দক্ষিণ আফ্রিকায় সাবেক প্রেসিডেন্টকে কারাদণ্ড দেয়ায় সহিংসতা, নিহত ৭২
দক্ষিণ আফ্রিকায় সাবেক প্রেসিডেন্টকে কারাদণ্ড দেয়ায় সহিংসতা, নিহত ৭২

দক্ষিণ আফ্রিকায় সাবেক প্রেসিডেন্টকে কারাদণ্ড দেয়ায় সহিংসতা, নিহত ৭২

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জেকব জুমার কারাবাসকে কেন্দ্র করে উত্তাল দেশটি। এই ঘটনাকে কেন্দ্র করে গত শুক্রবার থেকে ছড়িয়ে পড়া সহিংসতায় মঙ্গলবার পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৭২ জন।

এর মধ্যে সোমবার রাতেই সোয়েটো শহরের একটি শপিং সেন্টারে লুটের ঘটনায় পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে কমপক্ষে ১০ জনের। তবে শুধু এই শপিং সেন্টারই নয়, প্রশাসন সূত্রের খবর, ওই শহর জুড়ে কম করে ২০০টি শপিং সেন্টারে সোমবার লুটপাট চালায় দুষ্কৃতিকারীরা।

এই সহিংসতায় উস্কানি দেওয়ার অভিযোগে এখনও পর্যন্ত ১২ জন সন্দেহভাজনকে চিহ্নিত করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। সহিংসতায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে কমপক্ষে ১২৩৪ জনকে।

২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন জ্যাকব জুমা। পরবর্তীতে সেসময়ের শাসনকাল জুড়ে দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। সেই সূত্রে তার বিরুদ্ধে তদন্তে নামে দক্ষিণ আফ্রিকার প্রশাসন।


আরও পড়ুনঃ

অক্সফোর্ডের দ্বিতীয় ডোজের টিকা আগস্ট থেকে: সেব্রিনা ফ্লোরা

নেইমার-রামোসের সতীর্থ হতে যাচ্ছেন ইউরোজয়ী গোলরক্ষক ডনারুমা

রূপগঞ্জে সেই কারখানার সামনে বিএনপির দুপক্ষের সংঘর্ষ, আহত ২৫

আজ থেকে শিথিল হচ্ছে লকডাউন, খুলছে গণপরিবহন-শপিংমল


আদালত তাকে সশরীরে হাজিরা দিতে নির্দেশ দিলেও তিনি তা করেননি। আদালতের অবমাননায় সম্প্রতি ১৫ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে এই সাবেক প্রেসিডেন্টকে। যার পরেই দেশ জুড়ে ছড়িয়ে পড়ে এই সহিংসতা।

news24bd.tv / নকিব