লন্ডনে ১ আগস্ট নৌকা বাইচ, থাকছে ক্যারাম ও লুঙ্গি দৌড় প্রতিযোগিতা

লন্ডনে ১ আগস্ট নৌকা বাইচ, থাকছে ক্যারাম ও লুঙ্গি দৌড় প্রতিযোগিতা

অনলাইন ডেস্ক

বিদেশের মাটিতে বাংলাদেশের ঐতিহ্য-সংস্কৃতি ধরে রাখতে নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্যোগ নিয়েছে ফিফটি একটিভ ক্লাব ইউকে নামক একটি চ্যারিটি সংস্থা। আগামী ১ আগস্ট রোববার লন্ডনের ফেয়ারলুপ কান্ট্রি পার্কে এটি অনুষ্ঠিত হবে। উৎসবে নৌকা বাইচ ছাড়াও ছোট-বড় সবার জন্য থাকছে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ।

উৎসবে নৌকা বাইচ প্রধান আকর্ষণ হলেও আয়োজককারীরা পরিবারের সব বয়সীদের জন্য বিভিন্ন খেলাধুলার ব্যবস্থা রেখেছে।

এসবের মধ্যে আছে ক্যারাম, টাগ অব ওয়ার, লুঙ্গি দৌড় এবং শিশুদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা মূলক খেলা।

এই আয়োজনে নৌকা বাইচ হবে বিশেষ ব্যবস্থায়। নৌকা বাইচে প্রতিটি দলের প্রতিনিধিত্ব করবে বাংলাদেশের এক একটি এলাকার প্রবাসীরা। ওই দল হতে পারে কোন একটি উপজেলার বা কোন একটি জেলার অভিবাসীদের সমন্বয়ে।

আর যারা কোন জেলার বা উপজেলার প্রতিনিধিত্ব করবে তারা প্রতিদ্বন্দ্বী দলের একে অপরের বংশানুক্রমিক জানবে। এতে করে ব্রিটিশ বাংলাদেশিদের বাংলাদেশে তাদের মাতৃভূমির মূল এবং ওই এলাকার বিশেষ ব্যক্তি ও কমিউনিটি সম্বন্ধে জানার আগ্রহ বাড়বে।

আরও পড়ুন


কিউবায় সরকারবিরোধী বিক্ষোভে প্রথম মৃত্যু, মার্কিন মদতের অভিযোগ

দায় না নিলে দাঁড়াবে না

ওয়ানডে-টি-টোয়েন্টি সিরিজ না খেলেই দেশে ফিরছেন মুশফিক

সভ্য দেশ হলে, সেজানের মালিকের আগে দায়িত্বপ্রাপ্তদের গ্রেপ্তার করা হতো


দেশব্যাপী সামারের স্কুলের ছুটির মাঝে অনুষ্ঠিত হবে লন্ডনের এই নৌকা বাইচ। আশা করা হচ্ছে হাজার হাজার ব্রিটিশ বাংলাদেশি ছাড়াও বিভিন্ন বর্ণ ও গোত্রের মানুষ উপভোগ করবে ওই উৎসব, একই সাথে জানতে পারবে বাংলাদেশি কৃষ্টি ও নানা মুখরোচক খাবারের স্বাদ। নানা প্রতিযোগিতার সাথে আয়োজককারীরা পার্কের বিভিন্ন স্থানে বিভিন্ন ধরনের খাবারের স্টলের ব্যবস্থা রেখেছে। সেখানে শুধুমাত্র বাংলাদেশের ঐতিহ্যগত খাবার রাখার শর্তে ভাড়া দেয়া হবে। উৎসবের শেষে আয়োজন করা হবে স্পন্সরকারী প্রতিষ্ঠান ও সাপোর্টারদের সহায়তায় চ্যারিটি র‌্যাফেল ড্রয়ের।

ফিফটি একটিভ ক্লাব ইউকে লন্ডনের টাওয়ার হ্যামলেটস কেন্দ্রিক একটি স্বেচ্ছাসেবী সংস্থা। দীর্ঘদিন ধরে তারা মানুষের স্বাস্থ্য ভাল ও সুস্থ্য রাখতে নানা ধরনের পজিটিভ কাজ করে যাচ্ছে। বিশেষ করে যাদের বয়স ৫০ বা তদোর্ধ তাদের প্রয়োজনে সেবা দেওয়াই এই সংস্থার প্রাথমিক লক্ষ্য। এছাড়া তাদের আরেকটি মূল লক্ষ্য হচ্ছে এই সংস্থার মনোভাবাপন্ন অন্যান্য সংস্থার সাথে যৌথভাবে ফস্টার কমিউনিটির কাজ এগিয়ে নেয়া ও সেসব কাজ প্রমোট করা।

news24bd.tv এসএম