কঠোর বিধিনিষেধে শিল্পকারখানা চালু রাখতে চান এফবিসিসিআই সভাপতি

অনলাইন ডেস্ক

কঠোর বিধিনিষেধে শিল্পকারখানা চালু রাখতে চান এফবিসিসিআই সভাপতি

ঈদের পর দুই সপ্তাহের কঠোর বিধিনিষেধে সব ধরনের শিল্পকারখানা চালু রাখতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিন।

আজ দুপুরে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহবান জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেছেন, বর্তমান কোভিড পরিস্থিতিতে জীবন রক্ষাকে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে। কিন্তু উৎপাদন ব্যবস্থা সম্পূর্ণ বন্ধ রাখা হলে খাদ্য-পণ্যসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য থেকে সকলেই বঞ্চিত হবেন।

তিনি বলেন, কোভিড বিস্তার রোধে জারিকৃত বিধি-নিষেধ সংক্রান্ত সার্কুলারে ওষুধ কারখানা বিষয়ে সুনির্দিষ্ট দিক-নির্দেশনা নেই। যদি ওষুধ কারাখানা বন্ধ রাখা হয়, তবে জীবন রক্ষাকারী ওষুধ সরবরাহ ব্যবস্থা ব্যাহত হবে। অপরদিকে ট্যানারি কারখানা বন্ধ রাখা হলে কোরবানি ঈদে সংগৃহীত চামড়া সংরক্ষণ কার্যক্রম ব্যাহত হবে।

জসিম উদ্দিন বলেছেন, সকল প্রকার শিল্প-কারখানা বন্ধ রাখা হলে অর্থনৈতিক কার্যক্রমের প্রাণশক্তি উৎপাদন কার্যক্রম বন্ধ থাকবে এবং সাপ্লাই চেইন (সরবরাহ ব্যবস্থা) সম্পূর্ণভাবে বিঘি্নত হবে। এতে উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত সকলেই ক্ষতিগ্রস্থ হবে। বিশেষ করে, খাদ্য-সামগ্রী, কৃষি প্রক্রিয়াজাতকরণ, বোতলজাত পানীয়, নিত্য-প্রয়োজনীয় পণ্য ইত্যাদি উৎপাদন বন্ধ থাকলে ভোক্তা সাধারণ সমস্যার সম্মুখীন হবেন। পণ্য-সামগ্রী সঠিকভাবে সরবরাহ ও বাজারজাত না হলে পণ্যের মূল্য বৃদ্ধি পাবে। এতে স্বল্প আয়ের ক্রেতারা ভোগান্তির শিকার হবেন।   

এই শীর্ষ ব্যবসায়ী নেতা বলেন, রপ্তানি খাতের উৎপাদন ব্যবস্থা বন্ধ থাকলে সময়মত পরবর্তী রপ্তানি অর্ডার অনুযায়ী সাপ্লাই দেয়া সম্ভব হবে না। এতে রপ্তানি অর্ডার বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য যে, ঈদের ছুটিসহ প্রায় ১৮-২০ দিন কারখানা বন্ধ থাকলে এক অনিশ্চয়তার মাঝে লেইট সামার, ক্রিসমাস ও বড়দিন এবং আগামী শীতের কার্যাদেশসমূহ হাতছাড়া হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। এক মাসের রপ্তানি শিডিউল বিঘি্নত হলে পরবর্তি ছয় মাসের রপ্তানি শিডিউলে নেতিবাচক প্রভাব পরবে। সেসাথে উৎপাদন বন্ধ থাকলে আমদানিকৃত কাঁচামাল অব্যবহৃত হয়ে নষ্ট হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। এতে আমদানিকারক ও উৎপাদক উভয়ই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

আরও পড়ুন:


অনন্য মাইলফলক স্পর্শ করলেন টেইলর

যিনি মাস্ক পরেননি তার কাছ থেকে পশু ক্রয়-বিক্রয় নয়: আতিক

টেকনাফে হাসেম বাহিনীর প্রধান হাসিমুল্লাহ বন্দুকযুদ্ধে নিহত

সতর্কতার পরেও ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামের সংঘর্ষ


এছাড়া ক্ষুদ্র ও ছোট কারখানাসমূহ বন্ধ রাখা হলে উদ্যোক্তাগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন এবং কারখানাসমূহ পুনরায় চালু রাখা অসম্ভব হয়ে পড়বে। এ অবস্থায়, ইতিমধ্যে বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএ, প্লাস্টিক গুড্স ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টারর্স এসোসিয়েশন, বাংলাদেশ টেরি-টাওয়েল ম্যানু: এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনসহ রপ্তানি ও উৎপাদনের সাথে সংশ্লিষ্ট এসোসিয়েশনসমূহ ও চেম্বারসমূহ শিল্প-কারখানার উৎপাদন কার্যক্রম সচল রাখার বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য এফবিসিসিআই-এর প্রতি অনুরোধ জানিয়েছে। 

এফবিসিসিআই সভাপতি বলেন, সর্বোপরি প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্ব ও দিক-নির্দেশনায় বিদ্যমান বিশ্ব অর্থনৈতিক মন্দা পরিস্থিতির মধ্যেও দেশের অর্থনৈতিক কার্যক্রম সচল রয়েছে এবং জাতীয় প্রবৃদ্ধি ৬.১% অর্জন করতে সক্ষম হয়েছে। যদি উৎপাদন ব্যবস্থাকে সম্পূর্ণ বন্ধ রাখা হয় তাহলে অর্থনীতির চলমান গতিধারা ব্যাহত হবে। জীবন ও জীবিকার মধ্যে সমন্বয়ের বিষয়ে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে অর্থনৈতিক কার্যক্রমকেও সচল রাখতে উৎপাদন ব্যবস্থাকে চলমান রাখা জরুরি।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

মেয়র সেলিনা হায়াৎ আইভীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

অনলাইন ডেস্ক

মেয়র সেলিনা হায়াৎ আইভীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর মাতা মমতাজ বেগমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন:

চীনে বন্যা পরিস্থিতির অবনতি, মৃতের সংখ্যা বেড়ে ৫৮

সূরা ফাতিহার ফজিলত

প্রধানমন্ত্রী মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

রোববার (২৫ জুলাই) বিকেল পৌনে ৫টায় মমতাজ বেগম শহরের দেওভোগের বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

ময়মনসিংহ জেলা সিভিল সার্জনের করোনা শনাক্ত

অনলাইন ডেস্ক

ময়মনসিংহ জেলা সিভিল সার্জনের করোনা শনাক্ত

ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ নজরুল ইসলাম করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। রোববার (২৫ জুলাই) দুপুরে নমুনা পরীক্ষায় তার রিপোর্ট পজিটিভ আসে।

এর আগে শনিবার (২৪ জুলাই) তিনি করোনা পরীক্ষা করার জন্য নমুনা দিয়েছিলেন।

সিভিল সার্জন জানান, গত দুদিন ধরে তার জ্বরসহ অন্যান্য উপসর্গ দেখা দেয়। শনিবার তিনি নমুনা পরীক্ষা করতে দেন। আজ দুপুরে রিপোর্ট পজিটিভ এসেছে। বর্তমানে তিনি নিজ বাসভবনে আইসোলেশনে আছেন বলেও জানিয়েছেন সিভিল সার্জন।

আরও পড়ুন:


ডিএমপির ৯ পুলিশ কর্মকর্তার পদায়ন 

ফুলবাড়িয়ায় হাতকড়াসহ পালানো আসামি সাড়ে পাঁচ ঘণ্টা পর গ্রেপ্তার

পিরোজপুরে প্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার ২

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

লকডাউন উপেক্ষা করে কর্মস্থলে ফিরছেন শ্রমিকরা

অনলাইন ডেস্ক

লকডাউন উপেক্ষা করে কর্মস্থলে ফিরছেন শ্রমিকরা

আগামীকাল সোমবার (২৬ জুলাই) থেকে কারখানা খোলার খবরে কঠোর লকডাউন উপেক্ষা করে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন শ্রমিকরা।

রোববার (২৫ জুলাই) দিনভর গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে কাজে ফেরা শ্রমিকদের ভিড় দেখা গেছে। 

শ্রমিকরা জানিয়েছেন, কারখানা কর্তৃপক্ষ তাদের মুঠোফোনে কাজে যোগদানের নির্দেশনা দিয়েছেন। এতে ঝুঁকি ও ভোগান্তি নিয়েই ফিরতে হচ্ছে তাদের।

পরবর্তী খবর

পোশাক শ্রমিকদের বেতন নিয়ে যা ভাবছেন মালিকরা

অনলাইন ডেস্ক

পোশাক শ্রমিকদের বেতন নিয়ে যা ভাবছেন মালিকরা

চলমান কঠোর বিধিনিষেধে পোশাক তৈরি কারখানা বন্ধ রাখলেও শ্রমিকদের বেতন নিয়ে যাতে জটিলতা সৃষ্টি না হয়, সেজন্য আবার সরকারের কাছে প্রণোদনা চেয়ে আবেদন করবেন রপ্তানিমুখী পোশাকশিল্পের মালিকরা।

নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমানের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বর্তমানে আমরা (সংগঠনের সদস্য) যে কঠিন সময় অতিবাহিত করছি, সে বিষয়ে সরকার অবগত। চলতি বিধিনিষেধ শেষ হলে প্রধানমন্ত্রীর কাছে পুনরায় প্রণোদনা চেয়ে আবেদন করা হবে।


আরও পড়ুন:

সিঁড়ির প্রয়োজন নেই মেট্রো ট্রেনে উঠতে

প্রতিবন্ধী শিশু পাপের ফল: এই বার্তার জন্যই সরিয়ে ফেলা হলো নিশো-মেহজাবীনের নাটক

অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ ট্রেন দেশে এসেছে

বাড়ছে ঢাকামুখী যাত্রীর চাপ


বিকেএমইএর সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, কঠোর লকডাউনে কারখানা বন্ধ থাকার কারণে রপ্তানি না হওয়ায় অধিকাংশ কারখানাই আর্থিক সংকটে পড়বে। জুলাইয়ের শ্রমিকদের বেতন দিতে হবে।

এর আগে কঠোর লকডাউনে কারখানা বন্ধ থাকায় রপ্তানিমুখী পোশাকশিল্পের মালিকদের প্রণোদনা দিয়েছে সরকার। এবারও প্রণোদনা চেয়ে আবেদন করবেন পোশাকশিল্পের মালিকরা।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

মাদরাসার লাইব্রেরিয়ানরাও এখন শিক্ষক

অনলাইন ডেস্ক

মাদরাসার লাইব্রেরিয়ানরাও এখন শিক্ষক

এবার মাদ্রাসার সহকারী লাইব্রেরিয়ানরাও শিক্ষকের মর্যাদা পেলেন। দাখিল মাদরাসায় নিয়োগ পাওয়া সহকারী লাইব্রেরিয়ান-ক্যাটালগার পদের নাম হবে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক ও আলিম মাদরাসার লাইব্রেরিয়ান পদের নাম গ্রন্থাগার প্রভাষক হচ্ছে। 

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) এসব পদে নিয়োগের জন্য প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেওয়া হচ্ছে।

রোববার (২৫ জুলাই) মাদরাসা শিক্ষা অধিদফতর থেকে আদেশটি সব মাদরাসায় পাঠানো হয়েছে। গত ১৮ জুলাই এই আদেশ জারি করা হয়। 

আরও পড়ুন:


ডিএমপির ৯ পুলিশ কর্মকর্তার পদায়ন 

ফুলবাড়িয়ায় হাতকড়াসহ পালানো আসামি সাড়ে পাঁচ ঘণ্টা পর গ্রেপ্তার

পিরোজপুরে প্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার ২

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর