মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ | আপডেট ৪৩ মিনিট আগে

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে যাবে ১০ মে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে যাবে ১০ মে

দেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণে অপেক্ষা আরেকটু বাড়লো। কয়েক দফা পেছানোর পর এবার নতুন দিন নির্ধারণ করা হয়েছে ১০ মে।এর আগে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের রকেটের ‘ফায়ার টেস্ট’ হয়েছে শুক্রবার।  ফ্যালকন-৯ নামের একেবারে নতুন রকেটটি সেদিন যাচাই করতে এ পরীক্ষা চালানো হয় ফ্লোরিডায় স্পেসএক্স সেন্টারে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন জানান, সব কিছু ঠিক থাকলে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্থানীয় সময় ১০ মে বিকেল ৪টায় বন্ধবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ হবে।

স্পেসএক্স জানিয়েছে, এখন পর্যন্ত সব ঠিকঠাক আছে। নতুন কোনো জটিলতা তৈরি না হলে এবং আবহাওয়া অনুকূলে থাকলে ওই দিন মহাকাশের উদ্দেশ্যে উড়বে দেশের প্রথম এ স্যাটেলাইট। 

স্যাটেলাইটের উৎক্ষেপণ উপলক্ষে সোমবার যুক্তরাষ্ট্র যাবেন বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ।স্যাটেলাইটটি নির্মাণ করেছে ফ্রান্সের একটি কোম্পানি। পরে এটিকে উড়োজাহাজে করে ফ্লোরিডার স্পেসএক্সের লঞ্চ সাইটে পাঠানো হয়।

এদিকে, শুক্রবার চালানো রকেটের পরীক্ষা সফল হয়েছে বলে জানিয়েছে স্যাটেলাইটটির উৎক্ষেপণের দায়িত্বে নিয়োজিত যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠান স্পেসএক্স। 

এ বিষয়ে শাহজাহান মাহমুদ সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ যে রকেটে চড়ে মহাকাশে যাবে- সেটির পরীক্ষা সফল হয়েছে বলে আমরা জেনেছি। তবে চূড়ান্ত প্রতিবেদন আসলেই সব জানা যাবে।

এ বিষয়ে টুইটারে স্পেসএক্স বলছে, আগামী সপ্তাহে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের আগে ফ্যালকন-৯ এর স্ট্যাটিক ফায়ার সম্পন্ন হয়েছে। রকেটটি ত্রুটিমুক্ত রয়েছে। তবে তথ্য পর্যালোচনার জন্য কয়েক দিন সময় লাগবে। তথ্য পর্যালোচনা শেষ হলে উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হবে।

অন্য একটি প্রতিবেদন বলছে, শুক্রবার সন্ধ্যায় স্পেসএক্সের নতুন ভার্সনের ফ্যালকন-৯ রকেটের জোরালো শব্দ শোনা গেছে কেনেডি স্পেস সেন্টারের ব্লক ৫-এ। এর ফলে বাণিজ্যিক যোগাযোগ স্যাটেলাইট উৎক্ষেপণের পথ তৈরি হয়েছে, যা আগামী সপ্তাহে হতে পারে।

কয়েক দফা তারিখ পরিবর্তনের পর ৭ মে সোমবার বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণে তারিখ ছিল। এখন সেটা বদলে নতুন সময় নির্ধারণ করা হয়েছে। 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য