আফগানিস্তান থেকে সরিয়ে মার্কিন সেনাদেরকে ইয়েমেনে পাঠাল যুক্তরাষ্ট্র

আফগানিস্তান থেকে সরিয়ে মার্কিন সেনাদেরকে ইয়েমেনে পাঠাল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেয়া মার্কিন সেনাদের একটি দলকে ইয়েমেনে মোতায়েন করা হয়েছে। এসব সেনা ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি কৌশলগত বিমান ঘাঁটি দখল করেছে। খবর পার্সটুডের।

ইয়েমেন প্রেস এজেন্সির বরাত দিয়ে বুধবার ইরানের প্রেস টিভি এ খবর জানিয়ে বলেছে, প্রথম এসব মার্কিন সেনাকে এডেন প্রদেশের এডেন আন্তর্জাতিক বিমানবন্দরে নামানো হয়।

এরপর তাদেরকে উত্তরদিকের প্রতিবেশী প্রদেশ লাহিজে নিয়ে যাওয়া হয়েছে। দখলদার মার্কিন সেনাদলটিকে লাহিজ প্রদেশের আল-আনাদ বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে।

আফগানিস্তান থেকে শতকরা ৯৫ ভাগ মার্কিন সেনাকে প্রত্যাহার করা হয়েছে বলে পেন্টাগন ঘোষণা করার পর ইয়েমেন থেকে এ খবর পাওয়া গেল।

আরব বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশ ইয়েমেনে ২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরবের নেতৃত্বে যে ভয়াবহ আগ্রাসন চলছে তার প্রতি এতদিন শক্ত রাজনৈতিক ও সামরিক সহযোগিতা দিয়ে এসেছে যুক্তরাষ্ট্র।

এবার ইয়েমেনে সরাসরি মার্কিন সেনা উপস্থিতির খবর পাওয়া গেল।


আরও পড়ুনঃ

অক্সফোর্ডের দ্বিতীয় ডোজের টিকা আগস্ট থেকে: সেব্রিনা ফ্লোরা

যে ধরণের পশু ছাড়া কোরবানি হবে না

রূপগঞ্জে সেই কারখানার সামনে বিএনপির দুপক্ষের সংঘর্ষ, আহত ২৫

আজ থেকে শিথিল হচ্ছে লকডাউন, খুলছে গণপরিবহন-শপিংমল


উল্লেখ্য, মার্কিন সেনাদেরকে এমন সময় ইয়েমেনে পাঠানো হয়েছে যখন দেশটির মধ্যাঞ্চলীয় আল-বায়াদ প্রদেশে একটি বড় ধরনের অভিযানে আল-কায়েদা ও উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশ ভয়াবহ পরাজয়ের সম্মুখীন হয়েছে। ইয়েমেন প্রেস এজেন্সি জানিয়েছে, ইয়েমেনের ওপর চাপ প্রয়োগের জন্য এসব জঙ্গি গোষ্ঠী ব্যবহার করে আসছিলো যুক্তরাষ্ট্র।

news24bd.tv / নকিব