পরীক্ষা না হলে যেভাবে পাস করানো হবে এসএসসি ও এইচএসসি

অনলাইন ডেস্ক

পরীক্ষা না হলে যেভাবে পাস করানো হবে এসএসসি ও এইচএসসি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, করোনা পরিস্থিতি অনুকূলে আসলে স্বাস্থ্যবিধি মেনে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) বেলা ১১টায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

করোনা পরিস্থিতির কারণে যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয় তাহলে যেভাবে মূল্যায়ন করা হবে?

শিক্ষার্থীদের এসএসসিতে ২৪টি ও এইচএসসিতে নৈর্বচনিক বিষয়ে মোট ৩০টি অ্যাসাইনমেন্ট করতে হবে। বাংলা, ইংরেজি, গণিত এমন আবশ্যিক বিষয় ও চতুুর্থ বিষয়গুলোর ওপর পরীক্ষার্থীদের কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না।

এসএসসি পরীক্ষার্থীদের ১২ সপ্তাহে ২৪টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। তারা প্রতি সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট জমা দেবেন।  এইচএসসির পরীক্ষার্থীদের জন্য ৩০টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। প্রতিটি পত্রে ৫টি করে অ্যাসাইনমেন্ট করবেন। সপ্তাহে এসব শিক্ষার্থীরা দুটি অ্যাসাইনমেন্ট করবেন। এর ফলে আগে যে সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়েছিল এর মাধ্যমে অ্যাসাইনমেন্ট কার্যক্রম শেষ করা হবে। তবে অতিরিক্ত বিষয়ে কোনো অ্যাসাইনমেন্ট দেওয়া হবে না।

আরও পড়ুন


খুলনার চার হাসপাতালে আরও ১৯ জনের মৃত্যু

ইরানের পরমাণু সমঝোতা না ফিরতে বাইডেনের প্রতি পম্পেও’র আহ্বান

বরিশাল শের-ই বাংলা মেডিকেলে আজও ১২ জনের মৃত্যু

এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে হবে জানালেন শিক্ষামন্ত্রী


শিক্ষামন্ত্রী আরও বলেন, এবারো গতবছরের মতো সাবজেক্ট ম্যাপিং করা হবে। যেসব শিক্ষার্থীর পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও উচ্চতর গণিত বিষয় আছে তাদেরকে এসব বিষয়ে পরীক্ষা দিতে হবে। যারা এসএসসি দেবে তাদের সাবজেক্ট ম্যাপিংয়ের ক্ষেত্রে জেএসসির বিজ্ঞান বিষয়গুলোর সঙ্গে এসএসসির অন্যান্য বিষয়ভিত্তিক বিজ্ঞান বিষয়গুলো বিবেচনায় রাখা হবে। বাণিজ্য বা কমার্স ও মানবিকের বিষয়গুলো কীভাবে মূল্যায়ন হবে সে বিষয়ে বিস্তারিত স্কুলগুলোতে নির্দেশনা পাঠানো হবে।

অনিয়মিত শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, নিয়মিত শিক্ষার্থীদের মতোই তাদেরকে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। এক্ষেত্রে দৈবচয়ন পদ্ধতিতে তাদেরকে মূল্যায়ন করা হবে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরুর তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরুর তারিখ ঘোষণা

করোনাভাইরাস মহামারির কারণে স্থগিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৮ জুলাই থেকে এই কার্যক্রম শুরু হয়ে ১৪ আগস্ট পর্যন্ত চলবে। রবিবার (২৫ জুলাই) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্য মতে, ২৮ জুলাই বিকেল ৪টা থেকে স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদন পুনরায় শুরু হবে। অনলাইনের মাধ্যমে এই আবেদন চলবে ১৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত।

ভর্তিচ্ছু প্রার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে আবেদন পূরণ করে ১৬ আগস্টের মধ্যে প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করতে হবে। ভর্তির সব কার্যক্রম শেষ হওয়ার পর ১৫ সেপ্টেম্বর থেকে অনলাইনে শুরু হবে স্নাতক প্রথম বর্ষের ক্লাস।

এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে বিগত কয়েক বছরের ন্যায় এবারও এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে ভর্তি নেয়া হবে। ফলে এবারও কোনো ভর্তি পরীক্ষা হচ্ছে না।


আরও পড়ুন:

চীনে গুদামে অগ্নিকাণ্ডে নিহত ১৪

এনএসও'র দাবি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহারে বিশ্বের লাখো মানুষ ঘুমাতে পারছে

পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ল পচেত্তিনোর

হাইতি প্রেসিডেন্টের সৎকার অনুষ্ঠান থেকে পালিয়েছে মার্কিন প্রতিনিধিদল


প্রসঙ্গত, গত ৮ জুন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ও ২৩ জুন থেকে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল শ্রেণির অনলাইন ভর্তি কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় সরকার কঠোর বিধিনিষেধ আরোপ করে। এরপর ৭ জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ ভর্তি কমিটির সভায় আবেদন কার্যক্রম স্থগিত করা হয়।

ভর্তি নির্দেশিকাটি দেখতে এখানে ক্লিক করুন

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের ফল প্রকাশ

অনলাইন ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের ফল প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার ফলাফল মঙ্গলবার রাতে প্রকাশিত হয়। 
এতে গড় পাসের হার ৭২ শতাংশ। এ পরীক্ষার ফল রাত ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অথবা WWW.nubd.info-তে পাওয়া যাবে।

মোট ৬৭৬টি কলেজের দুই লাখ ১৪ হাজার ৮৪৪ জন পরীক্ষার্থী ৩০টি বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেন।

যেকোনো মোবাইলের মাধ্যমে nu < space > H4 < space > Reg No (শেষের ৭ সংখ্যা) লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে ফল জানা যাবে।

মঙ্গলবার (২০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফল প্রকাশের তথ্য জানানো হয়। 

আরও পড়ুন:


যেভাবে উদ্ধার হলো পরিকল্পনামন্ত্রীর আইফোন

কোরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ২৫ কিলোমিটার যানজট


 

চার বছরের সমন্বিত ফল (সিজিপিএ) আগামী সপ্তাহে প্রকাশ করা হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্থগিত

অনলাইন ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। ১৬, ১৭ ও ১৮ আগস্টে এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। 

সোমবার (১৯ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আজ মঙ্গলবার (২০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস (কোভিড-১৯) এর বিস্তার বৃদ্ধির কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/ স্নাতক (সম্মান) শ্রেণিতে পূর্বঘোষিত ১৬, ১৭ ও ১৮ আগস্ট, ২০২১ তারিখের ভর্তি পরীক্ষার তারিখ স্থগিত করা হলো। পরবর্তীতে ভর্তি পরীক্ষার তারিখ জানানো হবে, যা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ru.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে ।

জানা গেছে, ২০২০-২১ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা প্রথমবার ১৪, ১৫ ও ১৬ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে করোনার কারণে সেটি পিছিয়ে ১৬, ১৭ ও ১৮ আগস্ট নির্ধারণ করা হয়। 

আরও পড়ুন:


যেভাবে উদ্ধার হলো পরিকল্পনামন্ত্রীর আইফোন

কোরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ২৫ কিলোমিটার যানজট

সুনামগঞ্জে স্পিডবোট-বাল্কহেড সংঘর্ষে মা-মেয়ে নিহত


এদিকে, করোনা পরিস্থিতি উন্নতি না হওয়ায় দ্বিতীয়বারের মতো এই ভর্তি পরীক্ষাও নিতে পারছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এবার বহুনির্বাচনী পদ্ধতিতে হওয়া ভর্তি পরীক্ষায় প্রশ্ন সংখ্যা হবে ৮০টি। প্রতিটি প্রশ্নের মান ১.২৫ করে মোট ১০০ নম্বর নির্ধারিত হবে। যেখানে প্রতি ৫টি ভুল উত্তরের জন্য কাটা যাবে ১ নম্বর। তাছাড়া ভর্তি পরীক্ষায় থাকছে না কোন জিপিএ নম্বর।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ

অনলাইন ডেস্ক

এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ

চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম পর্যায়ে তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। একই সঙ্গে প্রকাশ করা হয়েছে অ্যাসাইনমেন্ট বিতরণ ও মূল্যায়ন নির্দেশিকাও।

রোববার (১৮ জুলাই) রাতে মাউশির পরিচালক প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়- কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক তৈরি ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে তৈরি অ্যাসাইনমেন্ট প্রথম ধাপে তিন সপ্তাহের জন্য প্রকাশ করা হলো।

এতে আরও বলা হয়, ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে অ্যাসাইনমেন্ট সব শিক্ষার্থীদের প্রদান ও গ্রহণের ক্ষেত্রে সরকার কর্তৃক ঘোষিত স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধি-নিষেধ যথাযথভাবে অনুসরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা

গাবতলী হাটকে ১০ লাখ টাকা জরিমানা, এক ঘণ্টা হাসিল বন্ধ 


অ্যাসাইনমেন্ট বিতরণ ও মূল্যায়ন নির্দেশিকায় বলা হয়েছে, গ্রুপভিত্তিক নৈর্বাচনিক বিষয়ের ওপর প্রতি সপ্তাহে দুটি করে ১২ সপ্তাহের জন্য মোট ২৪টি অ্যাসাইনমেন্ট তৈরি করা হয়েছে। ১৮ জুলাই এসব অ্যাসাইনমেন্টের মধ্যে প্রথম পর্যায়ে তিন সপ্তাহের জন্য ছয়টি অ্যাসাইনমেন্ট কাভার নমুনাসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। যা আগামী ৫ আগস্টের মধ্যে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দেবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

প্রকাশিত হয়েছে এসএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট

অনলাইন ডেস্ক

প্রকাশিত হয়েছে এসএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট

চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম পর্যায়ে তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। রোববার (১৮ জুলাই) রাতে মাউশির পরিচালক প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তি সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

নির্দেশনা অনুযায়ী, চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের ১২টি সপ্তাহে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট করতে হবে। অ্যাসাইনমেন্টের পাশাপাশি অ্যাসাইনমেন্ট বিতরণ ও মূল্যায়ন নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে। গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে এসব অ্যাসাইনমেন্ট করতে হবে শিক্ষার্থীদের।

করোনা ভাইরাসের কারণে এবার সব বিষয়ে না নিয়ে কেবল গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ে নেওয়া হবে। অ্যাসাইনমেন্টের ভিত্তিতে এ বিষয়গুলোর সংক্ষিপ্ত পাঠ্যসূচি শেষ করা হবে।

এ বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমান এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষার সম্ভাব্য সময়সূচি।

যেসব বিষয়ের অ্যাসাইনমেন্ট

শিক্ষার্থীদের এই পরীক্ষার জন্য অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে এসএসসি ও সমমানের অ্যাসাইনমেন্ট দেওয়া শুরু হবে। ১২টি সপ্তাহে দেওয়া হবে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট।

তিনটি নৈর্বাচনিক বিষয়ে প্রতি সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট জমা দেবে শিক্ষার্থীরা। প্রতিটি নৈর্বাচনিক বিষয়ে করতে হবে মোট আটটি করে অ্যাসাইনমেন্ট। এর মাধ্যমে সংক্ষিপ্ত পাঠ্যসূচি সম্পন্ন করা হবে।


আরও পড়ুনঃ

দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা

দীর্ঘ রোগে ভুগে মহানবী (সা.) কে নিয়ে ব্যঙ্গচিত্র আঁকা কার্টুনিস্টের মৃত্যু


তবে বাংলা, ইংরেজিসহ আবশ্যিক বিষয়ে এবং চতুর্থ বিষয়ে কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না শিক্ষার্থীদের। আবশ্যিক বিষয়ের নম্বর জেএসসি, এসএসসি ও সমমানের পরীক্ষার ‘বিষয় ম্যাপিং’ করে নম্বর নির্ধারণ করা হবে। কেবল নৈর্বাচনিক তিনটি বিষয়ের মূল্যায়ন হবে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর