টিকা গ্রহণের বয়সসীমা ১৮ করার প্রক্রিয়া চলছে: স্বাস্থ্যমন্ত্রী
টিকা গ্রহণের বয়সসীমা ১৮ করার প্রক্রিয়া চলছে: স্বাস্থ্যমন্ত্রী

টিকা গ্রহণের বয়সসীমা ১৮ করার প্রক্রিয়া চলছে: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে সরকার টিকা গ্রহণের বয়সসীমা ১৮ বছর করার প্রক্রিয়া চালাচ্ছে। এরইমধ্যে করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ ব্যাপারে সরকারের কাছে পরামর্শ দিয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে। শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে অনুষ্ঠিত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুড়ে যাওয়া কোভিড-১৯ আইসিইউ এবং ওপিডি (আউটপেশেন্ট ডিপার্টমেন্ট প্রসিডিওর) শেড উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন থেকে সম্প্রতি ২০ লাখ ডোজ টিকা এসেছে। এই টিকার বাইরে দেশটি থেকে আরও দেড় কোটি টিকা আসবে। পাশাপাশি কোভ্যাক্স থেকে চলতি মাসেই অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা আসবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, গ্রামের লোক টিকার নিবন্ধন করতে পারেন না। এজন্য আমরা তাদের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকা নেওয়ার পরিকল্পনাও হাতে নিয়েছি। এটি পরে চালু করা হবে।

আরও পড়ুন


ঝিনাইদহে করোনা ও উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু

১৬ জুলাই: কারারুদ্ধ শেখ হাসিনা ও অবরুদ্ধ গণতন্ত্র

করোনা যতোদিন থাকবে খাদ্য সহায়তা দেয়া হবে: হানিফ

অনলাইনে ট্রেনের টিকিট কাটার ভোগান্তি স্বাভাবিক: রেলমন্ত্রী


ঢামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. নাজমুল হক সাংবাদিকদের জানান, আপনারা জানেন গত মার্চ মাসে হঠাৎ অগ্নিকাণ্ডে আমাদের ১৪ বেডের কোভিড আইসিইউ পুড়ে যায়। পুড়ে যাওয়া আইসিইউ পুরোপুরি ব্যবহার অনুপযোগী হয়ে যায়। পরে আমরা এটা নিয়ে মন্ত্রীর নির্দেশনায় ৩ মাস পর এটি আবার পুরোপুরি চালু করতে পেরেছি। আপনারা জেনে খুশি হবেন, এটি একটি অত্যাধুনিক আইসিইউ হিসাবে চালু করা হচ্ছে। জীবাণু যাতে না ছড়াতে পারে সেজন্য অ্যান্টিব্যাকটেরিয়াল দেয়াল তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেন, এখানে আগে ১৪টি বেডের আইসিইউ ছিল। এখন আমরা ১৩টি বেড দিয়ে শুরু করেছি। একটি বেড আছে ডায়ালাইসিসের জন্য। আমরা এখানে শুক্রবার (১৬ জুলাই) থেকে রোগী দেওয়া শুরু করব। অগ্নিকাণ্ডের পর আমরা হাসপাতালের বার্নের করোনা ইউনিটে আরও ১০ বেডের একটি আইসিইউ চালু করেছি।

news24bd.tv এসএম