কোনটার দাম বেশি?

কোনটার দাম বেশি?

Other

কোনটার দাম বেশি? এক টুকরো সোনায় গড়ানো অলংকার নাকি এক টুকরো তরতাজা ফুল দিয়ে গড়ানো গলার মালা, কানের দুল, নাকের নথ। মানুষের বোঝা টানা একটা রিকশাওয়ালার সামান্য আয়-উপার্জনের টাকার দাম বেশি নাকি স্যুট বুট পরা এসির নিচে সাহেবী গোছের দুর্নীতিবাজ মানুষটার অর্থ-বিত্ত-বৈভবের মূল্য বেশি। কোনটা বেশি দামি মনের মানুষের এক পয়সার আলতা নাকি বড় লোকের দামি ব্রান্ডের দম বন্ধ হওয়া পারফিউম। কোনটার দাম বেশি একটা কমার্শিয়াল সিনেমার চাকচিক্য নাকি আর্ট ফিল্মের গভীরতায় না বুঝা অর্থবোধ।

কোনটার দাম বেশি সাহিত্যের শক্তি নাকি বিজ্ঞানের সৃষ্টি। নাকি দুটোই একে অন্যের পরিপূরক। বিচ্ছেদ। ব্যবধান।
কোনটা বেশি দামি প্রকৃতির বিচার নাকি সময়ে পরিবর্তন। কোনটা বেশি দামি পুরোনো দিনের সাদাকালো স্মৃতি নাকি বর্তমান সময়ের গতি-প্রকৃতি। কোনটা বেশি মূল্যবান শহরের লাল নীল বাতির জীবন নাকি গ্রামের নীরব নিথর জীবন। কোনটা বেশি দামি বৃষ্টিকে প্রাণ ভরে দেখা নাকি থ্রী-ডি, ফোর-ডি, ফাইভ-ডি মুভির থ্রিলার ছবি চোখ দিয়ে দেখা।

ইট পাথরের দালান কোঠায় বাস করা মানুষের সুখের দাম বেশি নাকি আকাশের নিচে বৃষ্টি, রোদ, ঝড়ে  মাথা গোজা মানুষের সুখের দাম বেশি। কোন মানুষটার দাম বেশি যে মানুষটা মানুষের জন্য আত্মত্যাগ করে হারে তার দাম নাকি যে মানুষটা মানুষকে শোষণ করে জিতে তার দাম বেশি। কোনটা বেশি মূল্যবান যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি না পাওয়া একটা বেকার ছেলের কষ্ট নাকি একটা অযোগ্য ছেলের অবৈধভাবে চাকরি পাবার আনন্দ। কোনটার দাম বেশি টাকা,  লবিং, তোষামোদি ও অবৈধ সিন্ডিকেট  দিয়ে পদ, পদবি ও সম্মান-মর্যাদা  কেনা নাকি নিজের আত্মমর্যাদা আঁকড়ে ধরে সাধারণ মানুষ হয়ে বেঁচে থাকা।

কোনটার দাম বেশি একটা গ্রামের ছেলের কাদামাটিতে লুটোপুটি খেয়ে বড় হওয়া নাকি কৃত্রিম শহরে ঘরবন্দি হয়ে রোবটের মতো বড় হওয়া। কোনটার দাম বেশি চোখের দেখায় সত্য-মিথ্যা যাচাই করা নাকি অন্তরের ভিতর দিয়ে সত্য-মিথ্যাকে দেখা। কোনটা বেশি মূল্যবান অন্য মানুষ হয়ে আয়নাবাজির রূপ ধরা নাকি নিজের রূপটা নিজে ধরে রেখে জীবন যাপন করা। কোনটা বেশি মূল্যবান মুখ নাকি মুখোশ। কোনটা বেশি দামি শকুন হয়ে মানুষ খাওয়া নাকি মানুষ হয়ে মানুষ খোঁজা। কোনটা বেশি দামি একটা জোকারের মজার মজার খেলা নাকি জোকারটার হাসির আড়ালে কষ্টকে দেখা। কোনটা বেশি দামি জন্ম নাকি মৃত্যু। সত্য নাকি মিথ্যা। স্বর্গ নাকি নরক। আলো নাকি অন্ধকার। কোনটা বেশি দামি একটা বোকা ছেলের সরলতা নাকি একটা স্মার্ট ছেলের বিশ্বজয়।

কোনটার বেশি দামি মধ্যবিত্তের পাওয়া না পাওয়ার হিসাব নাকি উচ্চবিত্তের সম্পদের পর সম্পদ গড়েও তৃপ্ত না হওয়া। কোনটার দাম বেশি একটা ক্ষুধার্ত মানুষের ক্ষুধার যন্ত্রণা দূর করতে চুরি করে খেয়ে জেলে যাওয়ার শাস্তি নাকি একটা সভ্য ও শিক্ষিত মানুষের চৌর্যবৃত্তি করে একটার পর একটা পুরস্কার পাওয়া। কোনটা বেশি দামি একটা বুদ্ধিমান মানুষের লোক লজ্জার ভয়ে বোকা হয়ে বসে থাকা নাকি একটা মূর্খ লোকের গলাবাজিতে মান সম্মান হারানোর ভয়ে মানুষদের তার দাসত্ব স্বীকার করার লজ্জা। মুনীর চৌধুরী প্রায় বলতেন, মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে-অকারণে বদলায়। কোনটা বেশি মূল্যবান বেঁচে থেকে মরা নাকি মরে গিয়ে বেঁচে থাকা। নাকি কোনটাই না। হয় ঝুলন্ত মাকড়সা হওয়া অথবা শুন্যতায় বাদুড়ের মতো ঝুলে থাকা।

আরও পড়ুন


তালেবানের হাতে ১১৬ জেলার পতন: আফগান সরকার

যেসব এলাকায় বৃষ্টিপাত আরও বাড়বে

টেস্ট থেকে মাহমুদুল্লাহর অবসর নিয়ে এবার যা বললেন তামিম

রুশ জঙ্গিবিমানের ধাওয়ায় পালালো যুক্তরাষ্ট্রের ৩ বোমারু বিমান


কোনটা বেশি দামি আগাছা পরগাছা মানুষ হওয়া নাকি স্বাধীনচেতা মানুষ হয়ে জীবনের ঘাত-প্রতিঘাত সহ্য করা। কোনটা বেশি মূল্যবান মুখ যা বলছে মনও তা বলছে নাকি মুখ যা বলছে মন তার উল্টো বলছে। কোনটার দাম বেশি রঙ্গমঞ্চের নায়ক হওয়া নাকি বাস্তবতার আগুনে পুড়ে পুড়ে খাঁটি মানুষ হওয়া । কোনটা বেশি মূল্যবান মানুষের হাতের পুতুল হওয়া নাকি মানুষ হয়ে নিজের মনুষ্যত্ব দ্বারা তাড়িত হওয়া। কোনটার দাম বেশি অবৈধ টাকায় কেনা হাল ফ্যাশনের দামি গাড়িতে চড়ে অফিসে যাওয়া নাকি আমজনতা হয়ে ঝুলন্ত বাসে চড়ে অফিসে যাওয়া। কোনটা বেশি দামি মানবিক মূল্যবোধ নাকি বিবেকবোধ। নাকি দুটোই। নাকি কোনটাই না। নাকি জীবনবোধ। কোনটার দাম বেশি ছেড়া কাগজে লেখা আপনজনের চিঠি নাকি প্রযুক্তির হেচ্কা টানে মেসেন্জারের মহান বাণী।

কোনটা বেশি দামি যার মূল্য নেই সেটা নাকি যেটা মহামূল্যবান সেটা। কঠিন বাস্তবতায় জ্বলে পুড়ে মরে যাবার  দাম বেশি নাকি লোক দেখানো বাস্তবতার ঠুনকো সিঁড়ি বেয়ে উপরে উঠার দাম বেশি। সততার দাম দিতে গিয়ে অসত মানুষদের সংখ্যাধিক্যে অসত চিহ্নিত হবার দাম বেশি নাকি অসত মানুষের সংখ্যাধিক্যে অসতদের সৎ বানানোর বাস্তবতার দাম বেশি।

অধ্যাপক হুমায়ুন আজাদ বলতেন, এখানে অসতেরা জনপ্রিয়, সৎ মানুষেরা আক্রান্ত। কোনটা বেশি মূল্যবান অসত হয়ে ঠুনকো জনপ্রিয়তা পাওয়া নাকি সৎ থেকে মানুষের  পৃথিবীতে মূল্যহীন হওয়া। স্বপ্নের দাম বেশি নাকি কল্পনার দাম বেশি। .................এমন সমীকরণটা মেলানো বোধ হয় খুব কঠিন। তারপরও এমন বৈপরীত্য মানুষের মধ্যে এমন একটা বিস্ময়কর চিন্তা তৈরী করুক যে চিন্তাটা মানুষের ভিতরে মৃতপ্রায় জনপদের মতো হয়তো আছে কিন্তু মানুষ কখনো তা খোঁজার চেষ্টা করে না।

লেখক: অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, বিভাগীয় প্রধান, শিল্প ও উৎপাদন প্রকৌশল বিভাগ, ডুয়েট

news24bd.tv এসএম

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর