কোরবানীর মাংস সংরক্ষণের ৫টি টিপস

কোরবানীর মাংস সংরক্ষণের ৫টি টিপস

অনলাইন ডেস্ক

কোরবানী আসলেই একটা চিন্তা মাথায় ঘুরপাক খেতে থাকে। আর সেটি হলো মাংস সংরক্ষণ। তবে কিছু টিপস জানা থাকলে এই সমস্যা সহজেই সমাধান করা যায়। আসুন সহজ ও কার্যকরী সেই পদ্ধতিগুলো একটু জেনে নেই।

ফ্রিজে সংরক্ষণ

কোরবানীর মাংস ছোট ছোট করে কেটে পরিমাণমতো আলাদা আলাদা বক্স কিংবা প্যাকেটে ভরে ভালো করে বেঁধে ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। এতে মাংস দীর্ঘদিন ভালো থাকবে। তবে একসঙ্গে অনেকখানি মাংস রাখবেন না। এতে মাংস বরফ হতে সময় লাগে আর এর স্বাদ নষ্ট হওয়ারও ভয় থাকে।

রোদে শুকিয়ে সংরক্ষণ

মাংস লম্বা লম্বা করে কেটে নিন। এরপর এতে লবণ হলুদ মেখে রোদে শুকিয়ে রাখুন। দেখবেন মাংস অনেক দিন ভালো থাকবে। মাংস শুকিয়ে ফেলার ফলে মাংসে কোনো পানি থাকে না। তাই মাংস দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। রোদে শুকানো মাংস রান্নার আগে হালকা গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। এতে মাংস নরম হবে।

মাংস ভেজে সংরক্ষণ

মাংস ভেজে সংরক্ষণ করা যেতে পারে। মাংসে লবণ আর হলুদ মিশিয়ে ডুবো তেলে ভেজে সংরক্ষণ করতে পারেন। এতে মাংস নষ্ট হবে না। অনেকেদিন ভালো থাকবে।

আরও পড়ুন:


অনন্য মাইলফলক স্পর্শ করলেন টেইলর

যিনি মাস্ক পরেননি তার কাছ থেকে পশু ক্রয়-বিক্রয় নয়: আতিক

টেকনাফে হাসেম বাহিনীর প্রধান হাসিমুল্লাহ বন্দুকযুদ্ধে নিহত

সতর্কতার পরেও ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামের সংঘর্ষ


জ্বাল দিয়ে সংরক্ষণ

মাংস ভালোভাবে ধুয়ে পরিমাণ মতো হলুদ, লবণ মাখিয়ে পানি দিয়ে জ্বাল দিতে হবে। এই মাংস দিনে অন্তত দুবার জ্বাল দিলে দীর্ঘদিন ভালো থাকবে। এভাবে সংরক্ষণের ক্ষেত্রে মাংসে চর্বির পরিমাণ বেশি থাকলে মাংস অনেকদিন ভালো থাকে। কমপক্ষে ১৫ থেকে ২০ দিন মাংস ভালো রাখতে পারবেন।

লবণ ও লেবুর রস

লবণ ও লেবু রস মাখিয়ে গরুর মাংস সংরক্ষণ করতে পারেন। মাংসের বড় বড় টুকরা ও কুচি মাংস কিমা করে আপনি তা সংরক্ষণ করতে পারেন।

কোরবানীর মাংসগুলো সুষ্ঠুভাবে বণ্টন করুন। আর আপনার নিজের অংশের মাংসগুলো উপরের পদ্ধতিতে সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে অনেক দিন বেশ ভালোভাবেই তা খেতে পারবেন।

news24bd.tv নাজিম