চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা বাড়ছে, ‘রেড ফোন’ চালুর পরিকল্পনা

চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা বাড়ছে, ‘রেড ফোন’ চালুর পরিকল্পনা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র-চীনের মধ্যকার উত্তেজনা চরমে। এমন পরিস্থিতিতে চীনের সঙ্গে জরুরি আলোচনার জন্য ‘রেড ফোন’ চালুর কথা ভাবছেন বাইডেন। চীনের সঙ্গে যেকোনো ধরনের সংঘাত এড়াতে এ পদক্ষেপ নিতে চায় তারা। মার্কিন গণমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে এমন তথ্যই জানানো হয়েছে।

স্নায়ুযুদ্ধ চলাকালীন পারমাণবিক হামলা এড়াতে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে ‘রেড টেলিফোন’ স্থাপন করা হয়েছিল। এবার চীনের সঙ্গে এমন হটলাইন স্থাপন করতে চাচ্ছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। এ জন্য বিভিন্ন ধরনের পরীক্ষা–নিরীক্ষা শুরু হয়েছে।

জানা যায়, এ জরুরি যোগাযোগ ব্যবস্থা স্থাপন সম্ভব হলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অথবা তার জাতীয় নিরাপত্তা টিমের শীর্ষ কর্মকর্তারা যেকোনো সময় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বা তার কাছাকাছি থাকা কাউকে বার্তা পাঠাতে পারবেন।

আরও পড়ুন


জিম্বাবুয়ের বিপক্ষে আজ মাঠে নামছে টাইগাররা, সম্ভাব্য একাদশ

কুরবানির পশু যেমন হবে

কুরবানির গোশত দিয়ে কি বিয়ের মেহমানদারী করা যাবে?

তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে মোমেনের বৈঠক


সিএনএন জানায়, চীনের সঙ্গে হটলাইন স্থাপনের এ উদ্যোগ নতুন কিছু নয়। মূলত ওবামা প্রশাসনের সময় প্রথম এ উদ্যোগ নেওয়া হয়, যদিও তা আলোর মুখে দেখেনি।

উল্লেখ্য, শুধুমাত্র সামরিক প্রয়োজনে ব্যবহারের জন্য চীনের সঙ্গে এমন একটি হটলাইন আগে থেকেই রয়েছে পেন্টাগনের। তবে তা ব্যবহার হওয়ার নজির নেই বললেই চলে।

news24bd.tv এসএম