টেস্ট থেকে মাহমুদুল্লাহর অবসর নিয়ে এবার যা বললেন তামিম

অনলাইন ডেস্ক

টেস্ট থেকে মাহমুদুল্লাহর অবসর নিয়ে এবার যা বললেন তামিম

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের টেস্ট থেকে অবসর নেওয়া নিয়ে আলোচনা-সমালোচনা চলছেই। খোদ বিসিবি সভাপতিও এটা নিয়ে কথা বলেছেন। যদিও ৩৫ বছর বয়সী মাহমুদুল্লাহ এখনও আনুষ্ঠানিক কোন ঘোষণা দেননি। তবুও হারারেতে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেছেন বলেই জানা যাচ্ছে। হারারেতে আউট না হয়ে ১৫০ রানের ইনিংস খেলে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে এই টেস্টই তার শেষ টেস্ট বলে ড্রেসিংরুরে আভাস দিয়েছিলেন রিয়াদ। ফর্মের তুঙ্গে থেকে তিনি কেন এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তা নিয়ে বিস্মিত দেশের ক্রিকেটমহলের অনেকেই। তার অবসরের ঘোষণা শুরুতে মেনে নিতে পারেনি বিসিবিও।

এদিকে জিম্বাবুয়ের বিপক্ষে আজ প্রথম ওয়ানডে খেলতে মাঠে নামছে তামিম-রিয়াদরা। ম্যাচের আগে ভার্চুয়ালি গণমাধ্যমের মুখোমুখি হয়ে মাহমুদুল্লাহর অবসর বিষয়ে এক প্রশ্নের জবাবে তামিম বলেন, ‘আমার কাছে মোটেও এমন মনে হয়নি। এটা একজনের ব্যক্তিগত সিদ্ধান্ত, এটাকে সম্মান জানাতে হবে। এখানে হ্যাংওভার বা হতাশ হওয়ার কোনোকিছু নেই। আমরা এ ব্যাপারে খুব বেশি কথা বলতে চাই না। রিয়াদ ভাই আমাদের দলের গুরুত্বপূর্ণ সদস্য। আমরা এখন দলের পারফরম্যান্সেই মনোযোগ রাখছি। এটা শুধু বলার জন্য বলছি না। আমাদের সাথে থাকলে বুঝতেন আসলেই এটা নিয়ে আমরা একফোঁটা চিন্তিত না। এটা নিয়ে নতুন করে কিছু বলার নেই আর সামনেও বলার কিছু থাকবে না। যা হওয়ার হয়ে গেছে।’

আরও পড়ুন


রুশ জঙ্গিবিমানের ধাওয়ায় পালালো যুক্তরাষ্ট্রের ৩ বোমারু বিমান

শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা বাড়ছে, ‘রেড ফোন’ চালুর পরিকল্পনা

জিম্বাবুয়ের বিপক্ষে আজ মাঠে নামছে টাইগাররা, সম্ভাব্য একাদশ


টেস্ট শেষে বাংলাদেশ দল ২দিন প্র্যাকটিস করলেও, ছিলেন না মাহমুদুল্লাহ রিয়াদ। দলের একমাত্র প্রস্তুতি ম্যাচেও খেলেননি তিনি। এর কারণ কি? এমন প্রশ্নের জবাবে ওয়ানডে অধিনায়ক বলেন, ‘না না ভাই কোনো কারণ নেই। টেস্টে পাঁচটা দিন খুব কষ্ট করতে হয়েছে। এজন্য টেস্ট ম্যাচের পরের দিন কেউ প্র্যাকটিসে যায় না। যদি না টেস্ট ম্যাচটা কারও খুব খারাপ যায়। প্র্যাকটিস ম্যাচের সময় উনি বিশ্রাম নিতে চেয়েছেন বা আলাদাভাবে বিশেষ কোনো কাজ করতে চান। বুধবার অনেক লম্বা সময় নেটে প্র্যাকটিসও করেছেন। এটা তাই উনার ব্যক্তিগত ইচ্ছা ছিল। তবে কোনো সমস্যা নেই, সবকিছু ঠিক আছে।’

news24bd.tv এসএম

পরবর্তী খবর

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ দলে আছেন যারা

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ দলে আছেন যারা

জিম্বাবুয়ে সফর শেষে করে দেশে ফিরেছেন টাইগাররা। ৬ জয় এবং তিন ট্রফি। এর আগে কোনো সফর থেকে এমন অর্জন নিয়ে ফেরেনি বাংলাদেশ দল।

আজ সকাল ৯টা ২০ মিনিটে সাকিব-মাহমুদউল্লাহদের বহনকারী কাতার এয়ারলাইনসের ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

তবে দীর্ঘ সফর শেষে দেশে ফিরে পরিবারের কাছে যেতে পারছেন না টাইগাররা। কারণ আগামী মাসের ৩ তারিখ থেকেই শুরু হবে মিশন অস্ট্রেলিয়া।

এক সপ্তাহে অসিদের বিপক্ষে ৫ টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ দল। এ সিরিজ শুরুর আগেই চারটি দুঃসংবাদ হজম করেছেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা।

প্রথমটি হলো— হাঁটুর চোটের জন্য দুই মাস বিশ্রামের প্রেসক্রিপশনে অস্ট্রেলিয়া সিরিজে নেই দলের সেরা ওপেনার তামিম ইকবাল। করোনায় আক্রান্ত মা-বাবার পাশে থাকতে জিম্বাবুয়ে সফরের মাঝপথে দেশে ফিরেছিলেন উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। বায়ো বাবল ও কোয়ারেন্টিন ইস্যুতে সিরিজ থেকে ছিটকে গেছেন তিনিও।

ডেঙ্গিতে আক্রান্ত শ্বশুরের পাশে থাকতে দলের আগেই দেশে ফিরেছেন আরেক নির্ভরযোগ্য ব্যাটসম্যান লিটন দাস। মুশফিকের মতো একই কারণে তিনিও খেলতে পারছেন না সিরিজে।

এদিকে পায়ের গোড়ালির চোটের কারণে প্রথম দুটি ম্যাচে দেখা নাও যেতে পারে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে।
সব মিলিয়ে ইনজুরি আর পারিবারিক সমস্যায় বিধ্বস্ত বাংলাদেশ দল।

সফর সামনে রেখে হোটেল ইন্টারকন্টিনেন্টালে তিন দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে জিম্বাবুয়ে থেকে দেশে আসা খেলোয়াড়দের।

এই কোয়ারেন্টিন প্রক্রিয়া শেষে দুদিন অনুশীলনের সুযোগ পাবেন সাকিব-মাহমুদউল্লাহরা। তবে কোনো প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ নেই। বাড়তি বিশ্রামের সুযোগও নেই।

এর পরই আগামী ৩ আগস্ট থেকে শুরু হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

আগামী ৩, ৪, ৬, ৭ ও ৯ আগস্ট মিরপুর শেরেবাংলা হোমগ্রাউন্ডে হবে ম্যাচগুলো। প্রতিটি ম্যাচই শুরু হবে সন্ধ্যা ৬টায়।

অস্ট্রেলিয়া সিরিজের জন্য বাংলাদেশ স্কোয়াড
মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), নাসুম আহমেদ, মেহেদি হাসান, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রুবেল হোসেন, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন ও তাইজুল ইসলাম।

আরও পড়ুন:


একসঙ্গে তিন ডোজ টিকা নেয়া সেই ব্যাক্তির পরিচয় মিলল

সম্পাদক পরিষদ থেকে পদত্যাগের কারণ জানালেন নঈম নিজাম

কভিড-১৯ টিকা উৎপাদনে বাংলাদেশকে অগ্রাধিকার দেবে যুক্তরাষ্ট্র

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে যাওয়ার পথে পাঁচজনের মৃত্যু


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

জিম্বাবুয়ে সফল মিশন শেষ করে দেশে পৌঁছেছে টাইগাররা

অনলাইন ডেস্ক

জিম্বাবুয়ে সফল মিশন শেষ করে দেশে পৌঁছেছে টাইগাররা

জিম্বাবুয়ে সফর শেষে দেশে এসে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আজ (বৃহস্পতিবার) সকাল ৯টার দিকে রাজধানী ঢাকায় এসে পৌঁছেছে জাতীয় দলের বহর।

মঙ্গলবার দিবাগত রাত ভোর ৪টায় (বাংলাদেশে তখন বুধবার সকাল ৮টা) টিম হোটেল থেকে হারারে বিমানবন্দরের উদ্দেশ্যে টিম বাসে শুরু হয় যাত্রা।

তারপর জিম্বাবুয়ের ডমিস্টিক ফ্লাইটে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। দুই ঘণ্টার ওই ভ্রমণ শেষে ৪ ঘণ্টার বিরতি। তারপর কাতার এয়ারওয়েজে করে জোহানেসবার্গ থেকে দোহার উদ্দেশ্যে যাত্রা করে টাইগারররা এবং বুধবার মধ্যরাতে দোহায় পৌঁছে।

আবার কয়েক ঘণ্টা বিরতি দিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রেখেছে টিম বাংলাদেশ।

আরও পড়ুন:


একসঙ্গে তিন ডোজ টিকা নেয়া সেই ব্যাক্তির পরিচয় মিলল

সম্পাদক পরিষদ থেকে পদত্যাগের কারণ জানালেন নঈম নিজাম

কভিড-১৯ টিকা উৎপাদনে বাংলাদেশকে অগ্রাধিকার দেবে যুক্তরাষ্ট্র

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে যাওয়ার পথে পাঁচজনের মৃত্যু


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

আজ বিকেলে ঢাকায় আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল

অনলাইন ডেস্ক

আজ বিকেলে ঢাকায় আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল

বাংলাদেশ-অস্ট্রেলিয়া প্রথম টি টোয়েন্টি ম্যাচ শুরু ৩ আগস্ট থেকে। আজ বিকেলে ঢাকায় এসে পৌঁছাবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ঢাকায় আসার পর তিন দিন কোয়ারেন্টাইনে থেকে ৩ আগস্ট টিম বাংলাদেশের সঙ্গে প্রথম টি টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে অসিরা। 

এরপর ৪ আগস্ট দ্বিতীয় ম্যাচ। তারপর একদিন বিরতি। আবার ৬ ও ৭ আগস্ট পরপর দুদিন আরও দুটি ম্যাচ। পরে ৮ আগস্ট বিরতি দিয়ে ৯ আগস্ট সফরের শেষ ম্যাচ।

আরও পড়ুন:


ব্যবসায়িক চুক্তিভঙ্গের অভিযোগে রাজ-শিল্পাকে জরিমানা

পবিত্র জুমার দিনের বিশেষ পাঁচটি বৈশিষ্ট্য

সূরা আল নাসের বাংলা অনুবাদ

এদিকে, অস্ট্রেলিয়ার নিয়মিত টি-টোয়েন্টি স্কোয়াডের বেশ কজন সদস্য আসবেন না বাংলাদেশ সফরে। শেষ দিকে ইনজুরির শিকার হয়ে বাংলাদেশ সফর থেকে ছিটকে পড়েছেন অধিনায়ক অ্যারন ফিঞ্চও।

news24bd.tv রিমু 

 

পরবর্তী খবর

দ্বিতীয় টি-টোয়েন্টিতে

ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফিরল শ্রীলংকা

অনলাইন ডেস্ক

ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফিরল শ্রীলংকা

সফরকারী ভারতকে ৪ উইকেটে হারিয়ে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে কলম্বোয় সমতা ফিরেছে স্বাগতিক শ্রীলংকা। 

টস হেরে ব্যাট করতে নেমে ভারত খুব বেশি রান তুলতে পারেনি। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩২ রান করে তারা। 

মিডল অর্ডারে শক্তি হারিয়ে ফেলা ভারত এই রান তুলতে পারে প্রথম তিন ব্যাটসম্যান রুতুরাজ গায়কোয়াড়, শিখর ধাওয়ান ও দেবদূত পাড়িক্কালের তিনটি ইনিংসে। 

সর্বোচ্চ ৪০ রান করেছেন ধাওয়ান। এই রান তিনি করেছেন ৪২ বলে ৫টি চারে। একটি করে ছয় ও চারে ২৩ বলে ২৯ রান করেছেন পাড়িক্কাল। আর একটি চারে ১৮ বলে ২১ রান গায়কোয়াড়ের।

শ্রীলংকার পক্ষে আকিলা ধনঞ্জয়া দুটি উইকেট শিকার করেন। একটি করে উইকেট শিকার করেন দুশমন্থ চামিরা, ওয়ানিন্দু হাসারাঙ্গা ও দাসুন শানাকা।

ভারতের একাদশে বোলার ছিলেন ৬ জন। জয়ের লক্ষ্যে খেলতে নেমে শ্রীলংকা রানের চাকা প্রত্যাশা অনুযায়ী এগিয়ে নিয়ে যেতে পারেনি। ভালো শুরুর পর ৩১ বলে ৩৬ রান করে বিদায় নেন মিনোদ ভানুকা।

কেউই যখন থিতু হতে পারছিলেন না, তখন দলের হাল ধরেন ধনঞ্জয়া ডি সিলভা। ১০৫ রানে ৬ উইকেট পড়ার পর ক্রিজে আসেন চামিকা করুনারত্নে। ধনঞ্জয়ার সমর্থনে তিনি চড়াও হন ভারতের বোলারদের ওপর। 

শেষপর্যন্ত ধনঞ্জয়ার ৩৪ বলে ৪০ ও চামিকার ৬ বলে ১২ রানের দুই অপরাজিত ইনিংসে ভর করে ২ বল ও ৪ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় লংকানরা।

আরও পড়ুন:


সম্পাদক পরিষদ থেকে পদত্যাগের কারণ জানালেন নঈম নিজাম

করোনায় ঝালকাঠির আদালতের বিচারকের মৃত্যু!

আগস্ট মাসের দুই দিন বন্ধ থাকবে ব্যাংক

২৯ জুলাই: ইতিহাসে আজকের এই দিনে


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজের পূর্ণাঙ্গ সূচি

অনলাইন ডেস্ক

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজের পূর্ণাঙ্গ সূচি

শেষ হয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ওয়েস্ট ইন্ডিজ সফর। তবে ক্যারিবীয় দ্বীপে ওয়ানডে সিরিজ চলাকালে জৈব সুরক্ষা বলয়ে থেকেও দুয়েকজন স্টাফের করোনা শনাক্ত হওয়ায় অজিদের বাংলাদেশ সফর নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। তবে সব শঙ্কার মেঘ কাটিয়ে নির্ধারিত সূচি অনুযায়ীই মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ। 

আগামী ২৯ জুলাই অ্যালেক্স ক্যারের নেতৃত্বাধীন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া। বলা হচ্ছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবেই বাংলাদেশ সফরে আসছে দলটি।

মাত্র ১০ দিনের এই সফরে অজিরা খেলবে ৫টি ম্যাচ। নেই কোনও অনুশীলন ম্যাচও। আগামী ৩ আগস্ট থেকে শুরু হবে সিরিজটি। সবগুলো ম্যাচই হবে হারারে মিরপুর শের ই বাংলা স্টেডিয়ামে ফ্লাড লাইটের আলোয়।

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টির পূর্ণাঙ্গ সূচি

news24bd.tv এসএম

আরও পড়ুন


ঝিনাইদহে আরও ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৬

ইরান-আফগানিস্তান সীমান্তে পূর্ণ নিরাপত্তা বিরাজ করছে: আইআরজিসি

পাকিস্তানি তালেবান সদস্যদের লাশ গ্রহণ, অস্বীকার রেডক্রসের

কুষ্টিয়ায় এক মাসের মধ্যে সবচেয়ে কম মৃত্যু, শনাক্তের হার ৪৯ শতাংশ


 

পরবর্তী খবর