এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে তিন প্রস্তাব, সিদ্ধান্ত আজ
এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে তিন প্রস্তাব, সিদ্ধান্ত আজ

এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে তিন প্রস্তাব, সিদ্ধান্ত আজ

অনলাইন ডেস্ক

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২১ সংক্রান্ত বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি আজ ভার্চুয়াল সংবাদ সম্মেলন করবেন। এই সংবাদ সম্মেলনে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত জানা যাবে।

সূত্র জানায়, এসএসসি ও এইচএসসি পরীক্ষার ব্যাপারে একটি কমিটি করা হয়েছিল। সেই কমিটি তিনটি প্রস্তাব দেয়।

সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন শিক্ষামন্ত্রী। তবে কোনো অবস্থায়ই এবার অটো পাস দেওয়া হবে না বলে এর আগেই জানিয়েছেন তিনি।

প্রথম প্রস্তাবে বলা হয়েছে, রচনামূলক বা সৃজনশীল প্রশ্ন বাদ দিয়ে কেবল মাল্টিপল চয়েস কোয়েশ্চেন (এমসিকিউ) পরীক্ষা নেওয়া।

দ্বিতীয় প্রস্তাবে বলা হয়েছে,  বিষয় ও পূর্ণমান (পরীক্ষার মোট নম্বর) কমিয়ে পরীক্ষা নেওয়া। এ ক্ষেত্রে প্রতি বিষয়ের দুই পত্র একীভূত করা। কিন্তু উভয় ক্ষেত্রেই করোনা পরিস্থিতির উন্নতি প্রয়োজন। কারণ শিক্ষাপ্রতিষ্ঠান না খুলতে পারলে সরাসরি পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তবে এই দুই প্রস্তাবের জন্য অক্টোবর-নভেম্বর পর্যন্ত অপেক্ষা করার কথা বলা হয়েছে প্রস্তাবে।   

তৃতীয় প্রস্তাবে বলা হয়েছে, ওপরের দুই প্রস্তাবে পরীক্ষা নেওয়া সম্ভব না হলে এসএসসির ক্ষেত্রে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং অ্যাসাইনমেন্ট ও ক্লাস অ্যাকটিভিটিসের নম্বর সমন্বয় করে ফল প্রস্তুত করা হতে পারে। এইচএসসির ক্ষেত্রে এসএসসির, জেএসসি এবং অ্যাসাইনমেন্টের নম্বর সমন্বয় করে ফল প্রকাশ হতে পারে।  


আরও পড়ুনঃ

অক্সফোর্ডের দ্বিতীয় ডোজের টিকা আগস্ট থেকে: সেব্রিনা ফ্লোরা

যে ধরণের পশু ছাড়া কোরবানি হবে না

রূপগঞ্জে সেই কারখানার সামনে বিএনপির দুপক্ষের সংঘর্ষ, আহত ২৫

আজ থেকে শিথিল হচ্ছে লকডাউন, খুলছে গণপরিবহন-শপিংমল


গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ব্যাপারে আজ বৃহস্পতিবার সিদ্ধান্ত জানা যাবে। সকাল ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  

news24bd.tv / নকিব