গাছ ও টিলা কেটে হাসপাতাল নির্মাণ, মান্নার নিন্দা

গাছ ও টিলা কেটে হাসপাতাল নির্মাণ, মান্নার নিন্দা

অনলাইন ডেস্ক

‘চট্টগ্রামের ফুসফুস’ সিআরবি’র শিরীষতলা এলাকায় গাছ এবং টিলা কেটে হাসপাতাল নির্মাণের নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। বলেছেন, এটি চট্টগ্রাম শহরের ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্য ধ্বংস এবং তৎসংলগ্ন এলাকা দখল করার পাঁয়তারা ছাড়া আর কিছুই নয়।

শুক্রবার (১৬ জুলাই) সংবাদ মাধ্যমে পাঠানো নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য সাকিব আনোয়ার স্বাক্ষরিত এক বিবৃতিতে মান্না বলেন, ব্রিটিশ আমলের চুন-সুরকির সিআরবি ভবনকে ঘিরে শতবর্ষী গাছগাছালি, পিচঢালা আঁকাবাঁকা রাস্তা, ছোট-বড় পাহাড়-টিলা আর নজরকাড়া বাংলোগুলো ঘিরে মন জুড়ানো যে প্রাকৃতিক পরিবেশ রয়েছে সিআরবিতে, যেখানে দু’দণ্ড সময় কাটানো কিংবা বুকভরে নিঃশ্বাস নেওয়া যায় - এমন উন্মুক্ত পরিসর খুব একটা অবশিষ্ট নেই বন্দরনগরী চট্টগ্রামে। সেখানে হাসপাতাল নির্মাণ করে আশপাশের সব জায়গা দখল করার চেষ্টায় নেমেছে সরকারের মদদপুষ্ট মহল।

তিনি আরও বলেন, যে রেলওয়ে এই হাসপাতাল নির্মাণের কথা বলছে, খোদ সেই রেলওয়ের শ্রমিক-কর্মচারীরা সিআরবিতে হাসপাতাল চান না।

প্রধানমন্ত্রীর কাছে দেওয়া স্মারকলিপিতে তারা বলেছেন, ‘এ ধরনের হাসপাতাল করার মতো চট্টগ্রাম নগরীতে রেলওয়ের অনেক জমি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। কিছু জমি আছে প্রভাবশালীরা দখল করে আছেন, সেগুলো উদ্ধার করে হাসপাতাল করা যায়। সিআরবিকে কেন বেছে নেওয়া হলো তা তাদের বোধগম্য নয়।

’ কিন্তু এই প্রভাবশালীদের দখল করা জায়গা উদ্ধার না করে সিআরবি এলাকা ধ্বংস করে তাদেরই আবারও নতুন এলাকা দখলের সুযোগ করে দিচ্ছে সরকার। কারণ এই প্রভাবশালীরা সরকারি দলের, অবৈধ সরকারের মদদপুষ্ট।

দাবি জানিয়ে মান্না বলেন, চট্টগ্রাম শহরের অদূরে কুমিরায় রেলের একটি বক্ষব্যাধি হাসপাতাল রয়েছে। পরিত্যক্ত অবস্থায় থাকা ওই হাসপাতাল ও আশপাশের প্রায় ১০ একর জমি খালি পড়ে রয়েছে। সিআরবির পরিবর্তে সেখানে হাসপাতাল নির্মাণ করা যায়। হাসপাতাল অন্যত্র সরিয়ে নিতে শুক্রবার চট্টগ্রাম শহরের সাধারণ মানুষ সিআরবি’র শিরীষতলা এলাকায় মানববন্ধন করছে, যেখানে নাগরিক ঐক্য চট্টগ্রাম মহানগর শাখা একাত্মতা প্রকাশ করে মানববন্ধন কর্মসূচি পালন করছে। আমি এই প্রতিবাদ কর্মসূচিতে সংহতি প্রকাশ করছি এবং চট্টগ্রামের ফুসফুস রক্ষার্থে বেদখল হওয়া রেলওয়ের জায়গা উদ্ধার করে সেখানে হাসপাতাল নির্মাণের দাবি জানাচ্ছি।

আরও পড়ুন: 

হবিগঞ্জে বজ্রপাতে গেল দুই প্রাণ

news24bd.tv / তৌহিদ

সম্পর্কিত খবর