তালেবানের একক আধিপত্য মেনে নিয়ে শান্তি চুক্তি সম্ভব নয়: আফগানিস্তান

তালেবানের একক আধিপত্য মেনে নিয়ে শান্তি চুক্তি সম্ভব নয়: আফগানিস্তান

অনলাইন ডেস্ক

তালেবানের একক আধিপত্য মেনে নিয়ে তাদের সঙ্গে শান্তি চুক্তিতে যাবে না আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির নেতৃত্বাধীন আফগান সরকার। আফগানিস্তানের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট সারওয়ার দানিশ বৃহস্পতিবার কাবুলে দেশটির কয়েকজন সংসদ সদস্যের সঙ্গে এক বৈঠকে একথা ঘোষণা করেন।

তিনি বলেন, তালেবান গোটা দেশের নিয়ন্ত্রণ গ্রহণ করার চেষ্টা করছে কিন্তু আফগান সরকার বিষয়টি মেনে নিয়ে শান্তি প্রতিষ্ঠা করতে পারে না। তিনি বলেন, “তালেবান গোষ্ঠী মোটেই পরিবর্তিত হয়নি।

এদিকে আফগান সরকারের প্রশাসনিক সংস্কার বিষয়ক কমিশনের চেয়ারম্যান ও তালেবানের সঙ্গে সরকারি আলোচক দলের সদস্য নাদের নাদেরি বলেছেন, তালেবান আফগানিস্তানে তিন মাসের যুদ্ধবিরতির একটি পরিকল্পনা উত্থাপন করেছে। কিন্তু তাতে তারা তাদের সাত হাজার বন্দিকে মুক্তি দেয়ার দাবি তুলেছে।

নাদেরি বৃহস্পতিবার কাবুলে এক সংবাদ সম্মেলনে আরো বলেন, তালেবানের দ্বিতীয় প্রস্তাব হচ্ছে তাদের নেতাদের নাম জাতিসংঘের কালো তালিকা থেকে বাদ দেয়ার ব্যবস্থা করতে হবে। তবে এ দু’টি প্রস্তাব কাবুল মেনে নেবে কিনা সেকথা জানাননি নাদেরি।


আরও পড়ুনঃ

অক্সফোর্ডের দ্বিতীয় ডোজের টিকা আগস্ট থেকে: সেব্রিনা ফ্লোরা

যে ধরণের পশু ছাড়া কোরবানি হবে না

রূপগঞ্জে সেই কারখানার সামনে বিএনপির দুপক্ষের সংঘর্ষ, আহত ২৫

আজ থেকে শিথিল হচ্ছে লকডাউন, খুলছে গণপরিবহন-শপিংমল


প্রায় দুই মাস আগে আমেরিকা আফগানিস্তান থেকে তার সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়ার পর তালেবান আলোচনার টেবিলে বসার পরিবর্তে দেশের বিভিন্ন স্থানে হামলা জোরদার করে। বর্তমানে সরকারি সৈন্যদের সঙ্গে তালেবানের তুমুল লড়াই চলছে। আফগানিস্তানের একটি বিশাল অঞ্চল এখন তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

news24bd.tv / নকিব