পাকিস্তানে বিস্ফোরণে ৯ চীনা ইঞ্জিনিয়ারসহ নিহত ১২, চীনের প্রতিক্রিয়া

পাকিস্তানে বিস্ফোরণে ৯ চীনা ইঞ্জিনিয়ারসহ নিহত ১২, চীনের প্রতিক্রিয়া

অনলাইন ডেস্ক

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় একটি বাসে বিস্ফোরণে নয় চীনা ইঞ্জিনিয়ারসহ ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকজন। এসব ইঞ্জিনিয়ার আপার কোহিস্তান জেলার দাসু জলবিদ্যুৎ প্রকল্পে কাজ করতেন। এই বিস্ফোরণে অন্তত তিন পাকিস্তানিও নিহত হয়েছেন।

পার্সটুডের এক প্রতিবেদন থেকে জানা যায়, বিস্ফোরণটি রাস্তার পাশে পেতে রাখা বোমা না বাসটিতে রাখা কোনো বোমার কারণে ঘটেছে তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি। পাকিস্তানে অবস্থিত চীনা দূতাবাস এক বিবৃবিতে তাদের নয় নাগরিক নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে। খাইবার পাখতুনখোয়া পুলিশের মহাপরিদর্শক মোয়াজ্জম আনসারি জানিয়েছেন, নাশকতা বলে মনে হচ্ছে। পুলিশ তদন্ত করে দেখছে।

পাকিস্তানের একজন প্রশাসনিক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, ৩০ জনেরও বেশি চীনা প্রকৌশলীকে নিয়ে আপার কোহিস্তানের দাসু জলবিদ্যুৎ প্রকল্প এলাকায় যাচ্ছিল বাসটি। চীনের ‘বেল্ট এন্ড রোড’ উদ্যোগের অধীনে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) অংশ এই দাসু জলবিদ্যুৎ প্রকল্প। বেশ কয়েক বছর ধরেই চীনা প্রকৌশলীরা ও পাকিস্তানি নির্মাণ শ্রমিকরা এই প্রকল্পটিতে কাজ করছেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বেইজিং এ বিস্ফোরণের নিন্দা করেছে এবং ঘটনার বিস্তারিত তদন্তের জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে।


আরও পড়ুনঃ

অক্সফোর্ডের দ্বিতীয় ডোজের টিকা আগস্ট থেকে: সেব্রিনা ফ্লোরা

যে ধরণের পশু ছাড়া কোরবানি হবে না

রূপগঞ্জে সেই কারখানার সামনে বিএনপির দুপক্ষের সংঘর্ষ, আহত ২৫

আজ থেকে শিথিল হচ্ছে লকডাউন, খুলছে গণপরিবহন-শপিংমল


পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সংসদীয় কার্যক্রম বিষয়ক উপদেষ্টা বাবর আওয়ান এটাকে কাপুরুষোচিত হামলা অ্যাখ্যা দিয়েছেন। এ ধরনের ঘটনা পাকিস্তান ও এর প্রতিবেশীদের নেওয়া বিশেষ উদ্যোগগুলো থেকে নজর অন্যদিকে সরাতে পারবে না বলেও তিনি মন্তব্য করেন।

news24bd.tv / নকিব