পড়ছেন কোম্যান। ম্যাচ শেষে এসব বিষয়ে নিয়ে ক্ষোভপ্রকাশ করে কোম্যান বলেছেন, ‘এই দেশে (স্পেনে) তারা কিছু না করতেই আপনাকে (লাল কার্ড দেখিয়ে) বের করে দেয়। আমি জিজ্ঞেস করলাম কেনো? সে (রেফারি) বললো, “এটিচ্যুড! এটিচ্যুড!” যাই হোক আমরা এটি নিয়ে আর কথা বাড়াতে চাই না।’

রও পড়ুন:

সব ফোনের একই চার্জার তৈরির প্রস্তাব, অ্যাপলের আপত্তি

প্রেমের স্বীকৃতি না পেয়ে প্রেট্রোল ঢেলে আগুন দিলেন নারী!

শরীর আর আগের মতো ছিলো না, বিচ্ছেদের কারণ জানিয়ে রোশান

নতুন নায়িকা কোলে নিয়ে শাহরুখকে মনে করালেন জায়েদ খান


দুই ম্যাচ নিষিদ্ধ হওয়ায় দুইটি গুরুত্বপূর্ণ ম্যাচে কোচকে পাবে না বার্সেলোনা। রবিবার রাতে ঘরের মাঠে লেভান্তে এবং আগামী রবিবার বর্তমান চ্যাম্পিয়ন অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে কঠিন ম্যাচটি দর্শকসারিতে বসে দেখতে হবে বার্সা কোচকে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

অস্কার ব্রুজনের সঙ্গে নিজের ফুটবল দর্শনের যোগাযোগ খুঁজে পেয়েছেন বাফুফে সভাপতি

মাহফুজুল ইসলাম

কোচ অস্কার ব্রুজনের সংগে  নিজের ফুটবল দর্শনের যোগাযোগ খুঁজে পেয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। জাতীয় দলের দ্বিতীয় দিনের অনুশীলন দেখে এমনটাই জানালেন বাফুফে বস। বলছেন, নতুন কোচের ফরমেশনে আর কৌশলে মানিয়ে নিতে খেলোয়াড়দের কোনো সমস্যা হবে না। সেই সাথে সাফে ভালো করলে ফুটবলারদের জন্য থাকছে বড় পুরষ্কার। তবে কি থাকছে পুরষ্কারে, সেটি খুলে বলেননি বাফুফে সভাপতি।  

জাতীয় দলের অনুশীলন দেখতে মাঠে হাজির বাফুফে সভাপতি। নতুন কোচের কৌশল আর পরিকল্পনা এরই মধ্যে জেনেছেন বাফুফে বস। মাঠের অনুশীলন পরখ করে জানালেন, অস্কারের ফুটবল দর্শনটা তার ভাবনার কাছাকাছি।

আরও পড়ুন:


স্ত্রীকে পরকীয়া থেকে ফেরাতে না পেরে স্ট্যাটাস দিয়ে যুবলীগ নেতার আত্মহত্যা

সংস্কারের অভাবে বেহাল রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট

গাজীপুরে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

ভেসে আসা তিমির ওজন ৩০ হাজার কেজি, দৈর্ঘ্য ৪০ ফুট


 

সাফের বাকি অল্প কয়েকদিন।  নতুন কোচের কৌশলে এই অল্প সময়ে কতটুকু নিজেদের মানিয়ে নিতে পারবে ফুটবলাররা? বাফুফে সভাপতি অবশ্য অস্কারের অভিজ্ঞাকে দেখছেন বাড়তি প্রাপ্তি হিসেবে।

সাফের সভাপতিও কাজী সালাউদ্দিন।  স্বপ্ন তার নিজ হাতে নিজ দেশের ফুটবলারদের হাতে ট্রফি তুলে দেয়ার। সাফে চ্যাম্পিয়ন হতে পারলে থাকছে বড় পুরষ্কার।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বাফুফের সাবেক মিডিয়া ম্যানেজার আল ফাতাহ আর নেই

অনলাইন ডেস্ক

বাফুফের সাবেক মিডিয়া ম্যানেজার আল ফাতাহ আর নেই

দেশের ফুটবল অঙ্গনের পরিচিত মুখ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাবেক মিডিয়া ম্যানেজার আহমেদ সাঈদ আল ফাতাহ আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। 

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৫টায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে স্ত্রী ও কন্যা সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন ফাতাহ।

ফুটবল অঙ্গনের এই পরিচিত মুখের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসছে দেশের ফুটবলে। সাইফ স্পোর্টিং ক্লাব, বাফুফেসহ বিভিন্ন সংস্থা ফাতাহর মৃত্যুতে গভীর শোক জানিয়েছে। সকাল ১০টার দিকে ঢাকা সেনানিবাসে তার জানাজা অনুষ্ঠিত হয়। বিকেলে নিজ জেলা কুষ্টিয়ায় চিরশায়িত হবেন ফাতাহ।

আরও পড়ুন


বলাকইড় পদ্মবিল যেন প্রকৃতির অপরুপ সৌন্দর্য, ভিড় বাড়ছে দর্শনার্থীদের

নরসিংদীতে আখের বাম্পার ফলন, হাসি ফুটেছে কৃষকের মুখে

নওগাঁয় সৌরবিদ্যুৎ চালিত পাতকুয়ায় সুফল পাচ্ছে প্রান্তিক চাষীরা

ঝাড়ফুঁকের নাম করে নারীকে ভণ্ড কবিরাজের বারবার ধর্ষণ


ফাতাহ ২০০৫ সালে বাফুফেতে যোগদান করেন। মিডিয়া ম্যানেজার হিসেবে কাজ শুরু করেন সেখানে। খুব অল্প দিনে ফাতাহ ক্রীড়াঙ্গন ও গণমাধ্যমে সবার প্রিয় হয়ে ওঠেন। ২০১১ সালে বাফুফের সঙ্গে তার সম্পর্কছেদ ঘটে। কয়েক বছর আগে নিজ জেলা কুষ্টিয়াতে যান। সেখানে নারী ফুটবল নিয়ে কাজ করেন।

২০১৬ সালে আবার বাফুফেতে যোগদান করেন। সেইবার মার্কেটিং ও সভাপতি কাজী সালাউদ্দিনের ব্যক্তিগত সচিব হিসেবে। তিন বছর এই দায়িত্বে ছিলেন। ২০১৯ সাল থেকে স্পোর্টস ম্যানেজমেন্ট গ্রুপ সাইফ গ্লোবাল স্পোর্টসে যোগ দেন। সেখানে ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। দেশের শীর্ষ ক্লাব সাইফ স্পোর্টিং ক্লাবের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

মায়োর্কাকে হাফ ডজন গোল দিয়ে ছেলেখেলা করলো রিয়াল মাদ্রিদ

অনলাইন ডেস্ক

মায়োর্কাকে হাফ ডজন গোল দিয়ে ছেলেখেলা করলো রিয়াল মাদ্রিদ

মার্কো অ্যাসেনসিও-র হ্যাট্রিকে লা লিগায় মায়োর্কাকে নিয়ে ছেলেখেলা করলো রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠে মায়োর্কাকে ৬-১ গোলে জিতে শীর্ষে ফিরেছে রিয়াল। 

এই ম্যাচে রিয়ালের হয়ে ২০০ তম গোলের মাইলফলক স্পর্শ করেন ফরাসি তারকা করিম বেনজেমা। ঘরের মাঠে তৃতীয় মিনিটে বেনজেমার গোলে এগিয়ে যায় রিয়াল। ২৪ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন মার্কো আসেনসিও। ২৯ মিনিটে আবার ব্যবধান বাড়ান আসেনসিও। ৩-১ স্কোর লাইন নিয়ে বিরতিতে যায় দু'দল।

দ্বিতীয়ার্ধের শুরুতে বল জালে পাঠালেও ভিএআর এ বেনজেমার গোল বাতিল হয়। পরের মিনিটেই অবশ্য এক গোল শোধ দেয় মায়োর্কা। 

রও পড়ুন:

লালন শাহ সেতুতে বাসচাপায় শ্রমিকের মৃত্যু

বৃহস্পতিবার ঢাকার যে এলাকায় মার্কেট বন্ধ

মাল্টা চাষে মডেল উজিরপুরের কৃষক শ্যামল, বছরে লাখ টাকা আয়

গাড়ি সাইড দেয়ায় ব্যবসায়ীকে মারধর করলেন এমপি রিমন!


৫৫ মিনিটে বল জালে পাঠিয়ে হ্যাটট্রিক করেন অ্যাসেনসিও। আর ৭৮ মিনিটে রিয়ালের হয়ে ইতিহাস গড়েন বেনজেমা। রিয়াল মাদ্রিদের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে দুইশতম গোলটি করেন এই স্ট্রাইকার।

ম্যাচের শেষদিকে আর এক গোল করে প্রতিপক্ষকে লজ্জায় ডোবান ইসকো। ৬ ম্যাচে পাঁচ জয় নিয়ে শীর্ষে ফিরেছে রিয়াল।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

আনুষ্ঠানিকভাবে জাতীয় ফুটবল দলের দায়িত্ব নিলেন অস্কার ব্রুজন

মাহফুজুল ইসলাম

অবশেষে আনুষ্ঠানিকভাবে জাতীয় ফুটবল দলের দায়িত্ব নিলেন বসুন্ধরা কিংসের হেডকোচ অস্কার ব্রুজন। দায়িত্ব নিয়ে নিজেই ঘোষণা করলেন সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ২৬ সদস্যের প্রাথমিক দল। যেখানে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন এলিটা কিংসলে। তবে তার খেলা না খেলা নির্ভর করছে ফিফার ছাড়পত্র পাওয়ার উপর। 

এর আগে বহুবার বাফুফে ভবনে এসেছেন কোচ অস্কার ব্রুজন। তবে এবারের আসাটা নতুন পরিচয়ে। সাফ চ্যাম্পিয়নশিপের জন্য জাতীয় দলের দায়িত্ব এখন এই স্প্যানিশের কাঁধে।

এদিন ঘোষিত হয়েছে ২৬ সদস্যের প্রাথমিক দল। যেখান থেকে মূল স্কোয়াড হবে ২৩ জনের। দলে ফিরেছেন ৬ ফুটবলার। আশরাফুল রানা, আতিকুর রহমান ফাহাদ, মানিক মোল্লাহ, বাদশারা আছেন প্রাথমিক দলে। বাদ পড়েছেন দুই প্রবাসী ফুটবলার। 

"সাফ নিশ্চই প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ টুর্নামেন্ট। তবে আমরা ভালো ফলাফল অর্জনের যোগ্য। লিগের সেরা পারফর্মারদেরকেই নেয়া হয়েছে দলে।"

সাফে ৫ দলের শক্তিমত্বা নিয়েও বিশ্লেষণ করেছেন অস্কার। দলের ফুটবলারদের উপর তার আস্থার কথা জানান ঠিক এভাবে।

"প্রতিটি দলেরই সমান সুযোগ থাকছে। আমি ভারত, মালদ্বীপে দীর্ঘসময় কাজ করেছি। তাদের ফুটবল সম্পর্কে আমার জানা আছে। আমরা মূলত, নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপকে টার্গেট করেই এগুবো। এটি সত্য, র‌্যাঙ্কিংয়ে ভারত এগিয়ে থাকলেও তাদের সাথে বাংলাদেশের পার্থক্য খুব বেশি না। ভারতের ফুটবলাররা ফিজিক্যালি এগিয়ে।"

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


সাফে হেড কোচের সঙ্গে পরিবর্তন হয়েছে পুরো কোচিং স্টাফ। দায়িত্বে থাকবেন বসুন্ধরা কিংসে অস্কারের সঙ্গে কাজ করা সহকারী, গোলরক্ষক কোচ ও ফিটনেস ট্রেইনার।

বুধবার থেকেই শুরু হয়েছে আবাসিক ক্যাম্প। বৃহস্পতিবার বিকেলে শুরু হবে মাঠের অনুশীলন। ২৮ সেপ্টে্ম্বর মালদ্বীপের উদ্দেশ্যে উড়াল দেবে বাংলাদেশ দল। তবে প্রথম ডাক পাওয়া এলিটার খেলা না খেলা নির্ভর করছে ফিফার ছাড়পত্র পাওয়ার ‍উপর।      

news24bd.tv/আলী

পরবর্তী খবর