দায় না নিলে দাঁড়াবে না
Breaking News
দায় না নিলে দাঁড়াবে না

দায় না নিলে দাঁড়াবে না

Other

কে জানি বলেছিলেন, তুই বড় হয়ে ডাক্তার হবি ইঞ্জিনিয়ার হবি কিন্তু অবাক হবি না। অবাক হতে পারা বোধহয় একটা ব্যাপার। বৃষ্টির পানিতে সেচ হয় কিন্তু জমিতে উর্বরতা বাড়ে না। বৃষ্টির পানি মশা নিধনের বদলে কখন সখনো বাড়ায়।

কাদামাখা পানি ছাড়া জমি পুষ্ট হয় না। চারা সজীব হয় না। কর্দমাক্ত নদীর পানিতে থাকে মাছের পোনা, যা মশা ও তার লার্ভা খেয়ে দ্রুত বড় হয়। তাই স্বাস্থ্যের সাথে সেচ ব্যবস্থার সম্পর্ক আছে।

নদীর পানি কৃষি জমিতে না আসতে পারলে জমি উঁচু হবে না, জমির মধ্যকার ও লোকালয়ের মশা মরবে না। (আর্সেনিকও বাড়বে)। এখানে পানি উন্নয়ন বোর্ডের ব্যাপার নাই?

প্রাকৃতিক মৎস্য ক্ষেত্র না বাড়লে মশা বাড়বেই। পুকুরের মৎস্য চাষ যেখানে পরিবেশ শেষ করছে, সেখানে প্রাকৃতিক মৎস্য বিচরণ এলাকা যত বাড়ে পরিবেশ তত ভাল হয়। এখানে মৎস্য ও পরিবেশ বিভাগের নতুন উপলব্ধির ঘটনা থাকার কথা।

-এইসব আপনারা হয়ত জানেন। কিন্তু আমি অবাক হয়েছি। আমার মত অবাক হতে পারা মানুষদের জন্যই এই বইটি। দায় না নিলে দাঁড়াবে না!

আরও পড়ুন


ওয়ানডে-টি-টোয়েন্টি সিরিজ না খেলেই দেশে ফিরছেন মুশফিক

সভ্য দেশ হলে, সেজানের মালিকের আগে দায়িত্বপ্রাপ্তদের গ্রেপ্তার করা হতো

বগুড়ায় করোনায় আরও ১৪ জনের মৃত্যু, শনাক্ত ১৯২

ভারত থেকে অস্ত্র পাওয়ার খবর ভিত্তিহীন: আফগানিস্তান


এই বইটা দরকার সংগঠকদের, সেচ-স্বাস্থ্য-মৎস্য-কৃষি-নদী বিষয়ক কর্মী ও পেশাজীবীদের। দরকার সাংসদসহ নীতি নির্ধারকদেরও। তাদের কাছে বইটা পৌঁছানো ও পড়ানো কর্তব্য। ছোট্ট ও মূল্যবান এই বইটি একবার পড়তে ধরলে আর পাঠক থামবেন না, তা জানি। অনুবাদকের নামটা দেখলেই বুঝবেন কেন আর পাঠক থামবে না।

নদী ও পরিবেশ সংগঠক, পাঠচক্র গ্রুপগুলোর এগিয়ে আসা উচিত। সরকারি কর্মচারীদের বইটা পড়াতেই হবে, তাদের আলোচনায় আনতে হবে। স্থানীয় সাংসদ ও উপজেলা চেয়ারম্যানকে ১ কপি বই উপহার দিতে পারেন, বিক্রিও করতে পারেন। এই দায়টুকু নিতে হবে। দায় না নিলে দাঁড়ানো যাবে না, বদলাবে না।

news24bd.tv এসএম

;