দুই শর্তে তিন মাসের যুদ্ধ বিরতিতে রাজি তালেবান
দুই শর্তে তিন মাসের যুদ্ধ বিরতিতে রাজি তালেবান

দুই শর্তে তিন মাসের যুদ্ধ বিরতিতে রাজি তালেবান

অনলাইন ডেস্ক

আফগান সরকারের পক্ষ থেকে তিন মাসের যুদ্ধবিরতির প্রস্তাবে সম্মত হয়েছে তালেবান। তাদের দাবি, তালেবানের সাত হাজার সদস্য বিভিন্ন স্থানে বন্দী আছে। বন্দীদের মুক্তির পাশাপাশি জাতিসংঘের কালো তালিকা থেকে শীর্ষ নেতাদের নাম সরিয়ে দিতে হবে।

আফগান সরকারের পক্ষের একজন এ মধ্যস্থতা করেন।

এএফপির খবরে বলা হয়েছে, এমন সময়ে তালেবান যুদ্ধবিরতিতে রাজি হল যখন একের পর এক হামলা করে সশস্ত্র গোষ্ঠীটি আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখল করে নিচ্ছে।   

তালেবানের যুদ্ধবিরতির প্রস্তাবের কথা জানিয়ে নাদের নাদেরি নামে আফগান সরকারের পক্ষের ওই মধ্যস্থতাকারী জানান, তালেবান তিন মাসের অস্ত্রবিরতির প্রস্তাব রেখেছে। তবে বিনিময়ে তাদের বন্দী থাকা সদস্যদের মুক্তি দেওয়ার শর্ত দিয়েছে।
 
তিনি আরও বলেন, তালেবানের সাত হাজার সদস্য বিভিন্ন স্থানে বন্দী আছে। বন্দীদের মুক্তির পাশাপাশি জাতিসংঘের কালো তালিকা থেকে শীর্ষ নেতাদের নাম সরিয়ে দেওয়ার শর্তও দিয়েছে।

প্রায় ২০ বছর ধরে চলা আফগান যুদ্ধের ইতি টানছে যুক্তরাষ্ট্র। আগামী ১১ সেপ্টেম্বরের আগে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সব সেনা প্রত্যাহার করবে। এ লক্ষ্যে প্রায় সব কাজ সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

বিদেশি সেনা চলে যাওয়ার মুখে সম্প্রতি আফগানিস্তানের বিভিন্ন এলাকায় হামলা চালাচ্ছে তালেবান। গুরুত্বপূর্ণ সীমান্ত-ক্রসিংগুলো তারা নিয়ন্ত্রণে নিচ্ছে।

আরও পড়ুন:


যেমন হবে এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষা

ঠাকুরগাঁওয়ে ট্রাকচাপায় গেল তিন প্রাণ

বিএনপির মিথ্যাচার সংক্রমণের মতো, মন্তব্য ওবায়দুল কাদেরের


news24bd.tv / তৌহিদ

সম্পর্কিত খবর