ফ্রান্সে গুগলকে ৫ হাজার কোটি টাকা জরিমানা
ফ্রান্সে গুগলকে ৫ হাজার কোটি টাকা জরিমানা

ফ্রান্সে গুগলকে ৫ হাজার কোটি টাকা জরিমানা

অনলাইন ডেস্ক

খবরের স্বত্বের নিয়ম ভাঙায় গুগলকে ৫০ কোটি ইউরো জরিমানা করেছে ফ্রান্স। যা বাংলাদেশি মুদ্রায় ৫০০০ কোটি টাকারও বেশি। মঙ্গলবার দেশটির বাণিজ্যিক প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থার (কম্পিটিশন রেগুলেটরস) পক্ষ থেকে এই জরিমানা করা হয়েছে।

ইতিহাসের সবচেয়ে বড় এই জরিমানার পাশাপাশি ফ্রান্সে বিভিন্ন সংবাদ সংস্থার যে খবর দেখানো হচ্ছে তার জন্যেও নির্দিষ্ট অর্থ দিতে বলা হয়েছে।

এই অর্থ পরিশোধ না করা হলে দৈনিক ৯০ হাজার ইউরো করে জরিমানা দিতে হতে পারে কোম্পানিটিকে।

ইউরোপীয় ইউনিয়নের নির্দিষ্ট স্বত্ব আইন অনুসারে গুগল বিভিন্ন সংবাদ সংস্থার সঙ্গে ভরসাযোগ্য বাণিজ্যনীতি বজায় না রাখতে পারায় এই জরিমানা বলে জানানো হয়েছে।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘গোটা প্রক্রিয়া চলার সময় আমরা বিশ্বাসযোগ্য বাণিজ্যিক সম্পর্ক বজায় রেখেছিলাম। আমাদের সেই ব্যবহারের দিকটি খতিয়ে দেখা হয়নি। পাশাপাশি আমাদের প্ল্যাটফর্মে যে খবর দৃশ্যমান হয়, সেই বিষয়টিও পুরোটা খতিয়ে দেখেনি সংস্থা। ’

প্রসঙ্গত, দীর্ঘ দিন ধরে এই নিয়ে বিভিন্ন সংবাদ প্রকাশনা সংস্থা ও গুগলের মধ্যে মামলা চলছে। সংস্থাগুলোর দাবি ছিল, গুগল সার্চ ইঞ্জিন মারফত বিভিন্ন খবর, ছবি, ভিডিও দেখায় যে গুলো অন্য প্রকাশনা বা প্রযোজনা সংস্থার তৈরি। কিন্তু তার জন্য কোনও অর্থ প্রদান করা হয় না।