দক্ষিণ আফ্রিকায় সহিংস বিক্ষোভ-দাঙ্গা ও লুটতরাজে নিহত ৭২

দক্ষিণ আফ্রিকায় সহিংস বিক্ষোভ-দাঙ্গা ও লুটতরাজে নিহত ৭২

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ডের ঘটনায় দেশটির একাংশে সহিংসতা ছড়িয়ে পড়েছে। একই সাথে চলছে দাঙ্গা লুটপাট। এসব ঘটনায় এখন পর্যন্ত ৭২ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হচ্ছে, নিহতদের মধ্যে ১০ জন শুধু পদদলিত হয়ে প্রাণ হারায়।

স্থানীয় সময় সোমবার রাতে সোয়েতোর একটি শপিং সেন্টারে লুটপাটের সময় এ ঘটনা ঘটে।

গণমাধ্যমটির ধারণ করা একটি ভিডিওতে দেখা যায়, ডারবানে একটি ভবনের নিচতলার দোকানে লুটপাটের পর তাতে আগুন লেগে যায়। এসময় এক নারী নিজের সন্তানকে বাঁচাতে তাকে নিচে ছুড়ে দেন।

news24bd.tv

গত সপ্তাহে বিক্ষোভ শুরু হওয়ার পর পুলিশকে সহায়তা করতে বর্তমানে দেশটিতে সেনা মোতায়েন করা হয়েছে।

এক বিবৃতিতে সেখানকার পুলিশ জানিয়েছে, তারা ১২ সন্দেহভাজনকে শনাক্ত করেছেন যারা দাঙ্গায় উসকানি দিয়েছে। এ ছাড়া সব মিলিয়ে এক হাজার ২৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদ শেষ হওয়ার আগে ১৯৯০ এর দশকের পর তিনি এ ধরনের জঘন্য সহিংসতা দেখেননি। এতে আগুন দেওয়া হয়েছে, মহাসড়ক বন্ধ করে দেওয়া হয়েছে, বড় বড় শহরের পাশাপাশি ক্বয়াজুলু-নাটাল এবং গাওটেং মতো ছোট ছোট প্রদেশের ব্যবসায় প্রতিষ্ঠান এবং গুদামে লুটপাট চালানো হয়েছে।

আরও পড়ুন


লন্ডনে ১ আগস্ট নৌকা বাইচ, থাকছে ক্যারাম ও লুঙ্গি দৌড় প্রতিযোগিতা

কিউবায় সরকারবিরোধী বিক্ষোভে প্রথম মৃত্যু, মার্কিন মদতের অভিযোগ

দায় না নিলে দাঁড়াবে না

ওয়ানডে-টি-টোয়েন্টি সিরিজ না খেলেই দেশে ফিরছেন মুশফিক


মন্ত্রীদের সতর্ক করে দেওয়া হয়েছে, এভাবে লুটপাট চলতে থাকলে ওই সব এলাকায় শিগগিরই প্রধান খাদ্য সরবরাহে ঘাটতি দেখা দেবে। কিন্তু তারা জরুরি অবস্থা ঘোষণা করতে অসম্মতি জানিয়েছেন।

news24bd.tv

সোমবার বিকেল পর্যন্ত দুই শতাধিক শপিং মলে লুটপাট চালানো হয়েছে। দেশটির ব্যবসায়ী নেতা বুসিসিয়ে মাভুসোর বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা ব্লুমবার্গ।

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় শহরাঞ্চল সোয়েতোতে বেশ কিছু শপিং সেন্টার পুরোপুরি লুটে নেওয়া হয়েছে। এই শহরটিতেই নেলসন ম্যান্ডেলার বাড়ি ছিল। শহরটির এটিএমগুলো ভেঙে ফেলা হয়েছে, রেস্তোরাঁ, অ্যালকোহল ও কাপড়ের দোকান সবকিছু ভেঙে-চুরে ফেলা হয়েছে।

news24bd.tv এসএম