৪ শতাংশ সুদে ঋণ পাবেন পর্যটন মালিকরা

৪ শতাংশ সুদে ঋণ পাবেন পর্যটন মালিকরা

অনলাইন ডেস্ক

কর্মচারীদের বেতন-ভাতা দিতে ৪ শতাংশ সুদে ঋণ পাবেন পর্যটন মালিকরা। এ খাতে প্রধানমন্ত্রী ঘোষিত ১ হাজার কোটি যে প্রণোদনা প্যাকেজের আওতায় বাণিজ্যিক ব্যাংকগুলোর নিজস্ব উৎস থেকে এ ঋণ বিতরণ করতে হবে। তবে ব্যাংকগুলো এ তহবিলের আওতায় বিতরণ করা ঋণের ৫০ শতাংশ বাংলাদেশ ব্যাংক হতে পুনঅর্থায়ন সুবিধা নিতে পারবে।

বৃহস্পতিবার এ তহবিল বরাদ্দের নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

করোনার চলমান সংক্রমণের কারণে আরোপিত বিধিনিষেধের ফলে ক্ষতিগ্রস্ত নিন্মআয়ের মানুষের অনুকূলে আর্থিক সহায়তা প্রদানের প্রদানের অংশ হিসেবে পর্যটন খাতের হোটেল, মোটেল ও শি পার্কের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য গত ১৩ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাংক ব্যবস্থার মাধ্যমে ৪ শতাংশ সুদের চলতি মূলধন বাবদ ১ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেন।

এ ছাড়া ওইদিন প্রধানমন্ত্রী আরো ২ হাজার ২০০ কোটি টাকার ৪টি প্যাকেজ ঘোষণা করেন। করোনা প্রাদুর্ভাব শুরুর পর সবমিলে এ পর্যন্ত ২৮টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী, যার আর্থিক মূল্য ১ লাখ ৩১ হাজার ৬৪১ কোটি টাকা।

নীতিমালায় বলা হয়, এ প্যাকেজের আওতায় ব্যাংকগুলো তাদের নিজস্ব তহবিল হতে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ সুবিধা প্রদান করবে।

তবে এই ঋণ অনুমোদন ও বিতরণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান নীতিমালাসহ ব্যাংকের নিজস্ব নীতিমালা অনুসরণ করতে হবে। একজন গ্রাহক কি পরিমাণ ঋণ পাবেন সেই সীমা ব্যাংকগুলোকে নির্ধারণ করে ঋণ বিতরণ শুরু করবে এবং এ বিষয়ে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে বাংলাদেশ ব্যাংকে জানাতে হবে।

এ ঋণের মেয়াদ হবে ১ বছর। তবে ঋণ গ্রাহকের ব্যবসায়িক লেনদেন সন্তোষজনক হলে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ সুবিধাটি নবায়ন করা যাবে। তবে এ প্যাকেজের আওতায় সুদ ভর্তুকি সুবিধা ১ বছরের জন্যই পাওয়া যাবে। এ তহবিলের গ্রাহক পর্যায়ে সুদের হার ৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে। তবে এই সুদের ৪ শতাংশ গ্রাহকদের পরিশোধ করতে হবে। বাকি ৪ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে প্রদান করবে।

আরও পড়ুন


প্রস্তুতি ম্যাচে চোট পেয়েছিলেন মুস্তাফিজ

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু বাড়ল

খুলনা বিভাগে করোনায় আরও ৪৭ জনের মৃত্যু

বিয়ের চাপ দেয়ায় প্রেমিকাকে হত্যা


news24bd.tv / কামরুল